তবুও কোচিং চালাচ্ছেন নটর ডেম ভিকারুননিসার শিক্ষকরা - দৈনিকশিক্ষা

তবুও কোচিং চালাচ্ছেন নটর ডেম ভিকারুননিসার শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

সরকারের নির্দেশনা অমান্য করে রাজধানীর  নটর ডেম কলেজ এবং ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজসহ নামিদামি প্রতিষ্ঠানগুলোর শিক্ষকরা কোচিং ক্লাস চালিয়ে যাচ্ছেন। এসএসসি সমমানের পরীক্ষা শুরুর আগে থেকে কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়। সে নির্দেশনা না মেনে ফ্ল্যাট ভাড়া নিয়ে কোচিং ক্লাস চালিয়ে যাচ্ছেন এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা।

খোঁজ নিয়ে জানাগেছে,ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের রসায়ন বিষয়ের শিক্ষক ফরহাদ বিন কামাল। তিনি ১১/৩, নম্বর সিদ্ধেশ্বরী এলাকার একটি ফ্ল্যাট বাড়ির দ্বিতীয় তলা ভাড়া নিয়ে কোচিং সেন্টার চালাচ্ছেন। তার কোচিংয়ে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের বেশ কয়েকজন শিক্ষককে নিয়োগ দেয়া হয়েছে। দ্বিতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির বিভিন্ন বিষয়ে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী এখানে কোচিং করেন। ভিকারুননিসার শিক্ষক ফরহাদ বিন কামাল  প্রায় ১৪ বছর ধরে এ বাসায় কোচিং সেন্টার পরিচালনা করে আসছেন। তার সঙ্গে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের তপন ও ডা. মঞ্জু নামে আরও দুই শিক্ষক রয়েছেন।

১১/৩, নম্বর সিদ্ধেশ্বরীর ওই ফ্ল্যাটের ঠিক পাশের ৪৩, খন্দকার গলিতে ভিকারুননিসার শামসুল হুদা ও গণি স্যারের কোচিং সেন্টার। ওই বাড়ির নিচ তলায় কয়েকজন শিক্ষক মিলে ফ্ল্যাট ভাড়া করে কোচিং সেন্টার চালান। 

সিদ্ধেশ্বরী এলাকার মনোয়ার হাসাপাতালের পাশে বই বিচিত্রা লাইব্রেরির ওপরে ভিকারুননিসার গণিতের শিক্ষক নাসরীন আক্তার, বই ঘরের গলিতে নটর ডেম কলেজের গণিতের শিক্ষক রেজাউল করিম, একই প্রতিষ্ঠানের বিপ্লব , আইসিটি বিষয়ের শিক্ষক ফরহাদ মঞ্জুর, সিদ্ধেশ্বরী কালিমন্দিরের পাশে সকাল-বিকাল বিভিন্ন ব্যাচে রসায়ন, পদার্থ, গণিতসহ বিভিন্ন বিষয়ে কোচিং করান ইঞ্জিনিয়ার নীল, খিলগাঁও স্কুল অ্যান্ড কলেজে মৃদুলসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পাশের এলাকার কয়েকটি ফ্ল্যাট বাড়িতেও শিক্ষার্থীদের কোচিং করাতে দেখা যায়। মূলত মতিঝিল আইডিয়াল স্কুলের কয়েকজন শিক্ষক তাদের নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে গড়ে তুলেছেন এসব কোচিং সেন্টার।

সরকারি নির্দেশনার তোয়াক্কা না করে ফার্মগেটের হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ, মিরপুরের মনিপুর স্কুল অ্যান্ড কলেজ, মিরপুর বাঙলা স্কুল, মিরপুর-২ এ অবস্থিত ন্যাশনাল বাংলা উচ্চ বিদ্যালয়সহ ঢাকা মহানগরীর স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা চলমান এসএসসি ও সমমান পরীক্ষার মধ্যে কোচিং  চালিয়ে যাচ্ছেন।

কোচিং খোলা রাখার বিষয়ে খন্দকার গলির কোচিং সেন্টারের পরিচালক ভিকারুননিসা নূন স্কুলের শিক্ষক শামসুল হুদা বলেন, গত ২৭ ডিসেম্বর থেকে কোচিং সেন্টার বন্ধ। কিছু শিক্ষার্থী সমস্যা নিয়ে আমার কাছে আসে। আমি তাদের একটু দেখিয়ে দেই। সরকারি নির্দেশনা মেনে কোনো শিক্ষার্থীকে পড়ানো হচ্ছে না। তবে কিছু কিছু ক্ষেত্রে অভিভাবকরা তাদের সন্তানদের নিয়ে এসে অনুরোধ জানালে তাদের একটু দেখিয়ে দেই মাত্র। পারলে অভিভাবকদের আসতে নিষেধ করেন। তারা তাদের সন্তানদের না নিয়ে আসলে কোনো শিক্ষক আর কোচিং করাবেন না।

এ বিষয়ে ঢাকা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক  বলেন, এসএসসি পরীক্ষা চলাকালে সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। কেউ কোচিং সেন্টার খোলা রেখেছেন- এমন তথ্য পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসক ও পুলিশ প্রশাসনকে জানিয়ে থাকি। সরকারি নির্দেশনা অমান্য করে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক যদি কোচিং করান, সেটা অন্যায় বলে গণ্য হবে। এমন তথ্য পেলে সঙ্গে সঙ্গে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়। দুটি পরীক্ষার সময় পিছিয়ে যাওয়ায় ২৭ ফেব্রুয়ারির পরিবর্তে আগামী ২৯ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শেষ হবে। এ কারণে ২৯ ফেব্রুয়ারির আগে কেউ যদি কোচিং সেন্টার খোলা রাখেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে ঢাকা বোর্ডের চেয়ারম্যান।

গত ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। এ পরীক্ষা সামনে রেখে শিক্ষা মন্ত্রণালয় প্রশ্নপত্র ফাঁস ও নিরাপত্তাজনিত কারণে ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা দেয়।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037710666656494