চাকরি সরকারিকরণে সংশয়: ৮৪০ শিক্ষকের মানবেতর জীবন - দৈনিকশিক্ষা

তিন পার্বত্য জেলাচাকরি সরকারিকরণে সংশয়: ৮৪০ শিক্ষকের মানবেতর জীবন

রাঙ্গামাটি প্রতিনিধি |

তিন পার্বত্য জেলার ২১০ প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ হলেও দুই বছরেও সরকারিভাবে চাকরিতে অন্তর্ভুক্ত নেই ওই সব বিদ্যালয়ের ৮৪০ শিক্ষক। টানা ছয় বছর ধরে বেতন-ভাতা ছাড়াই চাকরি করে যাচ্ছেন তারা। ফলে পারিবারিক আর্থিক দৈন্যদশার মধ্যে চরম মানবেতর জীবনযাপন করতে হচ্ছে তাদের। ওই সব বিদ্যালয় জাতীয়করণ করায় তারা গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে তাদের চাকরি সরকারিকরণ করে প্রজ্ঞাপন জারির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন জানিয়েছেন। শনিবার রাঙ্গামাটিতে আহূত এক সংবাদ সম্মেলনে এ আবেদন জানানো হয়। সকালে রাঙ্গামাটি রিপোর্টার্স ইউনিটির সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ২১০ প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমন্বয় কমিটির আহ্বায়ক অরুণ কুমার তঞ্চঙ্গ্যা। এ সময় কমিটির সদস্য সচিব প্রশান্ত ত্রিপুরা উচহাই মার্মা, সুতিল কুমার তঞ্চঙ্গ্যা, শিক্ষক শ্যামল বিশ্বাসসহ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

এ সময় বলা হয়, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন সুবিধা সহায়তা ও মৌলিক শিক্ষাদান (সিএইচটিডিএফ) প্রকল্পের আওতায় ২০০৮ সালে ওই ২১০ প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হয়। এসব বিদ্যালয়ের মধ্যে রয়েছে রাঙ্গামাটিতে ৮১, খাগড়াছড়িতে ৪৯ ও বান্দরবানে ৮০টি। প্রকল্পের অধীন শিক্ষকদের স্বল্প বেতন-ভাতাসহ বিদ্যালয়গুলো পরিচালনা করা হয় ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত। এরপর প্রকল্পটি বন্ধ হয়ে যায়। সেই থেকে বেতন-ভাতা ছাড়াই চাকরি করে আসছেন ওই সব বিদ্যালয়ের ৮৪০ শিক্ষক। এরই মধ্যে ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি ২১০ বিদ্যালয় সরকারিকরণ করে সরকার। 

কিন্তু শিক্ষকদের চাকরি নিয়ে আজ পর্যন্ত সরকারিকরণের প্রজ্ঞাপন ঘোষণা করা হয়নি। সংবাদ সম্মেলনে উপস্থিত শিক্ষকরা বলেন, আমরা সরকারি নিয়মানুযায়ী নিজ বিদ্যালয়ে পাঠদানসহ যাবতীয় কার্যক্রম পরিচালনা করে যাচ্ছি। জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা বিভাগের নির্দেশনা যথাযথভাবে পালন করছি। আমরা এতটা দিন নিজেদের চাকরি সরকারিকরণের অপেক্ষায় আছি। কিন্তু বিদ্যালয় সরকারিকরণের প্রায় দুই বছর অধিক সময় অতিক্রান্ত হয়ে গেলেও আমাদের চাকরি সরকারিকরণ হয়নি। তাই বিষয়টি মানবিক বিবেচনার জন্য প্রধানমন্ত্রীসহ সরকারের কাছে সুদৃষ্টি কামনা করছি।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039401054382324