জাতীয়করণের দাবিতে অনশন: বাড়ছে অসুস্থ শিক্ষকের সংখ্যা - দৈনিকশিক্ষা

জাতীয়করণের দাবিতে অনশন: বাড়ছে অসুস্থ শিক্ষকের সংখ্যা

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অনশনে অসুস্থ শিক্ষকের সংখ্যা বাড়ছে। গতকাল বৃহস্পতিবার (২৫শে জানুয়ারি) পর্যন্ত অনশনের দশম দিনে নতুন করে ২৬ জন শিক্ষক অসুস্থ হয়েছেন।

শিক্ষা জাতীয়করণ লিয়াজো ফোরামের ব্যানারে এ অনশন পালন করছেন শিক্ষকবরা। ফোরামের প্রেস সচিব এনামুল ইসলাম মাসুদ দৈনিক শিক্ষাকে জানান, এ পর্যন্ত প্রায় দেড় শতাধিক শিক্ষক অসুস্থ হয়েছেন। তার মধ্যে গতকাল অসুস্থ হন ১০ জন। অসুস্থ হওয়া শিক্ষকদের অনেকেই বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন আবার কেউ কেউ অনশনস্থলেই স্যালাইন নিয়ে শুয়ে আছেন।

গতকাল অসুস্থ শিক্ষকদের একজন সৈয়দা শাহনাজ রেখার হাতে স্যালাইন দেখা যায়। দুজন সহকর্মী শিক্ষক তাঁকে হাসপাতালে নিয়ে যাচ্ছিলেন। শেরপুর থেকে আসা এই শিক্ষক হাসপাতালে যাওয়ার সময়ও বলছিলেন, ‘শিক্ষা জাতীয়করণ চাই।’ শিক্ষকেরা বলছেন, যতই কষ্ট হোক, দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনশন চলবে। আলোচনাও চলবে।

জাতীয়করণের দাবিতে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকরা আমরণ অনশন পালন করছেন। ছবি: দৈনিক শিক্ষা

গত ১০ই জানুয়ারি থেকে অবস্থান এবং ১৫ জানুয়ারি থেকে জাতীয়কেরণের এক দফা দাবিতে আমরণ অনশন করছেন এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষক-কর্মচারী। অনশনের পাশাপাশি একাধিকবার সরকারের সঙ্গে আলোচনাও করেছেন শিক্ষকরা। কিন্তু তাতে কোনো সমাধান হয়নি। সর্বশেষ গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর সঙ্গে বৈঠক করেছেন তারা। তাতে গতানুগতিক আশ্বাসের কথাই জানিয়েছেন তিনি। বৈঠকে শিক্ষক নেতাদের প্রতিমন্ত্রী বলেছেন, ‘বুধবারে আপনাদের দাবির বিষয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনার কথা ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর ব্যস্ততার কারণে সম্ভব হয়নি।’ তবে প্রধানমন্ত্রীর সাথে কথা বলে তিনি জানাবেন বলে শিক্ষক নেতাদের বলেছেন।

জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশনে তৃতীয় ধাপে বাদ পড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। ছবি: দৈনিক শিক্ষা

বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের যুগ্ম আহ্বায়ক জি এম শাওন বলেন, এর আগের বৈঠকে প্রতিমন্ত্রী বলেছিলেন, এ বিষয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গত বুধবার কথা বলে আমাদের জানাবেন। কিন্তু তিনি কথা বলতে পারেননি। এ নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলে জানান এবং আমাদের অনশন ভঙ্গ করে সবাইকে ফিরে যাওয়ার আহ্বান জানান।

তবে, শিক্ষক নেতারা বলছেন, সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত তারা অনশন চালিয়ে যাবেন। শিক্ষা জাতীয়করণসহ কয়েকটি দাবিতে অনশনের পাশাপাশি সারাদেশে ক্লাস বর্জন কর্মসূচি পালন করছেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। গতকাল তৃতীয় দিনের মতো দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে (কলেজ, মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান) পূর্ণ দিবস ক্লাস বর্জন কর্মসূচি পালন করছে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি। ৯টি শিক্ষক-কর্মচারী সংগঠনের যৌথ মোর্চার এই কর্মসূচি চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত। শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির সমন্বয়কারী আসাদুল হক জানিয়েছেন, ২৮শে জানুয়ারি তাঁরা পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন।

এদিকে জাতীয় প্রেসক্লাবের সামনের অংশের অপর পাশে তৃতীয় ধাপে জাতীয়করণ থেকে বাদ পড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা তাঁদের বিদ্যালয়গুলো জাতীয়করণের দাবিতে গতকাল পঞ্চম দিনের মতো কর্মসূচি পালন করেছেন। অনশনে গতকাল ১৭ জন শিক্ষক অসুস্থ হয়েছেন বলে বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মামুনুর রশীদ খোকন জানিয়েছেন। এ নিয়ে এই চার দিনে মোট ৪৫ জন শিক্ষক অসুস্থ হয়েছেন। বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির মহাসচিব কামাল হোসেন বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাঁদের কর্মসূচি চলবে।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.016944885253906