জাতীয় গ্রন্থাগার দিবস আজ - দৈনিকশিক্ষা

জাতীয় গ্রন্থাগার দিবস আজ

নিজস্ব প্রতিবেদক |

গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি',প্রতিপাদ্যকে সামনে রেখে  মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হবে। সোমবার (৪  ফেব্রুয়ারি) জাতীয় গ্রন্থাগার অধিদপ্তরে সংবাদ সম্মেলনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

কে এম খালিদ বলেন,  ২০১৭ খ্রিস্টাব্দের ৩০ অক্টোবর মন্ত্রিপরিষদের সভায় ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করা হয়। এ ঘোষণা ছিল বাংলাদেশ গ্রন্থাগারের উন্নয়নে প্রধানমন্ত্রীর এক ঐতিহাসিক পদক্ষেপ। ২০১৮ খ্রিস্টাব্দে প্রথমবারের মতো জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয় এ বছর দ্বিতীয়বারের মতো এ দিবসটি পালিত হতে যাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, গণগ্রন্থাগারের উদ্দেশ্য জ্ঞান ভিত্তিক আলোকিত সমাজ গড়া। সমাজ থেকে নিরক্ষরতা ও চিন্তার পশ্চাৎপদতা দূরীকরণ, শিক্ষা সংরক্ষণ ও সম্প্রসারণ সুশিক্ষায় শিক্ষিত হওয়ার পরিবেশ সৃষ্টি একটি সহনশীল  সামাজিক ও গণতান্ত্রিক চেতনাবোধ সৃষ্টি সর্বোপরি জনসাধারণের মাঝে মানবিক মূল্যবোধের বিকাশ ঘটে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী দেশের জেলা শহরের পাবলিক লাইব্রেরীর গুলোর উন্নয়ন প্রকল্পে তথ্য তুলে ধরে বলেন, নারায়ণগঞ্জ চাঁদপুর কুষ্টিয়া মৌলভীবাজার ও বরগুনা জেলায় নতুন লাইব্রেরী ভবন নির্মাণ কাজ আগামী জুন নাগাদ শেষ হবে এগুলো নির্মাণে ব্যয় হয়েছে ৫৩ কোটি ৪৪ লাখ টাকা।

প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স ২ কোটি ৩২ লাখ ৫১ হাজার টাকা ব্যয়ে নির্মাণ কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ২০১৮ খ্রিস্টাব্দের জুলাই থেকে ২০২০ খ্রিস্টাব্দ পর্যন্ত দেশব্যাপী ভ্রাম্যমাণ লাইব্রেরি উন্নয়ন প্রকল্প কাজ হাতে নেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩ কোটি ৬৯ লাখ ৭ হাজার টাকা। ভ্রাম্যমান গাড়ির মাধ্যমে সারাদেশে পাঠক সেবা দেয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, গণগ্রন্থাগার অধিদপ্তরের সদর দপ্তর এর বহুতল ভবন নির্মাণ প্রকল্প হাতে নেয়া হয়েছে জানুয়ারি ২০১৯ খ্রিস্টাব্দ থেকে ২০২২ খ্রিস্টাব্দের মধ্যে গণগ্রন্থাগার অধিদপ্তর সুফিয়া কামাল জাতীয় গ্রন্থাগার এবং জাতীয় গ্রন্থ কেন্দ্রের জন্য বহুতল বিশিষ্ট সমন্বিত নতুন ভবন নির্মাণ করা হবে।

তিনি আরও বলেন গণগ্রন্থাগার অধিদপ্তরের জেলা পর্যায়ের বিদ্যমান ভবনসমূহ ঊর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্প হাতে নিয়েছে জানুয়ারি ২০১৯ খ্রিস্টাব্দ থেকে ডিসেম্বর ২০২২ সময়ের মধ্যে এগুলো নির্মাণ করা হবে। এ প্রকল্পের মাধ্যমে জেলা গণগ্রন্থাগার ভবনগুলোকে রূপান্তরিত করা হবে।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035629272460938