ড. ওয়াজেদ মিয়ার ৭৮তম জন্মবার্ষিকী আজ - দৈনিকশিক্ষা

ড. ওয়াজেদ মিয়ার ৭৮তম জন্মবার্ষিকী আজ

দৈনিকশিক্ষা ডেস্ক |

বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ জামাতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী পরমাণুবিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ৭৮তম জন্মবার্ষিকী আজ রোববার (১৬ জানুয়ারি)। ১৯৪২ সালের এ দিনে রংপুরের পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামের এক সল্ফ্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম।

উপমহাদেশের খ্যাতনামা এ বিজ্ঞানী আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন। বিজ্ঞানে অবদানের স্বীকৃতি হিসেবে 'স্যার জগদীশচন্দ্র বসু স্বর্ণপদক' অর্জন করেন তিনি। বঙ্গবন্ধু আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি ওয়াজেদ মিয়া আইয়ুব খানবিরোধী আন্দোলনসহ দেশে গণতন্ত্র ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন।

 

আণবিক শক্তি বিজ্ঞানী সংঘ, পদার্থবিজ্ঞান সমিতি, বিজ্ঞান উন্নয়ন সমিতি, বিজ্ঞানী ও বিজ্ঞানজীবী সমিতি, রংপুর জেলা সমিতি এবং জাতীয় সমন্বিত উন্নয়ন ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠনে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি। ২০০৯ সালের ৯ মে মারা যান এ স্বনামধন্য বিজ্ঞানী।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠন ফতেহপুর গ্রামে মরহুমের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, কবর জিয়ারত, মোনাজাত, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা, গরিবদের মধ্যে খাবার বিতরণসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন এবং বঙ্গবন্ধু আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদও বিভিন্ন কর্মসূচি পালন করবে।

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0042340755462646