তিস্তার ভাঙনের কবলে স্কুল - দৈনিকশিক্ষা

তিস্তার ভাঙনের কবলে স্কুল

লালমনিরহাট প্রতিনিধি |

লালমনিরহাটে পানি কমতে শুরু করায় নদী ভাঙনের সব হারানোর শঙ্কায় দিন পার করছেন তিস্তা তীরবর্তী এলাকার জনগণ। লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা নদী তীরবর্তী সানিয়াজান ইউনিয়নের পাক শেখ সুন্দর মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি তিস্তার ভাঙনের কবলে পড়েছে। বুধবার (১৫ জুলাই) বিকেলে সরেজমিনে গিয়ে এমনেই দৃশ্য নজরে আসে।

স্থানীয়রা দৈনিক শিক্ষাডটকমকে জানান, ওই বিদ্যালয়টি চরাঞ্চলের শিশুদের পাঠদানের একমাত্র প্রতিষ্ঠান। জরুরিভাবে স্কুল রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে বিদ্যালয়টি যে কোনো মুহূর্তে নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। ওই বিদ্যালয়টি বিলীন হয়ে গেলে চরাঞ্চলের কোমলমতি শিশু শিক্ষার্থীরা পাঠদানের সুযোগ হারাবে। বিদ্যালয়টি রাক্ষায় কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ নেয়া জরুরি। গত কয়েক বছরের বন্যায় মসজিদ, বিদ্যালয়সহ অসংখ্য স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। কয়েক হাজার একর আবাদি জমিও গিলেছে সর্বগ্রাসী তিস্তা নদী।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ফজলুল হক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, জরুরি বালির বস্তা দিয়ে ভাঙন রোধে ব্যবস্থা নিলে রক্ষা পেতে পারে বিদ্যালয়টি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম কিবরিয়া দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এই স্কুলটি চরাঞ্চলের কোমল শিশু শিক্ষার্থীদের পাঠদানের একমাত্র প্রতিষ্ঠান। তাই প্রতিষ্ঠানটি রক্ষায় সকলের সার্বিক সহযোগিতা কামনা করছি।

উপজেলা শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, পাক শেখ সুন্দর মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি তিস্তার ভাঙনের কবলে পড়েছে। বিষয়টি আইন শৃঙ্খলা সভায় উত্থাপন করা হয়েছে। ওই বিদ্যালয় সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0044169425964355