জবির ১৫তম প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রথম ছাত্রী হলের উদ্বোধন কাল - দৈনিকশিক্ষা

জবির ১৫তম প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রথম ছাত্রী হলের উদ্বোধন কাল

ইকবাল কবির সম্রাট |

রাজধানীর ঐতিহ্যবাহী জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৫ বছর পূর্তি আগামীকাল। এদিন পুরান ঢাকায় অবস্থিত ক্যাম্পাসে ছাত্রীদের প্রথম হল ‘বেগম ফজিলাতুন্নেছা হল’ উদ্বোধন ঘোষণা করা হবে। এছাড়া নানা আয়োজনে ১৫ বছর পূর্তি অনুষ্ঠান উদযাপন করবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় পরিবার। 

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সকাল ৯ টা ১০ মিনিটে জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হবে। সকাল সাড়ে ৯ টায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। পরে ভার্চ্যুয়াল মাধ্যমে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। 

জানা যায়, ১৮৬৮ খ্রিষ্টাব্দে ব্রাহ্ম স্কুল নামে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করা প্রতিষ্ঠানটি ১৮৮৪ খ্রিষ্টাব্দে উচ্চ মাধ্যমিক কলেজ ও পরে পুর্ণঙ্গ কলেজে রুপ পায়। জাতীয় সংসদে আইন পাসের মাধ্যমে ২০০৫ খ্রিষ্টাব্দের ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে। ২০১১ খ্রিষ্টাব্দে বিশ্ববিদ্যালয়টি প্রকৃত পাবলিক বিশ্ববিদ্যালয়ের মর্যাদা লাভ করে। ২০১৪ খ্রিষ্টাব্দে ক্যাম্পাস সম্প্রসারণের লক্ষে কেরানীগঞ্জে ২২ বিঘা জমি ক্রয় করে কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের আন্দোলনের পর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে আধুনিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর নির্দেশের পর কেরানীগঞ্জে ২ হাজার কোটি টাকার একটি প্রকল্পের মাধ্যমে ২০০ একর জমি অধিগ্রহণেরর কাজ শেষ হয়েছে। এখন সেখানে জমি ভরাট ও মাস্টের প্লানের কাজ চলমান। এ জায়গায় বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক ভবন, ১১টি হলসহ শিক্ষার্থীদের জন্য নানা সুযোগ সুবিধা থাকবে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদে ৩৬টি বিভাগ ও দুইটি ইনস্টিটিউটে প্রায় সাড়ে ১৮ হাজার শিক্ষার্থী এবং আটশত শিক্ষক আছে।

এমফিল প্রোগ্রামে ১৯৭ জন এবং পিএইচডিতে ৮০ জন শিক্ষার্থী গবেষণারত আছেন। গবেষণা খাতে প্রায় পাঁচ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া দেশী ও বিদেশী বিভিন্ন প্রকল্পের মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীরা গবেষণা করছেন। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পরিবহনে বর্তমানে ২৮টি বাস আছে। আগামীকাল মঙ্গলবার একটি নতুন বাস উদ্ভোধন হবে। এ বছর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে আরও পাঁচটি ডাবল ডেকার বাস ক্রয় করা হবে। শিক্ষার্থীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে বর্তমান ক্যাম্পাসে একটি আধুনিক মেডিকেল সেন্টার করা হচ্ছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে জানান, কলেজে থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হওয়া প্রতিষ্ঠানটি একটি সংকটের মধ্যে ছিল। মেধামী শিক্ষার্থী ভর্তি ও শিক্ষক নিয়োগের মাধ্যমে একাডেমিকভাবে অনেক এগিয়ে গেছে বিশ্ববিদ্যালয়টি। অবকাঠামোর দিকে কলেজ আমলের পুরনো কয়েকটি বিল্ডিং ছাড়া কিছুই ছিল না। কেরানীগঞ্জে পূর্ণাঙ্গ ক্যাম্পাসের কাজ চলমান। শিক্ষাঙ্গনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এখন নিজস্ব একটি জায়গা তৈরি করে নিয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0036091804504395