ডেঙ্গু রোধে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়া হবে - দৈনিকশিক্ষা

ডেঙ্গু রোধে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়া হবে

নিজস্ব প্রতিবেদক |

ডেঙ্গু রোধে ও এ বিষয়ে সৃষ্টির লক্ষ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়ার নির্দেশনা দিয়েছে সরকার। এছাড়া জন সচেতনতা সৃষ্টিতে শিক্ষার্থীদের ব্যপকভাবে সর্ম্পক্ত করাতে বলা হয়েছে প্রতিষ্ঠান গুলোকে। শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা অধিদপ্তরগুলোতে পাঠানো হয়েছে। 

জানা গেছে, গত ২৪ জুলাই অনুষ্ঠিত বন্যা মোকাবেলা, ডেঙ্গু প্রতিরোধ ও বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক বিশেষ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী এসব নির্দেশনা দেয়া হয়েছে বলে দৈনিক শিক্ষা ডটকমকে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র।

সূত্র জানায়, প্রাধনমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত নেয়া হয়, সচেতনতা সৃষ্টি করতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এ বিষয়ে ব্রিফিং ও প্রশিক্ষণ প্রদান করতে হবে। জনসচেতনতা সৃষ্টিতে স্কাউটস, গার্ল গাইড ও শিক্ষার্থীদের ব্যপকভাবে সম্পৃক্ত করতে হবে। এছাড়া সরকারি অফিসের প্রধানরা নিজ নিজ দপ্তরের কর্মীদের এ বিষয়ে সচেতন করেতে প্রয়োজনীয় ব্রিফিং প্রদান করবেন। সভার এ সিদ্ধান্তের কথা লিখিতভাবে শিক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

সূত্র আরও জানায়, সরকারের এ সিদ্ধান্ত আমলে নিয়ে এ বিষয়ে মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে চিঠি দিয়ে জানানো হয়েছে। 

এ দিকে কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষা ডটকমকে জানায়, সরকারে এ নির্দেশনার প্রেক্ষিতে মঙ্গলবার (৩০ জুলাই) প্রতিষ্ঠান প্রধানদের এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। এছাড়া কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকেও ডেঙ্গু রোধে পৃথক ৮ দফা নির্দেশনা দেয়া হয়েছে প্রতিষ্ঠানগুলোকে। কারিগরি শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায়, ক্লাস চলাকালীন মশার কয়েল ও স্প্রে ব্যবহার করা, সবাইকে সচেতন করতে অভিভাবক সমাবেশ আয়োজন ও বসতবাড়ীর আশেপাশে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা, সিটি কর্পোরেশন বা জেলা-উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করে মশক নিধন ওষুধ প্রয়োগের ব্যস্থা নিতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে। এছাড়া ক্যম্পাস পরিষ্কার, জমানো পনি অপসারণ ও প্রতিষ্ঠানের টয়লেট ও নর্দমায় ব্লিচিং পাওডার প্রয়োগ করতে বলা হয়েছে। 

এ বিষয়ে মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষা ডটকমকে জানায়, এ বিষয়ে পিদক্ষেপ গ্রহণ করতে মাদরাসাগুলোর প্রধানদের নির্দেশনা দিয়েছে অধিদপ্তর। মাদরাসাগুলোর খেলার মাঠ ও ভবন নিয়মিত পরিষ্কার, জমে থাকা পাণি অপসারণ ও ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থীদের অনুষ্ঠানিকভাবে জানাতে মাদরাসার পরিচালনা কমিটি, শিক্ষক ও অভিভাবকদের বলা হয়েছে।

অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.011793851852417