জালিয়াতি : দুই অধ্যক্ষসহ ৬ শিক্ষকের এমপিও বাতিল - Dainikshiksha

জালিয়াতি : দুই অধ্যক্ষসহ ৬ শিক্ষকের এমপিও বাতিল

বাগমারা (রাজশাহী) প্রতিনিধি |
রাজশাহীর বাগমারায় জালিয়াতির মাধ্যমে নিয়োগ পাওয়া ৪ শিক্ষক ও সহযোগিতা করার দায়ে ২ অধ্যক্ষের এমপিও বাতিল করা হয়েছে। অনিয়মের মাধ্যমে নেয়া বেতনও ফেরত দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এর ফলে দেড় বছরের জটিলতার অবসান হয়েছে। এই সংক্রান্ত একটি চিঠি অধ্যক্ষের কাছে ডাকযোগে পৌঁছানো হয়েছে। 
 
দৈনিক শিক্ষার অনুসন্ধানে জানা যায়, গত বছর উপজেলার শ্রীপুর রামনগর টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজম্যান্ট কলেজ, নন্দনপুর টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজম্যান্ট ও আদর্শ বিএম কলেজে জালিয়াতির মাধ্যমে ৪ শিক্ষক নিয়োগ দেয়া হয়। এসব প্রতিষ্ঠানের এমপিওভুক্ত ৪ শিক্ষক অন্যত্র চলে যাওয়ার কারণে পদগুলো শূন্য হয়। তবে ওইসব পদে নিয়োগের জন্য কোনো বিজ্ঞপ্তি প্রকাশ বা সরকারি কোনো প্রতিনিধি না নিয়ে ভুয়া কাগজপত্র তৈরি করে মোটা অংকের টাকার বিনিময়ে শুধুমাত্র কাগজ-কলমে শিক্ষক নিয়োগ দেয়া হয়। ওইসব ভুয়া কাগজপত্রের মাধ্যমে তাঁদের এমপিওভুক্তিও করা হয়েছে। 
 
শ্রীপুর রামনগর কলেজের প্রদীপ কুমার ও আলাউদ্দিন নামের দুইজন এমপিওভূক্ত শিক্ষক চাকরি ইস্তাফা দেয়ার কারণে পদদুটি শূন্য হয়। পরে জালিয়াতির মাধ্যমে আশরাফুল ইসলাম ও সাইদুর রহমান নামের ২ জনকে শূন্যপদে নিয়োগ দেয়া হয়। একইভাবে আদর্শ কলেজে শাহানারা পারভীনের পরিবর্তে আতিকুর রহমানকে এবং নন্দনপুর কলেজে আবদুল মান্নানের পরিবর্তে নারগিস পারভীন নামের একজনকে নিয়োগ দেয়া হয়। 
 
জালিয়াতির মাধ্যমে নিয়োগ পাওয়া শিক্ষকেরা ২০১৭ খ্রিস্টাব্দের মার্চ মাসে এমপিওভুক্ত হন। পরে বিষয়টি প্রকাশ পাওয়ার পর স্থানীয়ভাবে বিভিন্ন দপ্তরে অভিযোগ দেয়া হয়। এ বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর কারিগরি শিক্ষাবোর্ড থেকে প্রতিষ্ঠানটির এমপিও স্থগিত রাখে। জালিয়াতির সঙ্গে জড়িত প্রতিষ্ঠান তিনটির অধ্যক্ষ ও অবৈধভাবে নিয়োগ পাওয়া চারজন শিক্ষকের এমপিও স্থগিত রাখা হয়। 
 
কারিগরি শিক্ষা অধিদপ্তরের দায়িত্বশীল একজন কর্মকর্তা বলেন, দীর্ঘ দেড় বছর পর বিভিন্ন পর্যায়ে তদন্তের পর জালিয়াতির বিষয়ে নিশ্চিত হওয়ার পর তাঁদের এমপিও বাতিল করা হয়েছে। এছাড়াও ব্যাংক উঠানো ওই বছরের ফেব্রুয়ারি ও মার্চ মাসের বেতনের টাকাও ফেরত দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক ড.নুরুল ইসলাম ও এমপিও শাখার সহকারী পরিচালক মো. জহুরুল ইসলামের গত ৬ অক্টোবর স্বাক্ষর করা এই সংক্রান্ত আদেশ দেয়া হয়েছে।
 
অভিযুক্ত ২ অধ্যক্ষ মাহাবুর রহমান ও আতাউর রহমান এই বিষয়ে কিছু বলতে রাজি হননি। তবে তাঁদের প্রতি অবিচার করা হয়েছে বলে দাবি করেছেন। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলাম বলেন, তিনি এই সংক্রান্ত কোনো চিঠি পাননি, তাঁকে জানানোও হয়নি।  খোঁজ নিয়ে দ্রুত পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। তবে তাঁদের এমপিও স্থগিত রাখা হয়েছিল তা তিনি জানতেন।   
 
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0044350624084473