টিএসসি’তে বঙ্গবন্ধুর দুর্লভ ছবি সংরক্ষণ - দৈনিকশিক্ষা

টিএসসি’তে বঙ্গবন্ধুর দুর্লভ ছবি সংরক্ষণ

নিজস্ব প্রতিবেদক |
জাতির পিতা শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ছিলেন। তিনি সলিমুল্লাহ মুসলিম হলের অনাবাসিক ছাত্রও ছিলেন। তবে রাজনৈতিকভাবে ফজলুল হক মুসলিম হলে তিনি অনেক সময় কাটিয়েছিলেন। রাজনৈতিক আন্দোলন-সংগ্রামে রত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও প্রান্তে ছাত্র ও যুব নেতা শেখ মুজিবুর রহমানের বিচরণ ছিল অবারিত।   

জাতির পিতা শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ছিলেন। তিনি সলিমুল্লাহ মুসলিম হলের অনাবাসিক ছাত্রও ছিলেন। তবে রাজনৈতিকভাবে ফজলুল হক মুসলিম হলে তিনি অনেক সময় কাটিয়েছিলেন। রাজনৈতিক আন্দোলন-সংগ্রামে রত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও প্রান্তে ছাত্র ও যুব নেতা শেখ মুজিবুর রহমানের বিচরণ ছিল অবারিত।   

দেশ স্বাধীন হবার পর ডাকসুর আমন্ত্রণে ১৯৭২ খ্রিষ্টাব্দের ৬ই মে বঙ্গবন্ধু প্রথম বারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসেন। ১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ই আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে চ্যান্সেলর হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিত হবার কথা ছিল। কিন্তু ঘাতকের হাতে নির্মমভাবে তিনি ও তাঁর পরিবারের সদস্যরা নিহত হবার কারণে বঙ্গবন্ধুর ঐ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হওয়া হয় নি। সেদিন কর্মসূচির মধ্যে টিএসসি মিলনায়তনে এসে বঙ্গবন্ধুর ছাত্র-শিক্ষকদের উদ্দেশে বক্তব্য প্রদানের কথা ছিল। তৎকালীন উপাচার্য প্রফেসর আবদুল মতিন চৌধুরী বঙ্গবন্ধুর উদ্দেশে মানপত্র পাঠ করবেন বলেও ঠিক ছিল। বঙ্গবন্ধু টিএসসিতে এসে যে চেয়ারে উপবেশন করবেন তা বিশেষভাবে নির্মাণ করা হয়েছিল। চেয়ারটি এখনও টিএসসিতে সংরক্ষিত আছে। ১৯৭২ খ্রিষ্টাব্দের পর একাধিক বার টিএসসিতে কর্মসূচি দিয়ে বা না-দিয়ে বঙ্গবন্ধু টিএসসিতে আসেন বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

কিন্তু তার দিনক্ষণ ইতিহাসে লিপিবদ্ধ নেই। পরিতাপের বিষয়, বঙ্গবন্ধু টিএসসিতে আসার কোনো স্মৃতিময় ফটো টিএসসির কোথাও দেশনায়ক হিসেবে তাঁর প্রথম আগমনের (১৯৭২) পর এই ৪৭ বছরে রক্ষিত ছিল না। যদিও এহেন স্মৃতিময় ফটো রক্ষা অতি গর্বের বটে। বঙ্গবন্ধু টিএসসিতে ১৯৭৩ খ্রিষ্টাব্দে এসেছিলেন মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের পরমবন্ধু ফরাসি লেখক-দার্শনিক এবং দ্য গল সরকারের মন্ত্রী ‘আঁদ্রে মার্লো’র সংবর্ধনা অনুষ্ঠানে। ১৯৭৩ খ্রিষ্টাব্দে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমন্ত্রণে তিনি বাংলাদেশ সফরে এলে তাঁকে টিএসসিতে বীরোচিত সংবর্ধনা দেয়া হয়। এ সময় বঙ্গবন্ধু টিএসসিতে আসেন। অনুষ্ঠানস্থলে প্রবেশের আগে টিএসসি প্রাঙ্গণে হেঁটে অগ্রসরমান বঙ্গবন্ধু, পাশে তৎকালীন উপাচার্য অধ্যাপক আবদুল মতিন চৌধুরী, ছাত্রনেতৃবৃন্দের একটি ফটো পাওয়া যায়।

ইতিহাসের ধারাবাহিকতা বজায় ও টিএসসিতে বঙ্গবন্ধুর শুভ পদার্পণ স্মরণ করার জন্য সেই ফটো আজ ১৮ই এপ্রিল, ২০১৯ টিএসসির উপদেষ্টার অফিস কক্ষে আনুষ্ঠানিকভাবে উত্তোলন করা হয়। উত্তোলন করেন টিএসসির উপদেষ্টা অধ্যাপক ড. সৌমিত্র শেখর। উত্তোলন পর্যায়ে তিনি বলেন, জাতির পিতা আমাদের চেতনার ধ্রুব তারকা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে যে স্থানে বিচরণ করেছেন তা ইতিহাসের অংশ। সেই স্থান স্মারকের মাধ্যমে অবশ্যই সংরক্ষিত হওয়া প্রয়োজন। টিএসসিতে বঙ্গবন্ধুর আগমনে আমরা গর্বিত।

এই গর্ব প্রকাশ এবং ইতিহাস স্মরণ করার জন্য আজ আমরা টিএসসিতে বঙ্গবন্ধুর আগমনের ফটো আনুষ্ঠানিকভাবে উত্তোলন করলাম। এতে টিএসসিতে যারা আসবে, সেই সব শিক্ষার্থী ও অন্যরা অনুধাবন করতে পারবেন, বঙ্গবন্ধুর পদধুলিতে পবিত্র অঙ্গনে তারা এসেছেন। এটিও গর্বের। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিএসসির কর্মকর্তা উপ-পরিচালক মিসেস ফারজানা বাসার, সহকারী পরিচালক সুস্মিত জামান, সহকারী পরিচালক নজীর আহমদ সিমাব, সহকারী পরিচালক(হিসাব) আতাউর রহমান আখন্দ, সহকারী পরিচালক হারুন অর রশিদ মিয়া, প্রশাসনিক কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, সেকশন অফিসার মো. মহিউজ্জামান, সহকারী পরিচালক (গ্রেড-২) ফুড সাদিয়া সবুর প্রমুখ। এছাড়াও বিভিন্ন পর্যায়ের কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.021526098251343