ঘুষে শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের বদলির ‘ঘুপচি’ আদেশ! - দৈনিকশিক্ষা

ঘুষে শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের বদলির ‘ঘুপচি’ আদেশ!

নিজস্ব প্রতিবেদক |

‘ঘুপচি’ আদেশে বি সি এস সাধারণ শিক্ষা ক্যাডারের তিনজন কর্মকর্তার বদলির খবর পাওয়া গেছে। ‘ঘুপচি’ আদেশে বদলি হওয়া তিনজনের দুইজন আগে দুর্নীতির দূর্গ-খ্যত পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরে চাকরি করেছেন। এই দুইজনের একজন বিশ্ববিদ্যালয় জীবনে ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। অপর একজন ছাত্রলীগের রাজনীতির সমর্থক ছিলেন। ঘুষের অভিযোগে তাদেরকে ঢাকার বাইরে ‘দূর্গম’ এলাকার কলেজে বদলি করা হলেও তারা অধিকাংশ সময়ই ওই কলেজে অনুপস্থিত থাকতেন। ‘ঘুপচি’ আদেশভুক্ত অপর একজন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের প্রশিক্ষণ শাখার সহকারি পরিচালকের পদে রয়েছেন। ওই পদ থেকে তাকে গতমাসে সিলেটের একটি কলেজে বদলি করা হয়। অভিযোগ ‘অর্থ আত্মসাৎ’ ও সিনিয়রদের সঙ্গে ‘বেয়াদবি’র অভিযোগ। তবে, ওই কলেজে তিনি যোগদান করেননি। তাকে গতকাল রোববার মন্ত্রণালয় অপর একটি ‘ঘুপচি’ আদেশের মাধ্যমে সরকারি ও বেসরকারি শিক্ষকদের প্রশিক্ষণ প্রতিষ্ঠান জাতীয় শিক্ষাব্যবস্থপনা একাডেমিতে (নায়েম) বদলি করেছেন।

আলোচিত এই তিনজনের বদলির আদেশের কপি শিক্ষা মন্ত্রণালয় বা অধিদপ্তরের কোনো শাখায়ই খুঁজে পাওয়া যাচ্ছেনা। অথচ বদলি অথবা পদোন্নতি কিংবা বিভাগীয় শাস্তিসহ প্রজাতন্ত্রের কর্মচারীদের যেকোনো আদেশই ওয়েবসাইটে দেয়া বাধ্যতামূলক। বিধান অনুযায়ী এই তিনজনের বদলির আদেশগুলো শিক্ষা মন্ত্রণালয় বা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে না দেয়ায় শিক্ষা সংশ্লিষ্টরা একে ‘ঘুপচি’ আদেশ হিসেবে অভিহিত করেছেন। এই ‘ঘুপচি’ আদেশের পেছনে  মোটা অংকের ঘুষ বাণিজ্যের অভিযোগ পাওয়া গেছে। শিক্ষা প্রশাসনে বহুল আলোচিত ‘জালালী’ হাতের ইশারাও রয়েছে এইসব ‘ঘুপচি’ আদেশের পেছনে। এমনটাই দাবী করেছেন শিক্ষা সংশ্লিষ্টরা।

জানা যায়, গত বৃহস্পতিবার হাতিয়া দ্বীপ সরকারি কলেজ থেকে লাকসামের নবাব ফয়জুন্নেছা সরকারি কলেজে বদলি করে আনা হয় রাষ্ট্রবিজ্ঞানের একজন সহকারি অধ্যাপক শফি মাহমুদকে। শিক্ষাজীবনে ছাত্রশিবিরপন্থী এই কর্মকর্তাকে ২০১৫ খ্রিস্টাব্দে ঘুষের অভিযোগে ডিআইএ থেকে বদলি করা হয় হাতিয়া দ্বীপ কলেজে। ঘুষের অভিযোগ আনেন বি সি এস সাধারণ শিক্ষা ক্যাডারের একজন অধ্যাপক। যিনি জামাতপন্থী হিসেবে পরিচিত। হাতেনাতে ধরা পড়ার পর তাকে হাতিয়া দ্বীপে বদলি করা হয়। বদলির আদেশ বাতিল করার জন্য তিনি ‘ব্ল্যাংক চেক’ নিয়ে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরে ঘোরাঘুরি করেন বলে জানা যায়। গত বৃহস্পতিবার তাকে ‘জালালী’ হাতের ইশারায় ও অধিদপ্তরের ‘সানুগ্রহে’ নবাব ফয়জুন্নেছা কলেজে বদলি করে আনা হয়। আদেশটি করাতে ও তথ্যটি গোপণ রাখতে তিনি লাখ দশেক খরচ করেছেন বলে চাউর রয়েছে। এছাড়াও সরকারের কলেজ জাতীয়করণের সিদ্ধান্তের বিরোধীতাকারী শিক্ষা ক্যাডারের কতিপয় শিবির-ছাত্রদলমনস্ক কর্মকর্তাদের অর্থ সরবরাহ করেন মর্মে অভিযোগ রয়েছে এই কর্মকর্তার বিরুদ্ধে।

অপর এক কর্মকর্তা শিক্ষা অধিদপ্তরের প্রশিক্ষণ শাখার সহকারি পরিচালক। তাকেও নায়েমে বদলি করা হয়। আদেশটি গোপণ রাখতে কিছু খরচ ও ‘জালালী’ হাতের ইশারা রয়েছে বলে জানা যায়। তার বিরুদ্ধে এলএসবি প্রকল্পে কেনাকাটার খরচের হিসেবে গড়মিল ও শোকজ নোটিশের জবাব না দিয়ে প্রশিক্ষণ শাখার পরিচালক অধ্যাপক মো: শফিকুল ইসলামের সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগ রয়েছে। এছাড়াও অধিদপ্তরের উপ-পরিচালক অধ্যাপক ড. মোস্তফা কামালের নেমপ্লেট ভাঙানোর অভিযোগ রয়েছে। নেমপ্লেট ভাঙাতে বি সি এস শিক্ষা সমিতির একজন নেতাকে ডেকে আনেন মান্নান চৌধুরী নামের সহকারি পরিচালক। মন্ত্রণালয়ে কর্মরত একজন অতিরিক্ত সচিব (মাধ্যমিক) সর্বশেষ মান্নানের পক্ষে ওকালতি করেন। এর আগে সাবেক একজন শিক্ষা সচিব মান্নানের জন্য ফোন করলেও দৈনিকশিক্ষায় প্রকাশিত প্রতিবেদন পাঠ করার পর সাবেক ওই সচিব আর মান্নানের প্রতি সহানুভুতিশীল নন বলে জানা গেছে।

‘ঘুপচি’ আদেশের আওতাধীন অপর একজন কর্মকর্তাকে নড়িয়া সরকারি কলেজ থেকে কুমিল্লার দাউদকান্দি কলেজে বদলি করিয়ে আনার অভিযোগ পাওয়া গেছে। তিনিও রাষ্ট্রবিজ্ঞানের এবং ডিআইএর সাবেক কর্মকর্তা এবং সাবেক এপিএসপন্থী হিসেবে পরিচিত।

এদিকে সেনবাগ সরকারি কলেজে কর্মরত বি সি এস সাধারণ শিক্ষা ক্যাডারের ইংরেজি বিষেয়ের একজন প্রভাষক চট্টগ্রামের কোনো কলেজে বদলির জন্য চেষ্টা শুরু করেছেন। প্রভাষকের স্বামী চট্রগ্রামে সরকারি চাকরি করেন। ঢাকার আজিজ সুপার মার্কেটের একজন কাপড় ব্যবসায়ীকে তদবিরের দায়িত্ব দেয়া হয়েছে। ঢাকা কলেজে শাখা ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন ওই কাপড় ব্যবসায়ী। শিক্ষা ভবনে বি সি এস শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের পদোন্নতি, বদলি, জাতীয়করণ ও এমপিওর দালালী করার অভিজ্ঞতা রয়েছে ওই কাপড় ব্যবসায়ীর। ইংরেজির এই প্রভাষকের জন্যও বদলির একটি ‘ঘুপচি’ আদেশ জারি হচ্ছে সহসাই। অধিদপ্তর সূত্রে এ খবর জানা গেছে।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0057220458984375