ঝুঁকি বাড়াচ্ছে পরিত্যক্ত মাস্ক-গ্লোভস - দৈনিকশিক্ষা

ঝুঁকি বাড়াচ্ছে পরিত্যক্ত মাস্ক-গ্লোভস

নিজস্ব প্রতিবেদক |

সারাবিশ্বের করোনা ভাইরাস আতঙ্কের মধ্যে সুরক্ষায় ব্যবহৃত পরিত্যক্ত মাস্ক আর গ্লোভসের ছড়াছড়ি রাজধানীজুড়ে। নগরের অলিগলিতে এখন এসব ব্যবহৃত সুরক্ষা জিনিস পড়ে থাকতে দেখা যাচ্ছে। এতে ভয়ানক ছোঁয়াচে করোনা নিয়ে আরও আতঙ্ক তৈরি হচ্ছে নগরবাসীর মধ্যে। ব্যবহৃত এসব জিনিস থেকে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ছে বলে শঙ্কা তৈরি করছে তাদের মধ্যে।

ব্যবহৃত এসব মাস্ক আর গ্লোভস যত্রতত্র ফেলে দেয়ার কারণে করোনার প্রকট আরও বাড়তে পারে। অলিগলি কিংবা প্রধান রাস্তায় পড়ে থাকা এসব স্যানিটাইজারে করোনার জীবাণু থাকলে তা অন্য যে কাউকে সংক্রমিত করতে পারে। রাস্তা দিয়ে চলাচলকৃত পথচারী, হকার, এমনকি পথশিশুদের জন্য চরম হুমকি সৃষ্টি করছে এসব। করোনার আতঙ্কে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা নিয়মিত রাস্তা ঝাড় না দেয়ার কারণে এসব গ্লোভস দিনের পর দিন পড়ে থাকছে। এর মধ্যে কোনো জীবাণু থাকলে তা পুরো পরিবেশে ছড়িয়ে পড়তে পারে। চলার পথে এসব জিনিস অন্যদের হাতে-পায়ে লাগতে পারে; বাতাসে ছড়াতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মাস্ক, গ্লোভসসহ অন্যান্য সুরক্ষা সামগ্রী ব্যবহারের পর তা সতর্কতার সঙ্গে ময়লার ঝুড়িতে ফেলতে বলা হলেও তা মানছেন না অনেকেই। গতকাল শনিবার রাজধানীর নয়াপল্টন, পুরানা পল্টন, মগবাজার, সেগুনবাগিচা এলাকার বিভিন্ন সড়ক ও ফুটপাতে ব্যবহৃত গ্লাভস পড়ে থাকতে দেখা গেছে।

এ বিষয়ে অধ্যাপক ডা. হারুন আল রশীদ বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনা ভাইরাস বিভিন্ন জিনিসের মধ্যে বিভিন্ন মেয়াদে সক্রিয় বা জীবিত থাকতে পারে। এখন করোনা ভাইরাস প্রতিরোধের মধ্যে যদি কেউ তার ব্যবহৃত গ্লোভস কিংবা মাস্ক বা অন্যকিছু যত্রতত্র ফেলে দেন, যদি ফেলে দেয়া ব্যক্তির শরীরে করোনার উপস্থিতি থাকে, তাহলে ওই নির্দিষ্ট সময়ের মধ্যে অন্য কেউ এসবের সংস্পর্শে এলে তিনিও করোনায় আক্রান্ত হতে পারেন। শুধু করোনার জন্য নয়, এসব দ্রব্য কখনোই যেখানে সেখানে ফেলা উচিত নয়। এতে পরিবেশগত সমস্যাও হয়।’

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003209114074707