দাখিলের খাতার ওএমআর জমা স্থগিত - দৈনিকশিক্ষা

দাখিলের খাতার ওএমআর জমা স্থগিত

নিজস্ব প্রতিবেদক |

দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় দাখিল পরীক্ষার খাতার ওএমআর জমা নেয়া স্থগিত করেছে মাদরাসা শিক্ষা বোর্ড। মঙ্গলবার (২৪ মার্চ) ওএমআর শিট জমা নেয়ার পূর্বনির্ধারিত তারিখ স্থগিত ঘোষণা করে মাদরাসা শিক্ষা বোর্ড থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়।

যদিও বিজ্ঞপ্তিতে, ‘আনিবার্য কারণবশত’ দাখিল পরীক্ষার খাতার ওএমআর জমা নেয়া স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড।

মাদরাসা শিক্ষা বোর্ড সূত্র জানায়, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ও পরিস্থিতির অবনতি হওয়ায় উত্তরপত্রের ওএমআর শিট জমা নেয়ার পূর্বনির্ধারিত তারিখ স্থগিত ঘোষণা করা হয়েছে। 

গত ১৮ মার্চ এসএসসি পরীক্ষার খাতার ওএমআর শিট স্ক্যানিং কার্যক্রম স্থগিত করেছে ঢাকা বোর্ড। একই সাথে মূল্যায়নকৃত খাতা নিয়ে বোর্ডে আসতে পরীক্ষকদের নিষেধ করা হয়েছে

গত ২৭ ফেব্রুয়ারি শেষ হয়েছে এসএসসি ও দাখিল ভোকেশনালের লিখিত পরীক্ষা। আর গত ১ মার্চ দাখিলের লিখিত পরীক্ষা শেষ হয়েছে। গত ৩ ফেব্রুয়ারি শুরু হয়েছিল এসএসসি ও সমমানের পরীক্ষা। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ এসএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হয়েছে। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ মধ্যে এসএসসি ও দাখিল ভোকেশনালের ব্যবহারিক পরীক্ষা নেয়া হয়েছে। ৭ মার্চ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত চলবে এসএসসি ও দাখিল ভোকেশনালের বাস্তব প্রশিক্ষণ। অঅর গত ৮ মার্চ শেষ হয়েছে দাখিলের ব্যবহারিক পরীক্ষা।

চলতি বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। গতবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। এসএসসি ও সমমানের পরীক্ষার্থী কমেছে সাড়ে ৮৭ হাজার। গত বছরের থেকে চলতি বছর ৪৬ হাজার ৭৮ জন ছাত্র ও ৪১ হাজার ৪৭৬ জন ছাত্রী কমেছে।

জানা গেছে, ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী চলতি বছরের এসএসসি, ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন পরীক্ষার্থী দাখিল এবং ১ লাখ ৩১ হাজার ২৮৫জন শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নিচ্ছে। 

এদিকে  ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি প্রস্তুতি শুরু করছে সরকার।  গত ১২ মার্চ একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0036439895629883