চার বছরে বই বিতরণ ও পাঠাগার উন্নয়নে ব্যয় ১০ কোটি টাকা - দৈনিকশিক্ষা

চার বছরে বই বিতরণ ও পাঠাগার উন্নয়নে ব্যয় ১০ কোটি টাকা

দৈনিক শিক্ষা ডেস্ক |

সরকারি উদ্যোগে জাতীয় গ্রন্থকেন্দ্র বিগত চার বছরে দেশব্যাপী পাঠাগারসমূহে বই বিতরণ ও পাঠাগারের উন্নয়নে ১০ কোটি টাকা ব্যয় করেছে।

জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক নজরুল ইসলাম জানান, প্রতিবছর এ খাতে ব্যয় হচ্ছে ২ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে ১ কোটি ২৫ লাখ টাকা ব্যয় করা হয় অনুদানের বই বিতরণে। বাকি অর্ধেক পাঠাগারের উন্নয়নে।

পুরো কাজটিই সংস্কৃতি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে হয়ে থাকে উল্লেখ করে তিনি বলেন, ২০১৬-১৭ অর্থবছরসহ বিগত ৪ বছরে জাতীয় গ্রন্থকেন্দ্র ৫ কোটি টাকার বই বিতরণ ও পাঠাগারের উন্নয়নে ৫ কোটি টাকা প্রদান করেছে।

জাতীয় গ্রন্থকেন্দ্রের বিক্রয় উন্নয়ন কর্মকর্তা খলিলুর রহমান ভূঁইয়া জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ১০ সদস্যের একটি কমিটি রয়েছে। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এই কমিটির সভাপতি। প্রকাশকদের কাছ থেকে বই ক্রয় ও বাছাইয়ের সিদ্ধান্ত ওই কমিটিই গ্রহণ করে। বই ক্রয়ের টেন্ডার আহবান ও বিতরণের দায়িত্ব পালন করছে জাতীয় গ্রন্থকেন্দ্র।

তিনি বলেন, বর্তমান সরকারের আমলে প্রতিবছরই মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন, রাজনীতি, গল্প, উপন্যাস, কবিতা, বিখ্যাত ব্যক্তিদের জীবনী, শিশুতোষ গ্রন্থসহ প্রভৃতি বই ক্রয় ও বিতরণ করা হয়।

২০১৬-১৭ অর্থবছরের বই ক্রয় ও সংগ্রহের প্রক্রিয়া চলছে উল্লেখ করে এ বিক্রয় উন্নয়ন কর্মকর্তা জানান, এ বছর ৫৯৫টি পাঠাগারে বই প্রেরণের সিদ্ধান্ত হয়েছে। আগামী অক্টোবর থেকে বই বিতরণ কার্যক্রম শুরু হবে বলেও তিনি জানান।

খলিলুর রহমান বলেন, ২০১৫-১৬ অর্থবছরে ৮৪২টি পাঠাগারে অনুদানের বই বিতরণের সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু ৭৫০টি পাঠাগার বই গ্রহণ করলেও ৯২টি পাঠাগার বই গ্রহণে আসেনি।

২০১৪-১৫ অর্থবছর ও ২০১৩-১৪ অর্থবছরের চিত্রও একই উল্লেখ করে তিনি বলেন, এ দুই অর্থবছরে যথাক্রমে ৬৭৩টি ও ৭২৯টি পাঠাগারে বই প্রদানের সিদ্ধান্ত হলেও বই গ্রহণ করে ৫৮৮টি ও ৬০১টি পাঠাগার। এ দুই অর্থবছরে যথাক্রমে ৮৫টি ও ১২৮টি পাঠাগার বই গ্রহণ করেনি।

এ প্রসঙ্গে এ কর্মকর্তা জানান, বিগত ৩ অর্থবছরে যে সকল পাঠাগার বই গ্রহণ করেনি, ওই বইগুলো মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে এবার অন্য ১০০টি পাঠাগারকে প্রদানের সিদ্ধান্ত হয়েছে। যে পাঠাগারগুলো দাহিদাপত্র দিয়েও বই গ্রহণ করেনি, স্থানীয় ডিসি’র মাধ্যমে ওই পাঠাগারগুলো পরিদর্শন করিয়ে কালো তালিকাভূক্ত করার প্রক্রিয়াও গ্রহণ করা হয়েছে বলে তিনি জানান।

খলিলুর রহমান আরো বলেন, লাইব্রেরির উন্নয়নে প্রতিবছর যে সোয়া কোটি টাকা প্রদান করা হয়, সেটিও ক্যাটাগরিভিত্তিক দেয়া করা হয়। তবে পাঠাগারের উন্নয়নে প্রদানকৃত অর্থের ২০ ভাগ সংস্কৃতি বিয়ষক মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব তাদের পছন্দসই পাঠাগারে প্রদানের ক্ষমতা রাখেন। অবশিষ্ট অর্থ থেকে ‘এ’ ক্যাটাগরির পাঠাগারকে ৫৫ হাজার টাকা, ‘বি’ ক্যাটাগরির পাঠাগারকে ৪৫ হাজার টাকা ও ‘সি’ ক্যাটাগরির পাঠাগারকে ৩৭ হাজার ২৫০ টাকা করে দেয়া হয়।

ব্যাংক চেকের মাধ্যমে এ অর্থ প্রদান করা হয় উল্লেখ করে তিনি বলেন, পাঠাগারগুলো জেলা সদরে হলে ডিসি’র মাধ্যমে আর উপজেলা পর্যায়ে হলে টিএনও’র মাধ্যমে চেকগুলো হস্তান্তর করা হয়।

জাতীয় গ্রন্থকেন্দ্র প্রতিবছর সোয়া কোটি টাকার বই ক্রয় করে উল্লেখ করে আগামী প্রকাশনীর সত্ত্বাধিকারী ওসমান গণি বলেন, বই ক্রয়ে অর্থের পরিমাণ জাতীয় গ্রন্থকেন্দ্রে আরো বাড়ানো উচিত। কারণ গ্রন্থকেন্দ্র প্রত্যেক প্রকাশক থেকে বইয়ের গায়ের দামে সর্বোচ্চ ১ লাখ ৫০ হাজার টাকার বই ক্রয় করে থাকে। এ থেকে আবার ৩০ শতাংশ কমিশন বাদ দিলে প্রতি প্রকাশক সর্বোচ্চ ১ লাখ ৫ হাজার টাকার বই বিক্রি করার সুযোগ পায়। যা তাদের অর্থলগ্নির তুলনায় খুবই নগণ্য।

এ প্রসঙ্গে ঐতিহ্য প্রকাশনীর আরিফুর রহমান নাঈম বলেন, প্রকাশনা ব্যবসায় আমরা কোটি-কোটি টাকা বিনিয়োগ করছি। সরকার সংস্কৃতি মন্তণালয়ের অধীনে মাত্র ১ লাখ টাকার বই ক্রয় করছে, যা নিতান্তই খুব বেশি নয়। সংস্কৃতি মন্ত্রণালয় ও জাতীয় গ্রন্থকেন্দ্রের বই কেনায় অর্থের পরিমাণ আরো বাড়ানোর দাবি জানান তিনি। নইলে এই ব্যবসা টিকিয়ে রাখা যাবে না বলে উল্লেখ করেন তিনি।

সূত্র: বাসস

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0043649673461914