জরাজীর্ণ ঘরে পাঠদান, ভোগান্তিতে শিক্ষার্থীরা - দৈনিকশিক্ষা

জরাজীর্ণ ঘরে পাঠদান, ভোগান্তিতে শিক্ষার্থীরা

পাকুন্দিয়া(কিশোরগঞ্জ)প্রতিনিধি |

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় চরটেকী ডগারপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ণ টিনশেড ঘরে চলছে শিক্ষার্থীদের পাঠদান। এতে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে। এর ফলে দিন দিন শিক্ষার্থী সংখ্যাও কমছে। জায়গা নির্ধারণ জটিলতায় বিদ্যালয়টির ভবন নির্মাণ আটকে আছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সরেজমিনে বিদ্যালয়টিতে গিয়ে দেখা গেছে, নরসুন্দা নদীর পাড়ে লম্বালম্বিভাবে একটি টিনশেড ঘর। এটিই ১৯২নম্বর উত্তর চরটেকী ডগারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ভেতরে চারটি কক্ষে চলছে পাঠদান। শিক্ষার্থী উপস্থিতি সংখ্যাও অনেক কম। টিনশেড এ বিদ্যালয়টির বেড়া ও চাল খুবই জরাজীর্ণ। বিদ্যালয়টি বর্তমানে এমনই নাজুক যে প্রয়োজনীয় কাগজপত্র ও আসবাবপত্রাদি অন্যত্র রাখতে হচ্ছে। 

বিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৯০ খ্রিষ্টাব্দে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ২০১৩ খ্রিষ্টাব্দের জুলাই মাসে দ্বিতীয় ধাপে সরকারিকরণ হয়। বিদ্যালয়টির নামে টান ও নামা দুই অংশে ৫২ শতাংশ করে ১০৪ শতাংশ জমি রয়েছে। বর্তমানে নামা অংশে জরাজীর্ণ টিনশেড ঘরে কার্যক্রম চলছে। প্রতিষ্ঠানে মো. হুমায়ুন হোসেন ও জান্নাতুল ফেরদৌস নামে দুজন শিক্ষক রয়েছেন। মনিরা সুলতানা নামে একজন প্যারা শিক্ষকও আছেন। বিদ্যালয়টিতে শিশু শ্রেণিতে ১৬জন, প্রথম শ্রেণিত ১১জন, দ্বিতীয় শ্রেণিতে ১৮জন, তৃতীয় শ্রেণিতে ১৫জন, চতুর্থ শ্রেণিতে ১৩জন ও পঞ্চম শ্রেণিতে ১২জন শিক্ষার্থী অধ্যয়ন করছে।  

সুমন মিয়া, কুলসুম, শামসুন নাহার, হোসনে আরা, নাজমা, সাথী, জরিনাসহ বেশ কয়েকজন এলাকাবাসী জানান, ১৯৯০খ্রিষ্টাব্দে টানের ৫২শতাংশ জমিতে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। গত কয়েক বছর আগে নামায় অপর এক ব্যক্তি স্কুলের জন্য জমি দান করেন। সেখানেই বর্তমানে পাঠদান চলছে। তবে বিদ্যালয় ভবনটি যদি টানে নির্মাণ করা হয় তবে সবদিক থেকেই ভালো হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো.হুমায়ুন হোসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, জায়গা নির্ধারণ জটিলতায় স্কুল ভবন নির্মাণ আটকে আছে। বিষয়টি আমি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেছি।  

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো.আনিসুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বিষয়টির ব্যাপারে আমি ইউএনও মহোদয়কে অবগত করেছি। অচিরেই জায়গা সংক্রান্ত জটিলতা নিরসন হবে। জটিলতা নিরসন হলে ভবন নির্মাণে আর কোনো বাধা থাকবে না। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে  বলেন, সরেজমিনে পরিদর্শন করে এলাকাবাসীর সঙ্গে কথা বলে জায়গা নির্ধারণ সংক্রান্ত জটিলতা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

স্থানীয় অভিভাবকেরা তাদের সন্তানদের পার্শ্ববর্তী বিভিন্ন কিন্ডারগার্টেনে ভর্তি করাতে বাধ্য হচ্ছেন।  তবে দ্রুত এ জটিলতা নিরসন করে বিদ্যালয় ভবন নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী। 

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0042641162872314