ছাত্রলীগ শুদ্ধিকরণ - দৈনিকশিক্ষা

ছাত্রলীগ শুদ্ধিকরণ

নিজস্ব প্রতিবেদক |

ছাত্রলীগের শুদ্ধিকরণে সভাপতি ও সাধারণ সম্পাদককে তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। সংগঠনের ৭১ বছরের ইতিহাসে এবারই প্রথম এমন ব্যবস্থা নেয়া হলো। আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে দলের সভানেত্রী ও ছাত্রলীগের সাংগঠনিক নেত্রী শেখ হাসিনা এ সিদ্ধান্তের কথা জানান। সোমবার (১৬ সেপ্টেম্বর) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়।

বৈঠকসূত্রের বরাত দিয়ে পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ছাত্রলীগের দুই শীর্ষ নেতার বিরুদ্ধে মাদক সেবন, চাঁদাবাজিসহ বেশ কিছু সুনির্দিষ্ট অভিযোগ তদন্ত হলে সত্যতা মেলে। এ ঘটনায় কঠোর অবস্থান নেন ছাত্রলীগের সাংগঠনিক নেত্রী শেখ হাসিনা। শনিবার দুর্বিনীতদের অপসারণ করে ‘ক্ষমতার অপব্যবহার, অপকর্ম ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স’ নীতি অনুসরণের বার্তা দিয়েছেন।

বৈঠকে কথা প্রসঙ্গে আওয়ামী লীগে ক্যাডারভিত্তিক রাজনীতির স্থান নেই জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, কিছু কিছু ঘটনার জন্য আমাদের অর্জন যেন ব্যাহত না হয়। যারা ক্যাডার পলিটিক্স করছে এবং মদদ দেবে তাদের স্থান আওয়ামী লীগে হবে না। যারাই দাম্ভিকতা দেখাবে, মানুষকে কষ্ট দেবে, সরকারের সুনাম নষ্ট করবে তাদের এক চুলও ছাড় দেওয়া হবে না। আওয়ামী লীগের নেতা-কর্মীদের সবার সঙ্গে সহনশীল আচরণ করতে হবে। বিশাল বহর নিয়ে কোথাও যাওয়ার দরকার নেই। নেতাদের হোন্ডাবহরের কারণে মানুষ যেন কষ্ট না পায়। মানুষ যেন পেছন থেকে কোনো কথা না বলে- এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ থাকায় ডাকসু নির্বাচনে সহসভাপতি পদে শোভনের পরাজয় অনিবার্য হয়ে ওঠে। দীর্ঘদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একক নিয়ন্ত্রণ থাকা সত্ত্বেও ছাত্রলীগ সুফল ঘরে তুলতে পারেনি সংগঠনের শীর্ষে বিতর্কিতদের অবস্থান থাকায়। ছাত্রলীগকে কলুষমুক্ত করার ক্ষেত্রে সভাপতি ও সাধারণ সম্পাদককে দায়িত্ব থেকে অপসারণের ঘটনা তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

সোনালি ঐতিহ্যের অধিকারী এই ছাত্র সংগঠনটি সম্পর্কে বলা হয়, ছাত্রলীগের ইতিহাসই বাংলাদেশের ইতিহাস। অথচ সাম্প্রতিক সময়ে ছাত্রলীগের নামে দুর্বৃত্তপনা মাতৃসংগঠন আওয়ামী লীগই শুধু নয়, সরকারের জন্যও বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়াচ্ছিল। ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা অন্যদের শুধরে চলার ক্ষেত্রে সতর্কবাণী হিসেবে বিবেচিত হবে- এমনটিই আশা করা যায়। দুর্বৃত্তপনার বিরুদ্ধে সঠিক ও সময়োচিত পদক্ষেপের জন্য জনমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনন্দিত হবেন বলে আমাদের বিশ্বাস।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003709077835083