জরাজীর্ণ ঘরে চলছে মাদরাসার পাঠদান - দৈনিকশিক্ষা

জরাজীর্ণ ঘরে চলছে মাদরাসার পাঠদান

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি |

মির্জাগঞ্জে ঝুঁকি নিয়ে জরাজীর্ণ টিনশেড ঝুপড়িঘরে চলছে মাদরাসায় শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম। সামান্য বৃষ্টি হলেই পানি পড়ে কর্দমাক্ত হয়ে যায়। ভিজে যায় শিক্ষার্থীদের পাঠ্যবই। এমন বেহাল দশা উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নের ময়দা দাখিল মাদরাসার। এর ফলে ওই মাদরাসার শিক্ষার্থীর সংখ্যাও দিন দিন কমে যাচ্ছে। জরাজীর্ণ ও স্যাঁতসেঁতে পরিবেশের কারণে বাধ্য হয়ে অভিভাবকরা তাদের সন্তানদের অন্য প্রতিষ্ঠানে ভর্তি করাচ্ছে। মাদরাসা সূত্রে জানা গেছে, ১৯৮৫ খ্রিষ্টাব্দে শিক্ষা মাদরাসাটি স্থাপিত এবং ১৯৮৬ খ্রিষ্টাব্দে এমপিওভুক্ত হয়। মাদরাসাটিতে ১৩ জন শিক্ষক এবং ২২৫ জন শিক্ষার্থী রয়েছে।

কিন্তু দুঃখের বিষয় নির্মাণের পরে পাকা ভবন তো দূরের কথা কোনোরকম সংস্কারের ব্যবস্থা গ্রহণ করেনি কর্তৃপক্ষ। এ ছাড়া ঘূর্ণিঝড় সিডর, আইলা ও ফণির আঘাতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় মাদরাসাটি। বর্তমানে ১০টি শ্রেণির পাঠদান কার্যক্রম চলছে একটি জরাজীর্ণ টিনশেড ঘরে। যার ফলে নড়বড়ে ও নাজুক অবস্থা। অধিকাংশ টিন মরিচা পরে নষ্ট হয়ে গেছে। এদিকে ক্লাস চলাকালীন সময় বৃষ্টির পানিতে বই, খাতা, ব্যাগ ভিজে যায়। এমন অবস্থার মধ্যেই তাদের ক্লাস করতে হচ্ছে বলে জানিয়েছেন মাদরাসার শিক্ষার্থীরা।

এ ব্যাপারে মাদ্রাসার সুপারিনটেনডেন্ট মাওলা আ. ছত্তার মাহমুদি বলেন, মাদরাসাটিতে বর্তমানে ১০টি শ্রেণির শিক্ষার্থীরা অধ্যয়নরত রয়েছে। বৃষ্টির দিনে জরাজীর্ণ টিনশেড ঘরে পাঠদানে খুবই অসুবিধা হচ্ছে। বার বার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাকা ভবনের জন্য আবেদন করছি। বছরের পর বছর পার হলেও নির্মিত হয়নি মাদ্রাসা ভবন।

মাদ্রাসার সভাপতি আলহাজ  নাজমুল হুদা জানান, মাদরাসার টিনশেড ঘরটি জরাজীর্ণ হয়ে পড়েছে। বৃষ্টি হলেই শিক্ষার্থীদের সমস্যায় পড়তে হয়। শিক্ষার্থীদের পাঠদান সুবিধার্থে নতুন ভবন একান্ত আবশ্যক। এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. কাজী সাইফুদ্দীন ওলিদ বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. সরোয়ার হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, সরজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট অধিদপ্তরকে অবহিত করা হবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0067691802978516