জেএসসিতে পাস ৮৫ দশমিক ২৮ শতাংশ - দৈনিকশিক্ষা

জেএসসিতে পাস ৮৫ দশমিক ২৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক |

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষাবোর্ডের গড় পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ। আর মাদরাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। ২০১৮ খ্রিস্টাব্দের জেএসসি ও জেডিসি পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ।  জেএসসি ও জেডিসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন পরীক্ষার্থী। এদের মধ্যে জেএসসিতে ৬৬ হাজার ১০৮ জন এবং জেডিসিতে ১ হাজার ৯৮৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ৯টি বোর্ডে শতভাগ পাসের প্রতিষ্ঠান ৪ হাজার ৭৬৯টি। জেএসসি ও জেডিসিতে মোট পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন পরীক্ষার্থী। 

গতবারের তুলনায় পাসের হার বেড়েছে। গত বছর জেএসসিতে পাসের হার ছিল ৮৩ দশমিক ১০ শতাংশ। ২ দশমিক ১৯ শতাংশ ভাগ বেড়েছে। গত বছর জেডিসিতে ছিল ৮৬ দশমিক ৮০ শতাংশ। এবার ৮৯ দশমিক ০৪ শতাংশ। বেড়েছে ২ দশমিক ২৪ শতাংশ ভাগ।  

২৪ ডিসেম্বর বেলা সাড়ে ১২ টায় www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল দেখা যাবে। ওয়েবসাইটের ডান পাশে Exam Info. Bank বক্সে Exam Result Archive লিঙ্কে ক্লিক করতে হবে। রেজাল্ট দেখতে examination  ঘরে জেএসসি জেডিসি পরীক্ষা সিলেক্ট করতে হবে। year ঘরে ২০১৮ সিলেক্ট করতে হবে। বোর্ড অংশে নির্বাচন করতে হবে পরীক্ষার্থীদের স্ব স্ব বোর্ড। এরপর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর ঘরে পরীক্ষার্থীদের রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর টাইপ করে সাবমিট করলে ফল দেখা যাবে। 

আরও দেখুন: প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল জানবেন যেভাবে (ভিডিও)

মোবাইলে এসএমএসের মাধ্যমেও জেএসসি-জেডিসি পরীক্ষার ফল জানা যাবে। এক্ষেত্রে যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে JSC অথবা JDC। এরপর একটি স্পেস দিয়ে শিক্ষার্থীদের বোর্ডের প্রথম তিন টি অক্ষর লিখতে হবে। এরপর, একটি স্পেস দিয়ে পরীক্ষার্থীর রোল নম্বরটি লিখতে হবে। এবার একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার বছর অর্থাৎ 2018 লিখুন। উদাহারণ হিসেবে JSC <স্পেস>JES <স্পেস>রোল নম্বর<স্পেস>2018। জেডিসি অর্থাৎ মাদ্রাসা বোর্ড এর ক্ষেত্রে JDC<স্পেস>MAD<স্পেস>রোল নম্বর<স্পেস>2018 লিখে তা ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।  

আরও দেখুন: যেভাবে জানা যাবে জেএসসির ফল (ভিডিও)

গত ১ নভেম্বরে (বৃহস্পতিবার) থেকে সারাদেশে একযোগে শুরু হয় 'জুনিয়র স্কুল সার্টিফিকেট' (জেএসসি) ও মাদরাসা শিক্ষার্থীদের 'জুনিয়র দাখিল সার্টিফিকেট' (জেডিসি) পরীক্ষা। ১ নভেম্বর শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলে জেএসসি পরীক্ষা। অপরদিকে জেডিসি পরীক্ষা চলে ১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। ২০১৮ খ্রিস্টাব্দে আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসিতে অংশ নেয়। 

আরও পড়ুন: শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন

আরও পড়ুন: জেএসসি-জেডিসির ফল পুনঃনিরীক্ষার আবেদন করবেন যেভাবে

 

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0042030811309814