দুর্নীতির দায়ে অধ্যক্ষ বরখাস্ত - দৈনিকশিক্ষা

দুর্নীতির দায়ে অধ্যক্ষ বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক |

দুর্নীতি, কোচিং বাণিজ্য, আর্থিক অনিয়ম, প্রশাসনিক কাজে অদক্ষতা, নিয়মিত অনুপস্থিতি এবং স্বেচ্ছাচারিতার দায়ে কুষ্টিয়ার হোসনাবাদ টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ মো. মোশারফ হোসেনকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে বরখাস্তের আদেশ দেয়া হয়েছে। মঙ্গলবার (২৩ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করে। 

জানা গেছে, সরকারি কর্মচারী (শৃঙ্খাল ও আপিল)বিধিমালা ১৯৮৫ এর ১১(১) বিধি অনুযায়ী দুর্নীতি, কোচিং বাণিজ্য, অর্থিক অনিয়ম, প্রশাসনিক কাজে অদক্ষতা, নিয়মিত অনুপস্থিতি এবং স্বেচ্ছাচারিতার অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় অধ্যক্ষ মো. মোশারফ হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছিলো। এরপর সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ১৯৮৫ এর বিধি ৩(বি) অনুযায়ী অসদাচরণ এবং বিধি ৩(ডি) অনুযায়ী দুর্নীতির অভিযোগে অভিযোগনামা ও অভিযোগ বিবরণী তৈরি করে অধ্যক্ষকে পাঠানো হয়েছিলো। এর প্রেক্ষিতে তিনি লিখিত জবাব দাখিল করেন। ২০১৭ খ্রিস্টাব্দের ২৪ এপ্রিল তার ব্যক্তিগত শুনানি নেয়া হয়। শুনানির জবাব সন্তোষজনক না হওয়ায়  কারিগরি ও মাদরাসা বিভাগের যুগ্ম সচিব এসএম মাহাবুবুর রহমানকে তদন্ত কর্মকর্তা নিয়োগ করেছিলো শিক্ষা মন্ত্রণালয়।  

এ সংক্রান্ত রেকর্ডপত্র পর্যালোচনা করে তদন্ত কর্মকর্তা প্রতিবেদন তৈরি করেন। তদন্ত প্রতিবেদনের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। অভিযোগ প্রমাণিত হওয়ায় সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ১৯৮৫ এর বিধি ৭(৬) অনুযায়ী গুরুদণ্ডের আওতায় অধ্যক্ষ মো. মোশারফ হোসেনকে ‘কেন চাকরি থেকে বরখাস্ত করা হবে না’ মর্মে কারণ দর্শোনোর নোটিস পাঠানো হয়। তিনি গত ১৮ জুন ২য় দফায় নোটিসের লিখিত জবাব দেন। কিন্তু এর মধ্যে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ জারি করা হয়। তাই নতুন বিধিমালার বিধি ২৮ (খ) অনুযায়ী অধ্যক্ষ মো. মোশারফ হোসেনের বিরুদ্ধে চলমান মামলা নিষ্পত্তির কার্যক্রম শুরু করা হয়। 

বিভাগীয় মামলার ধারাবাহিক কার্যক্রমের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি ৪(৩)(ঘ) অনুযায়ী গুরুদণ্ডের আওতায় মো. মোশারফ হোসেনকে চাকরি থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। এ সিদ্ধান্তের বিষয়ে মতামত চেয়ে মন্ত্রণালয় থেকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ে চিঠি পাঠানো হলে পিএসসি তাকে চাকরি থেকে বরখাস্ত করার সিদ্ধান্তের সাথে একমত পোষন করে। 

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মতামত এবং তদন্ত কর্মকর্তার প্রতিবেদনের প্রেক্ষিতে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল)বিধিমালা ২০১৮ এর ৪(৩)(ঘ) গুরুদণ্ডের আওতায় ১৮ অক্টোবর থেকে কুষ্টিয়ার হোসনাবাদ টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ মো. মোশারফ হোসেনকে গত ১৮ অক্টোবর চাকরি থেকে বরখাস্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0041909217834473