চাকরিজীবীদের পেনশন শতভাগ হস্তান্তর কেন নয়: হাইকোর্টের রুল - দৈনিকশিক্ষা

চাকরিজীবীদের পেনশন শতভাগ হস্তান্তর কেন নয়: হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক |

অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের পেনশনের শতভাগ কেন হস্তান্তর করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এই রুল জারি করেন। চার সপ্তাহের মধ্যে অর্থ সচিব, শিক্ষা সচিব, মন্ত্রিপরিষদ সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা ও মহাহিসাব নিয়ন্ত্রককে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক আকতার আলম সম্প্রতি পেনশন নিয়ে হাইকোর্টে রিট আবেদনটি করেন। গতকাল ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও ব্যারিস্টার মোহাম্মদ ওসমান।

আইনজীবীরা জানান, ২০১৭ খ্রিষ্টাব্দের ৯ জানুয়ারি অর্থ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে জানায়, পেনশন মঞ্জুরি ও পরিশোধ-সংক্রান্ত বিধি/পদ্ধতি অধিকতর সহজীকরণ বিষয়ক আগের প্রচলিত গ্রস পেনশনের শতভাগ সমর্পণের সুবিধা বাতিল করে ৫০ ভাগ বাধ্যতামূলক সমর্পণ এবং বাকি অর্থ নির্ধারিত হারে মাসিক পেনশন গ্রহণের বিধান প্রবর্তন করা হয়। এ কারণে প্রজ্ঞাপনটি রিটে চ্যালেঞ্জ করা হয়েছে।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0071449279785156