জাকসুতে শুধু নিয়মিত ছাত্ররা প্রার্থী হতে পারবে - Dainikshiksha

জাকসুতে শুধু নিয়মিত ছাত্ররা প্রার্থী হতে পারবে

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (জাকসু) খসড়া গঠনতন্ত্র প্রণয়ন করেছে নির্বাচন প্রস্তুতি কমিটি। এ নিয়ে ছাত্রসংগঠনগুলোর সঙ্গে কমিটির আলোচনা শুরু হয়েছে। খসড়া অনুসারে কেবল স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের নিয়মিত শিক্ষার্থীরাই ভোটাধিকার প্রয়োগ ও নির্বাচনে অংশ নিতে পারবেন। 

ফলে এমফিল, পিএইচডি ও সাপ্তাহিক কোর্সের শিক্ষার্থীরা প্রার্থী হতে পারবেন না। এ ছাড়া যেসব শিক্ষার্থী চার বছরের স্নাতক কোর্স ছয় বছরে ও পাঁচ বছরের স্নাতক কোর্স সাত বছরে এবং এক বছরের স্নাতকোত্তর কোর্স দুই বছরে ও দুই বছরের স্নাতকোত্তর কোর্স তিন বছরের মধ্যে শেষ করতে পারেননি তারাও প্রার্থিতার অযোগ্য হবেন। 

নির্বাচনে কেন্দ্রীয়ভাবে একটি ভোটকেন্দ্র হবে; আবাসিক হলে কোনো কেন্দ্র স্থাপন করা হবে না। প্রার্থীদের বয়স হতে হবে ত্রিশের মধ্যে। এদিকে গতকাল বুধবার পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আবদুল মান্নান চৌধুরীকে জাকসু নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ দিয়েছেন উপাচার্য।

এ বছরের নভেম্বরের মধ্যে জাকসু নির্বাচন হওয়ার কথা। খসড়া গঠনতন্ত্রে এমফিল শিক্ষার্থীদের সুযোগ না থাকা ও স্নাতক-স্নাতকোত্তরের সময়সীমা নির্ধারণ করে দেওয়ার ব্যাপারে আপত্তি জানিয়েছে ছাত্রলীগ ও ছাত্রদল। এ ছাড়া ভোটকেন্দ্র আবাসিক হলে না দিয়ে কেন্দ্রীয়ভাবে করার ব্যাপারে নাখোশ ছাত্রলীগ। বামপন্থি ছাত্রসংগঠন ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট একে স্বাগত জানিয়েছে।

নির্বাচন প্রস্তুতি কমিটির প্রধান অধ্যাপক শেখ মো. মনজুরুল হক বলেন, ‘গঠনতন্ত্রের খসড়া করা হয়েছে। আমরা ছাত্রসংগঠনগুলোর সঙ্গে কথা বলব। তাদের প্রস্তাবগুলো শুনে তারপর এটি চূড়ান্ত করা হবে।’

জানা গেছে, এমফিল শিক্ষার্থীদের ভোটাধিকার না থাকা এবং স্নাতক-স্নাতকোত্তরের সময়সীমা নির্ধারণ করে দেওয়ায় প্রার্থী হতে পারবেন না জাবি ছাত্রলীগ ও ছাত্রদলের বর্তমান সভাপতি-সাধারণ সম্পাদক। ভূগোল ও পরিবেশ বিভাগের ছাত্র জাবি ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা ও নৃবিজ্ঞানের শিক্ষার্থী সংগঠনের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চল দুই বছরের মধ্যে স্নাতকোত্তর শেষ করতে পারেননি। 

ইতিহাস বিভাগের ছাত্র ছাত্রদল সভাপতি সোহেল রানাও ছয় বছরের মধ্যে স্নাতক শেষ করতে পারেননি; সম্পাদক আবদুর রহিম সৈকত এমফিলে অধ্যয়নরত। ফলে খসড়া গঠনতন্ত্র চূড়ান্ত করা হলে তারা ভোটে অংশ নিতে পারবেন না।

জাবি ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বলেন, ‘২৮ বছর পর নির্বাচন হবে। আমি মনে করি অনার্স-মাস্টার্সের সময়সীমা নির্ধারণ করা ও এমফিলের শিক্ষার্থীদের বাদ দেওয়া ঠিক হবে না। যাদের ছাত্রত্ব আছে এবং বয়স ত্রিশের নিচে তাদেরই নির্বাচনে অংশ নিতে দেওয়া উচিত। আর এটা যেহেতু আবাসিক বিশ্ববিদ্যালয়, সেহেতু ভোটকেন্দ্র আবাসিক হলগুলোতেই হওয়া উচিত।’ 

প্রার্থিতার সময়সীমা নিয়ে একই মত ছাত্রদল সভাপতি সোহেল রানার। তিনি ভোটকেন্দ্র কেন্দ্রীয়ভাবে করার পক্ষে। এ খসড়া বিধি চূড়ান্ত হওয়া উচিত বলে মনে করেন জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্টের নেতারা।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0062131881713867