চীনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান - দৈনিকশিক্ষা

চীনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান

দৈনিকশিক্ষা ডেস্ক |

কাউন্সিলকে বিশ্বজুড়ে মারাত্মক করোনভাইরাস ছড়িয়ে দিয়ে মানবতার বিরুদ্ধে গুরুতর অপরাধ করার জন্য চীনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে। যার ফলে বেশ কয়েকটি দেশের কয়েক হাজার মানুষ মারা গিয়েছিল। 

লন্ডনভিত্তিক আইসিজে সভাপতি এবং অল ইন্ডিয়া বার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আদিশ সি আগরওয়ালা দায়ের করা অভিযোগে কোভিড-১৯ ছড়িয়ে দিয়ে মানবতাবিরোধী ধ্বংসযজ্ঞের জন্য চীনকে গোটা বিশ্বের অনুকরণীয় ক্ষতিপূরণ দেয়ার জন্য ইউএন ফোরামের তাত্ক্ষণিক হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

আগরওয়াল বলেছেন, এই ভাইরাসের বিস্তার সম্পর্কিত তথ্যের প্রচারে স্বচ্ছতার অভাব এবং অব্যাহত বিভ্রান্তিকর বক্তব্যগুলোর ফলে সমগ্র বিশ্ব সম্প্রদায়ের মানবাধিকার লঙ্ঘনের ফলে চীনের বিরুদ্ধে তাত্ক্ষণিক হস্তক্ষেপ এবং তাত্ক্ষণিক পদক্ষেপের নিশ্চয়তা দেয়া হয়েছে, যার ধারা ২৫(১) এ মানবাধিকারের সর্বজনীন ঘোষণা পত্রে আওতাভুক্ত রয়েছে। তাই করোনাভাইরাস থেকে চীনে মৃত্যুর সঞ্চার শুরু হবার সাথে এবং বিশ্বজুড়ে ভয় বাড়ার সাথে সাথে চীনের গ্রেট হল-এ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও) মহাপরিচালক শি জিনপিং এবং ২৮ ফেব্রুয়ারি ২০২০ তারিখে টেড্রোস অ্যাধনম ঘেরবাইয়াসের মধ্যে একটি মূল বৈঠক হয়। আট দিন আগে, চীনা কর্তৃপক্ষ অবশেষে স্বীকার করেছে যে তাদের রহস্যজনক নতুন রোগটি মানুষের দ্বারা ছড়িয়ে পরেছিল।

প্রথমে ডাক্তারদের আটক করা হয় যারা প্রাথমিকভাবে নাগরিকদের সতর্ক করার চেষ্টা করা, গুরুত্বপূর্ণ তথ্যাদি আচ্ছাদন করা এবং বাইরের বিশেষজ্ঞদের মতামত প্রত্যাখ্যান করেছিল।
                 
সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেয়িয়াস (এল) এবং চীনের রাষ্ট্রপতি শি জিনপিং ২৮ শে জানুয়ারী, ২০২০ এ বেইজিংয়ে হাত মিলাচ্ছেন, তার  আগে তাদের  বৈঠকে আলোচনা হয়েছে কিভাবে নতুন নিউমোনিয়া সৃষ্টিকারী করোনভাইরাসকে ছড়িয়ে পড়া রোধ করবেন।

টেড্রস, যিনি কিছু দিন আগে ডাব্লুএইচওকে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করতে বাধা দিয়েছিলেন, তাদের জন্যও কোন পদক্ষেপ নেয়া হয়নি বরং এর পরিবর্তে তিনি শি'র 'অত্যন্ত বিরল নেতৃত্বের' প্রশংসা করেছিলেন এবং চীনকে 'স্বচ্ছতার' জন্য প্রশংসা করেছেন। পরে, তিনি ঘোষণা করেছিলেন যে দেশটি 'প্রাদুর্ভাব প্রতিক্রিয়ার জন্য একটি নতুন মান নির্ধারণ করছে' এবং বিশ্বের মানুষকে রক্ষার জন্য তিনি 'অভিনন্দন' পাওয়ার যোগ্য।

টেড্রোস এবং তার উচ্চপদস্থ আধিকারিকরা চীনার ভণ্ডামি অবিরামভাবে প্রচার করেছেন যে এই নিষ্ঠুর মহামারিটির নায়কএই ভাইরাস বিশ্বব্যাপী বিপর্যয় ছড়িয়ে দেওয়ার সাথে সাথে এই আশঙ্কা বাড়ছে যে আমেরিকা ও ব্রিটেনের অর্থায়নে চ্যালেঞ্জকারী আন্তর্জাতিক সংস্থার নেতৃত্বদানকারী ব্যক্তিটি চীনা স্বার্থ প্রচার করছে।

অনুরূপ উদ্বেগ অন্য জায়গায়ও শোনা যায়, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে। রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও বলেছেন যে তিনি গভীরভাবে ব্যথিত যে কিভাবে সংগঠনটি চীনা মিথ্যাচারকে নিয়ে 'কৌতুক' করেছে এবং টেড্রোসকে 'পক্ষপাতিত্ব' বলে অভিযুক্ত করেছে। 

নোটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে ডক্টরেট প্রাপ্ত ইথিওপীয়ান এর আগে আফ্রিকার অন্যতম দমনমূলক শাসন ব্যবস্থার একজন সিনিয়র ব্যক্তিত্ব ছিলেন, যিনি ছিলেন বেইজিংয়ের একজন শক্তিশালী সমর্থক। তিনি ইথিওপিয়ার স্বাস্থ্যমন্ত্রী থাকাকালীন বিতর্ক সত্ত্বেও চীনের সমর্থন নিয়ে ডব্লুএইচও-র শীর্ষস্থানীয় পদে জয় লাভ করেছিলেন এবং ২০০৬, ২০০৯ এবং ২০১১ সালে দেশে কলেরা মহামারী ছড়ানোর দাবির বিরুদ্ধে লড়াই করেছেন। 

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে সম্মান জানানোর জন্য টেড্রসও নিন্দা করেছেন। জাপানের উপ-প্রধানমন্ত্রী তারো এসো তার সমালোচনা করেছেন। জনস্বাস্থ্য রক্ষায় ব্যর্থতার জন্য এবং বেইজিংয়ের 'স্পিন' সমর্থন করে তিনি ডব্লুএইচওকে তীব্র প্রতিপন্ন করেছিলেন এবং এই সিদ্ধান্তে পৌঁছে ছিলেন যে এর নামকরণ করা উচিত 'চীনা স্বাস্থ্য সংস্থা'। 

অনলাইন সোস্যাল মিডিয়ায় পুনরাবৃত্তি করে চীনা সোশ্যাল মিডিয়ায় বিশ্বাসযোগ্য দাবিও করা হয়েছে, উহানের একটি সংক্রামক রোগ বিশেষজ্ঞ এশিয়ার একজন ডব্লুএইচও কর্মকর্তাকে সতর্ক করেছিলেন কারণ তারা একসাথে প্রশিক্ষণ নিয়েছিলেন এবং তারা বন্ধুবান্ধব ছিলেন। 

১১ জানুয়ারি, একজন চীন সরকারের শ্বাস-প্রশ্বাস বিশেষজ্ঞ যিনি প্রাথমিকভাবে বলেছিলেন যে ভাইরাসটি 'নিয়ন্ত্রণে' ছিল এবং তিনি স্বীকার করেছেন যে উহানে তিনি সংক্রামিত হতে পারেন। মিডিয়া রিপোর্টে দেখা গেছে যে ১৫ জানুয়ারির মধ্যে মেডিকেল কর্মীরা লক্ষণগুলির জন্য হাসপাতালে চিকিত্সা করছিলেন। তবুও ১৪ জানুয়ারি, ডব্লুএইচও বিশ্বস্তভাবে বিশ্বকে বলেছিল যে 'চীনা কর্তৃপক্ষ উহান-তে চিহ্নিত নোবেল করোনভাইরাসটির মানব সংক্রমণের কোনও সুস্পষ্ট প্রমাণ খুঁজে পায়নি'। 

তিন দিন পরে, ডাব্লুএইচওর এক আধিকারিক অবহিত করলেন যে এটি মানুষের মধ্যে সংক্রমণ হচ্ছে এবং শেষ পর্যন্ত আরও তিন দিন পরে এটি চীন নিশ্চিত করেছে। ব্রিটিশ ও মার্কিন সরকার  ডব্লুএইচওর বার্ষিক বাজেটের প্রায় এক চতুর্থাংশ তহবিলকে অর্থায়ন করেছে, যখন চীন গত বছর ৪৪.৩ মিলিয়ন ডলার দিয়েছে।

সঙ্কটের একটি বড় গবেষণা বলা হয়েছে করোনাভাইরাস ক্ষতিপূরণ হিসাবে ৩৫১ বিলিয়ন মার্কিন ডলার আন্তর্জাতিক আদালতের মাধ্যমে ব্রিটেনের চীন সরকারকে অনুসরণ করা উচিত। প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী ড্যামিয়ান গ্রিনের নেতৃত্বে ১৫ জন প্রবীণ টুরিজ বরিস জনসনকে বেইজিংয়ের সাথে সম্পর্কের ক্ষেত্রে পুনর্বিবেচনা ও পুনর্নির্মাণের দাবিতে চিঠি লিখেছেন। 

মহামারীটির বৈশ্বিক অর্থনৈতিক প্রভাব সম্পর্কে প্রথম তদন্তে এসেছে যে বিশ্বের শীর্ষস্থানীয় অর্থনীতির জি7 গ্রুপটি ৩.২ ট্রিলিয়ন ডলার বিল দ্বারা ক্ষতিগ্রস্থ হয়েছে আর এটি এড়ানো যেত যদি চীনা কমিউনিস্ট পার্টি গত বছরের শেষের দিকে এই প্রাদুর্ভাব সম্পর্কে খোলামেলা ও সৎ হয়ে থাকত। সঙ্কটের একটি বড় গবেষণা বলা হয়েছে করোনা ভাইরাস ক্ষতিপূরণ হিসাবে ৩৫১ বিলিয়ন মার্কিন ডলার আন্তর্জাতিক আদালতের মাধ্যমে ব্রিটেনের চীন সরকারকে অনুসরণ করা উচিত।

এর নাম দেওয়া হয়েছে 'করোনাভাইরাস ক্ষতিপূরণ: চীনের সম্ভাব্য দোষীতা এবং আইনী প্রতিক্রিয়ার সুযোগগুলি মূল্যায়ন করা' এবং এই সিদ্ধান্তে পৌঁছান: 'সিসিপি (চাইনিজ কমিউনিস্ট পার্টি) খারাপ সংবাদ গোপন করতে এবং বাইরের বিশ্ব থেকে খারাপ সংবাদ গোপন করার চেষ্টায় শীর্ষে। এখন চীন বিশ্বকে বোঝাতে একটি উন্নত ও পরিশীলিত ডিসিনফর্মেশন প্রচার চালিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে যে সঙ্কটের জন্য তারা দোষী নয় এবং এর পরিবর্তে চীন যা করছে তার জন্য বিশ্বকে কৃতজ্ঞ হওয়া উচিত। 

আইনি সুযোগগুলোর মধ্যে রয়েছে হেগের স্থায়ী আদালত সালিশি আদালতে চীনের বিরুদ্ধে জাতিসংঘ এবং আন্তর্জাতিক আদালত আদালত বা বিশ্ব বাণিজ্য সংস্থায় যাওয়া স্যানিটারি প্রতিশ্রুতি ভঙ্গ করার জন্য একটি মামলা আনা। এই প্রতিবেদনের পেছনে চার সাবেক মন্ত্রিপরিষদ মন্ত্রী এবং অন্য ১১ টি সংরক্ষণশীল সংসদ সদস্য চীনের বিরুদ্ধে অভিযোগ আনা এবং সম্পর্কের ক্ষেত্রে পুনর্বিবেচনার দাবিতে যৌথভাবে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন। 

গ্রিন এবং প্রাক্তন মন্ত্রী আয়েন ডানকান স্মিথ, ডেভিড ডেভিস এবং ওভেন প্যাটারসন বলেছেন যে তারা 'আন্তর্জাতিক চুক্তির সাথে সম্মতি না রাখার কারণে নিয়ম-ভিত্তিক ব্যবস্থার ক্ষতি সম্পর্কে উদ্বিগ্ন।' 

এবং তাদের দাবি: 'সঙ্কট উত্তীর্ণ হয়ে যাওয়ার পরে আমরা সরকারকে চীনের সাথে আমাদের বৃহত্তর সম্পর্কের বিষয়ে পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ করছি। সময়ের সাথে সাথে আমরা নিজেদেরকে চীনের উপর নির্ভরশীল হয়ে উঠতে দিয়েছি এবং ব্রিটেনের দীর্ঘমেয়াদী অর্থনৈতিক, প্রযুক্তিগত এবং সুরক্ষা প্রয়োজনের কৌশলগত দৃষ্টিভঙ্গি নিতে ব্যর্থ হয়েছি। 

সিনিয়র সরকারী সূত্র বলছে, যে 'বৈজ্ঞানিক পরামর্শের ভারসাম্য' এখনও রয়েছে,যে মারাত্মক ভাইরাসটি প্রথমে উহানের একটি জীবন্ত পশুর বাজার থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়েছিল  তা চীনা শহরের একটি পরীক্ষাগার থেকে ফাঁশ করা হচ্ছে না। 

বোরিস জনসনের নেতৃত্বে জরুরি কমিটিতে কোবারার এক সদস্য বলেছিলেন যে সর্বশেষতম অনুশন্ধানের দ্বারা ভাইরাসটির 'জুনোটিক' -র উদ্ভাবন হয়নি তবে এটি প্রাণীতে উদ্ভূত হয়েছিল - তবে উওহানের পরীক্ষাগারের কাছ থেকে ফাঁস হওয়ার পরে ভাইরাসটি প্রথম মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছিল তা অস্বীকার করা যায় না। 

উহান ইন্সটিটিউট অফ ভাইরোলজি-র বাড়ি, এটি চিনের মূল ভূখণ্ডে তার সবচেয়ে উন্নত পরীক্ষাগার। কুখ্যাত ওয়াইল্ড লাইফ বাজার থেকে দশ মাইল দূরে অবস্থিত ৩০ মিলিয়ন ডলার এর ইনস্টিটিউটটি বিশ্বের অন্যতম নিরাপদ ভাইরোলজি ইউনিট বলে মনে করা হচ্ছে।

ইনস্টিটিউটের বিজ্ঞানীরা প্রথমে ধারণা দিয়েছিলেন যে ভাইরাসের জিনোম সাধারণত বাদুড়ের মধ্যে ৯৬ শতাংশের মতো মিল পাওয়া যায় । তবে উচ্চ সুরক্ষার জন্য এর সুনাম থাকা সত্ত্বেও যাচাই করা হয়নি স্থানীয় প্রতিবেদনগুলো, যে ইনস্টিটিউটে কর্মীরা রক্ত দিয়ে স্প্রে করে সংক্রামিত হয়ে পরে স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে সংক্রমিত হয়ে যায়। 

নগরীর দ্বিতীয় ইনস্টিটিউট, ওহান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল - যা বাজার থেকে সবেমাত্র তিন মাইল দূরে অবস্থিত - এছাড়াও করোনার ভাইরাস সংক্রমণ পরীক্ষা করার জন্য বাদুড়ের মতো প্রাণীদের উপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছিল বলে মনে করা হয়। ২০০৪ সালে, একটি চীনা পরীক্ষাগার থেকে ফাঁশ হয় একটি  গুরুতর তীব্র শ্বাস প্রশ্বাসের সিন্ড্রোম (সারস) শুরু হয়েছিল, একজন ব্যক্তির মৃত্যু হয়েছিল এবং নয় জনকে সংক্রামিত করেছিল। 

চীন সরকার জানিয়েছে, যে এই ফাঁস হয়েছে অবহেলার ফলে এবং চীনা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পাঁচজন সিনিয়র কর্মকর্তাকে শাস্তি দেওয়া হয়েছিল। দক্ষিণ চীন প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃক করা একটি সমীক্ষায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সম্ভবত কোভিড -১৯ এর উদ্ভব হয়েছিল রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের মধ্যে যদিও এটি প্রকাশের অল্প সময়ের মধ্যেই, গবেষণা পত্রটি বিজ্ঞানী এবং গবেষকদের জন্য একটি সামাজিক নেটওয়ার্কিং সাইট থেকে সরানো হয়েছিল। 

উদ্বেগজনকভাবে, জানুয়ারিতে ওয়াইল্ডলাইফ বাজারটি বন্ধ হয়ে যাওয়ার পরে, বেইজিং নিউজ-এ ভাইরোলজি ইনস্টিটিউটের গবেষক হুয়াং ইয়ানলিংকে 'রোগী শূন্য' বলে চিহ্নিত করার একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল- সংক্রামিত প্রথম ব্যক্তি। 

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে সতর্ক করেছেন যে চীনের সরাসরি খাদ্য বাজারগুলো রোগ, মহামারী এবং মহামারী রোগের প্রজনন ক্ষেত্র যার ফলে প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমণ ছড়াচ্ছে। বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের মতো কূটনৈতিক এবং অর্থনৈতিক প্রকল্পগুলি ব্যবহার করে, এশিয়া, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা এবং ইউরোপ জুড়ে অবকাঠামোগত প্রকল্পগুলির একটি বিস্তৃত সিরিজে বেইজিং অংশীদার নয বরং  ক্লায়েন্টের রাজ্য তৈরি করছে। বিশ্বের অর্ধেক গাড়ি, এর ৮০ শতাংশ কম্পিউটার এবং এর 90 শতাংশ ফোন চীনে নির্মিত। আরও উদ্বেগজনকভাবে, এটি আন্তর্জাতিক সুরক্ষা ব্যবস্থার অনুপ্রবেশ এবং ইন্টারনেটের প্রকৃতি পরিবর্তনের জন্য প্রযুক্তি ব্যবহার করছে। 

হুয়াওয়ে এবং জেডটিই-র মতো টেলিকম সংস্থাগুলো কেবল বৈশ্বিক ব্যবসা নয়, বেইজিংয়ের নজরদারি কৌশলগুলো বিশ্ব যোগাযোগ ব্যবস্থায় কোড করার জন্য রাষ্ট্র-নিয়ন্ত্রিত সংস্থা থেকে ডিজাইন করা হয়। এর একটি নিখুঁত উদাহরণ, চীন সরকার যেভাবে করোনাভাইরাস সম্পর্কে বেআইনি উচ্চাভিলাষ সম্পর্কে বিশৃঙ্খলা ছড়িয়ে দেয়ার একটি ছদ্মবেশী প্রচারের মাধ্যমে অনলাইনে সত্যকে চালিত করছে, তা সফট পাওয়ার  ছড়িয়ে যাওয়ার চাইতে ভালো।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0039129257202148