জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর - দৈনিকশিক্ষা

জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক |

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মঙ্গলবার (৩১ ডিসেম্বর) গণভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তর করা হয়। দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফল প্রকাশ নিয়ে প্রেস ব্রিফিং করা হবে। দুপুর ১টায় ফল সকলের জন্য উন্মুক্ত করা হবে।

দুপুর থেকে www.educationboard.gov.bd ওয়েবসাইটে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল দেখা যাবে। ওয়েবসাইটের ডান পাশে Exam Info Bank বক্সে Exam Result Archive লিঙ্কে ক্লিক করতে হবে। রেজাল্ট দেখতে  www.educationboard.gov.bdd ওয়েবসাইটে প্রবেশ করে Examination ঘরের সামনে JSC/JDC সিলেক্ট করতে হবে। Year 2019 সিলেক্ট করতে হবে। এরপর নিজের শিক্ষা বোর্ড সিলেক্ট করতে হবে। এরপর শূন্যস্থানে রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। এরপর দুটি সংখ্যা যোগ করতে বলা হবে। যোগফল লিখে নিচের ডানে সাবমিট বাটন প্রেস করতে হবে। সাবমিট বাটন প্রেস করার পরই রেজাল্ট ভেসে উঠবে এবং পেইজটি প্রিন্ট করা যাবে।

এছাড়া ঢাকা বোর্ডের ওয়েবসাইটের (www.dhakaeducationboard.gov.bd) রেজাল্ট কর্ণার থেকে প্রতিষ্ঠানের ইআইআইএন এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট 

মোবাইলে এসএমএসের মাধ্যমেও জেএসসি-জেডিসি পরীক্ষার ফল জানা যাবে।  কোনো মোবাইল অপারেটরের মেসেজ অপশনে গিয়ে পরীক্ষার নাম JSC অথবা JDC লিখে স্পেস দিতে হবে। সংশ্লিষ্ট বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিতে হবে। এরপর রোল নম্বর লিখে আবারও স্পেস দিয়ে পরীক্ষার বছর অর্থাৎ 2019 লিখতে হবে। 

ঢাকা বোর্ডের নামের ক্ষেত্রে DHA, কুমিল্লা বোর্ডের ক্ষেত্রে COM, রাজশাহী বোর্ডের ক্ষেত্রে RAJ, যশোর বোর্ডের ক্ষেত্রে JES, চট্টগ্রাম বোর্ডের ক্ষেত্রে CHI,বরিশাল বোর্ডের ক্ষেত্রে BAR, সিলেট বোর্ডের ক্ষেত্রে SYL, দিনাজপুর বোর্ডের ক্ষেত্রে  DIN এবং মাদরাসা শিক্ষা বোর্ডের ক্ষেত্রে  MAD লিখতে হবে। যেমন, যশোর বোর্ডের জেএসসি’র ফল দেখার  পুরো মেসেজটি হবে: JSC<স্পেস>JES<স্পেস>রোল নম্বর<স্পেস>2019। আর জেডিসি’র ফল দেখার মেসেজটি যেমন হবে: JDC<স্পেস>MAD<স্পেস>রোল নম্বর<স্পেস>2019। এবার মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে। ফিরতি এসএমএস এ পরীক্ষার্থীদের ফল জানিয়ে দেয়া হবে।

গত ২ নভেম্বর থেকে শুরু হয় জেএসসি-জেডিসি পরীক্ষা। ১১ নভেম্বর পর্যন্ত জেএসসি পরীক্ষা এবং ১৩ নভেম্বর পর্যন্ত জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থীর জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করার কথা ছিল । এদের মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন পরীক্ষার্থী ছিলেন। সারাদেশে মোট ২৯ হাজার ২৬২ পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

 

আরও পড়ুন: 

যেভাবে জানা যাবে জেএসসি-জেডিসির ফল

জেএসসি-জেডিসির ফল পুনঃনিরীক্ষার আবেদন করবেন যেভাবে

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীর ফল দেখবেন যেভাবে

শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন

 

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0225830078125