দুদকের অভিযান: ১৪ বিদ্যালয়ের ৬ প্রধান শিক্ষক অনুপস্থিত - দৈনিকশিক্ষা

দুদকের অভিযান: ১৪ বিদ্যালয়ের ৬ প্রধান শিক্ষক অনুপস্থিত

নিজস্ব প্রতিবেদক |

চার জেলার ১৪টি বিদ্যালয়ে গিয়ে ছয়টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অনুপস্থিত পাওয়ার কথা জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (৩০ জানুয়ারি) ঢাকা, রাঙামাটি, দিনাজপুর ও ফরিদপুরের এসব শিক্ষা প্রতিষ্ঠানে দুদক কর্মকর্তারা অভিযান চালান বলে সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকরা যথাসময়ে উপস্থিত হননা এবং বিভিন্ন খাত দেখিয়ে শিক্ষার্থীদের থেকে বেআইনিভাবে অর্থ আদায়ের অভিযোগ পেয়ে এই অভিযান চালানো হয়।

অভিযানে দিনাজপুরের নবাবগঞ্জের কাঞ্চনডোব সরকারি প্রাথমিক বিদ্যালয়, রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, গরীবপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, রহিমাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিন্নাগাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং নবাবগঞ্জ মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের অনুপস্থিত পাওয়া যায়।

অপরদিকে ফরিদপুর সদরের চারটি বিদ্যালয়ে অভিযানে যায় সমন্বিত জেলা কার্যালয়, ফরিদপুরের একটি দল।

এ জেলার সদর এলাকার টিম টেপাখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষককে স্কুলে অনুপস্থিত পায় দুদক, তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে বলে জানান প্রনব।

এদিকে ফরিদপুরের বিষ্ণুপুর উচ্চ বিদ্যালয় এবং হালিমা গার্লস স্কুল ও কলেজে এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের প্রমাণ পাওয়া গেছে বলে দুদকের এই কর্মকর্তা জানিয়েছেন।

তিনি বলেন, দুদক সমন্বিত জেলা কার্যালয়, রাঙ্গামাটির রাণীদয়াময়ী উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফর্ম পূরণের সময় বাধ্যতামূলকভাবে শিক্ষার্থীদের থেকে দুই হাজার টাকা গ্রহণ ও কোচিং করতে বাধ্য করার প্রমাণ পেয়েছে।

এসব অর্থ শিক্ষার্থীদের অভিভাবকদের ফেরত দিতে দুদক কর্মকর্তারা নির্দেশ দিয়েছেন।

এদিকে গত সোমবার রাজধানীর মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিচালিত অভিযানে অবৈধভাবে অর্থগ্রহণে কারণে প্রধান শিক্ষককে বরখাস্ত করা হয়। বুধবার ওই প্রধান শিক্ষক দুদক দলকে মুচলেকা দিয়ে অবিলম্বে সব টাকা দুদক টিমের উপস্থিতিতে অভিভাবকদের ফেরত দেওয়ার অঙ্গীকার করেছেন।

দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী সাংবাদিকদের বলেন, “শিক্ষা ব্যবস্থায় বিরাজমান অবক্ষয় ও বিশৃঙ্খলা দূর করতে দুদকের এ অভিযান অব্যাহত থাকবে। প্রশাসন ও শিক্ষার্থীদের সাথে জনসাধারণকেও দুর্নীতিবিরোধী অবস্থানে নামতে হবে।”

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0061910152435303