জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন - দৈনিকশিক্ষা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন

দৈনিকশিক্ষা ডেস্ক |

স্নাতক শেষে সমাবর্তন প্রত্যেক শিক্ষার্থীর অধিকার। একটি বিশ্ববিদ্যালয় সমাবর্তনের মাধ্যমে শুধু তাদেরকে আনুষ্ঠানিকভাবে বিদায়ই দেয় না বরং শিক্ষার্থীদের নতুন জীবনকে সামনে রেখে শেষবারের মতো প্রণোদনাটাও দিয়ে দেয়। মুজিববর্ষের শুরুতেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উত্সর্গ করা হবে। ইতোমধ্যে সমাবর্তনে প্রায় ১৯ হাজার গ্র্যাজুয়েটের সনদে স্বাক্ষর করে ইতিহাস গড়েছেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। প্রথম সমাবর্তনে স্নাতক ১১ হাজার ৮৭৭ জন, স্নাতকোত্তর ৪ হাজার ৮২৯ জন, এমফিল ১১ জন, পিএইচডি ছয় জন এবং ইভিনিংয়ের ১ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী মহাসমারোহে অংশগ্রহণ করবে। প্রথম সমাবর্তনে সভাপতির আসন অলংকৃত করবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের পদার্থবিজ্ঞানের একমাত্র ইমিরেটাস অধ্যাপক অরুণ কুমার বসাক। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়।

নিবন্ধে আরও জানা যায়, বিভিন্ন সংকট সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও ২০১৩ খ্রিস্টাব্দে অধ্যাপক ড. মীজানুর রহমান উপাচার্য হিসেবে যোগদানের পর থেকে বিশ্ববিদ্যালয়টি অগ্রসরমাণ বিশ্বের সঙ্গে সাফল্যের সঙ্গে এগিয়ে যাচ্ছে। অতীতের পড়ালেখার মান নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন থাকলেও বর্তমানে ড. মীজানুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টায় মেধাবীদের কাছে বিশ্ববিদ্যালয়টি দ্বিতীয় পছন্দের বিদ্যাপিঠে পরিণত হয়েছে। বর্তমান শিক্ষাবান্ধব সরকার, শিক্ষাক্ষেত্রে তার যে অভূতপূর্ব অবদান, সেই অবদানের অংশ হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে একটি আধুনিক, তথ্যপ্রযুক্তিগত দিক থেকে সমৃদ্ধ করতে ইতোমধ্যে কেরানীগঞ্জে নতুন ক্যাম্পাস স্থাপনের জন্য এক মেগা প্রকল্প উপহার দিয়েছেন। সেখানে ভূমি উন্নয়নের কাজ অব্যাহত রয়েছে। নিয়মিত সভা-সেমিনার, দক্ষ ও যোগ্য শিক্ষক নিয়োগ, উন্নত পাঠদান, নিয়মিত ক্লাস-পরীক্ষাসহ সেশনজটমুক্ত একটি শিক্ষা পরিমণ্ডল তৈরি হয়েছে। উপাচার্য ও বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সবার সহায়তায় এটি সম্ভব হয়েছে। এমনকি ২০২০ সাল থেকে কোনো শিক্ষক পিএইচডি ডিগ্রি ছাড়া অধ্যাপক হতে পারবেন না, এমন ঘোষণা বিশ্ববিদ্যালয় প্রশাসন দিয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ই বাংলাদেশে একমাত্র প্রতিষ্ঠান, যেখানে ১০৪ জন অধ্যাপকের মধ্যে ১০১ জনই পিএইচডি ডিগ্রিধারী, বাকি তিন জনের ডিগ্রিও প্রক্রিয়াধীন।

এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ দেশ-বিদেশে বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করছে। সম্প্রতি শিক্ষার্থীরাও আন্তর্জাতিক সেমিনারগুলোতে অংশ নিচ্ছে যা সত্যিই প্রশংসার দাবিদার। উপাচার্য মহোদয়ের আন্তরিক প্রচেষ্টায় বহুল আকাঙ্ক্ষিত সমাবর্তন আগামী বছর জানুয়ারিতে অনুষ্ঠিত হবে, যা সত্যিই সকলের জন্য আনন্দের। ঐতিহ্যবাহী জগন্নাথ বিশ্ববিদ্যালয় পুরান ঢাকায় একটি সাংস্কৃতিক আবহ গড়ে তুলেছে, যা পুরান ঢাকায় অনন্য প্রাপ্তি। পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা, নাচগান, যাত্রাপালা পরিবেশনার মাধ্যমে পুরান ঢাকাকে একটি জাঁকজমক পরিবেশ প্রদানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় অসামান্য অবদান অব্যাহত রেখেছে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ব্যাচ বের হয়ে বিসিএস, ব্যাংক, সাব-ইন্সপেক্টর সহ বিভিন্ন সেক্টরে ছড়িয়ে পড়ছে। এমনকি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করছে, যা অনেক গৌরবের। সমাবর্তনকে মূলত নতুন-পুরাতনের মিলনমেলা ও একই সঙ্গে সনদ প্রাপ্তির অনুষ্ঠান বললেও মহামান্য রাষ্ট্রপতি ও প্রতিথযশা সমাবর্তন বক্তার বক্তৃতায় উপদেশ, দিকনির্দেশনা ও দায়িত্ববোধের বিষয়টি চমত্কারভাবে বোধগম্য হয়। প্রকৃতপক্ষে সনদ দিয়ে নতুন জীবন তথা কর্মজীবনে প্রবেশ করার শুভ কামনা জানানো এই সমাবর্তন একজন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর কাছে অত্যন্ত গৌরবের একই সঙ্গে পরম আনন্দের। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনের এই অপার আনন্দ ছড়িয়ে পড়ুক সমগ্র দেশে। মহান মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে দেশ ও জাতির কল্যাণে মনোনিবেশ করবে—এই হোক প্রায় ১৯ হাজার শিক্ষার্থীর প্রত্যয়।

আহসান হাবিব : শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0034360885620117