চতুর্থবারের মতো গিনেস বুকে মাগুরার ফুটবলার মাহামুদুল - দৈনিকশিক্ষা

চতুর্থবারের মতো গিনেস বুকে মাগুরার ফুটবলার মাহামুদুল

মাগুরা প্রতিনিধি |

চতুর্থবারের মতো গিনেস বুকে নাম লিখিয়েছেন মাগুরার মাহামুদুল হাসান (১৮)। এবার এক মিনিটে সবচেয়ে বেশি বার ঘাড়ের ওপর ফুটবল নাচিয়ে ও ধরে (মোস্ট ফুটবল 'সকার বল' নেক থ্রো অ্যান্ড ক্যাচেস ইন ওয়ান মিনিট) এই স্বীকৃতি পেয়েছেন তিনি। বৃহস্পতিবার রাতে তাঁকে এই স্বীকৃতি দেয় গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। এক মিনিটে ৬৬ বার ফুটবল ঘাড়ের ওপর ফুটবল নাচিয়ে এই রেকর্ড গড়েন তিনি।

আরও তিনটি গিনেস রেকর্ড রয়েছে এই তরুণের দখলে। গত বছর আগস্টে এক মিনিটে সবচেয়ে বেশি বার ঘাড়ের ওপর বাস্কেটবল নাচিয়ে ও ধরে রেকর্ড গড়েন মাহামুদুল হাসান। একই বছরের এপ্রিলে এক মিনিটে দুই হাতের মধ্যে সবচেয়ে বেশি ১৪৪ বার বাস্কেটবল ঘুরিয়ে রেকর্ড গড়েন তিনি। এই ফুটবল ফ্রি স্টাইলার প্রথম রেকর্ডটি গড়েন ২০১৮ সালে। সেটি ছিল এক মিনিটে সবচেয়ে বেশি বার বাহুর ওপরে ফুটবল ঘুরিয়ে (১৩৪ বার)।

মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটের ম্যাকাট্রনিক্স বিভাগে ডিপ্লোমা প্রকৌশলে পড়ছেন মাহামুদুল হাসান। তাঁর বাড়ি সদর উপজেলার হাজিপুর গ্রামে। বাবা সোহেল রানা অবসরপ্রাপ্ত সেনাসদস্য। মা মঞ্জুয়ারা খানম গৃহিণী।

মাহামুদুল হাসানের সঙ্গে কথা বলে জানা যায়, কোনো পেশাদারি প্রশিক্ষণ ছাড়াই এসব কীর্তি গড়েছেন তিনি। তিনি বলেন, ফুটবলে ক্রিকেটের মতো পৃষ্ঠপোষকতা নেই। তাই ফ্রি স্টাইল গেম বাংলাদেশে জনপ্রিয় হচ্ছে না। এটিকে জনপ্রিয় করতে যে ধরণের ব্যায়ামাগার, প্রশিক্ষক বা অন্যান্য সহযোগিতা দরকার তা পাওয়া যায় না। ঢাকায় তবু অল্পস্বল্প পাওয়া যায়। কিন্তু মাগুরার মতো মফস্বল পর্যায়ে কোনো প্রাতিষ্ঠানিক সহযোগিতা নেই বললে চলে।

নিয়মিত পড়ালেখার পাশাপাশি নিজেকে বিশ্বমানের একজন ফ্রি স্টাইলার হিসেবে গড়ে তুলতে আগ্রহী মাহামুদুল হাসান। এই তরুণ চান, বিভিন্ন ক্লাব বা ব্যবসায়ী প্রতিষ্ঠান এগিয়ে আসুক। তাহলে বাংলাদেশে ফ্রি স্টাইল গেম আরও জনপ্রিয় হবে।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.003842830657959