জবিতে অধ্যাপক হতে পিএইচডি বাধ্যতামূলক - দৈনিকশিক্ষা

জবিতে অধ্যাপক হতে পিএইচডি বাধ্যতামূলক

জবি প্রতিনিধি |

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অধ্যাপক পদে নিয়োগ ও পদোন্নতির জন্য পিএইচডি ডিগ্রি বাধ্যতামূলক করার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ৮০তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

বিশ্ববিদ্যালয়ের এক সিন্ডিকেট সদস্য এই তথ্য নিশ্চিত করে জানান, ২০২১ সালের ১ জুলাই থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। 

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ শিক্ষক যারা পিএইচডি গবেষণা শুরু নিয়ে দ্বিধায় ছিলেন বা যাদের ডিগ্রি ব্যতীত অধ্যাপক হবার সকল শর্ত পূরণ করতে যাচ্ছে, তাদের কথা বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত দুই বছর পর থেকে কার্যকর হবে। এছাড়া সহকারী অধ্যাপক পদে পদোন্নতির জন্য একটি প্রবন্ধ বাধ্যতামূলক আছে। প্রবন্ধের জন্য acceptance letter গ্রহনযোগ্য হবে না। দেশি ও বিদেশি মানসম্মত জার্নালে প্রকাশিত হতে হবে।

সহযোগী ও অধ্যাপক পদে সর্বোচ্চ ১টি আর্টিকেল-এর acceptance গ্রহণযোগ্য হবে। আর্টিকেলের মান নিশ্চিতকরণে কড়াকড়ি আরোপ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারি পদোন্নতির ক্ষেত্রে অতিরিক্ত রেজিস্ট্রার/পরিচালক বা সমমানের পদে পদোন্নতির মাধ্যমে কার্যকর হবে না। এছাড়া শিক্ষক শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য নিজস্ব অর্থায়নে প্রায় ৯ কোটি টাকা ব্যয়ে ১৪টি বাস ক্রয়ের প্রস্তাব অনুমোদিত হয়েছে। 

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0049479007720947