নটর ডেম কলেজে ৫ম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত - দৈনিকশিক্ষা

নটর ডেম কলেজে ৫ম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর নটর ডেম কলেজে ৫ম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৩ অক্টোবর) এ অলিম্পিয়াডের ঢাকা ‘বি’ অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান ও র‍্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড-২০১৮ এর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। 

নটর ডেম কলেজের উপাধ্যক্ষ ড. ফাদার লেনার্ড শঙ্কর রোজারিওর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. গুলশান আরা লতিফা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড-২০১৮ এর আহ্বায়ক খান হাবিবুর রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: আবদুল আলীম, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক ড. তপন কুমার দে। 

অনুষ্ঠানটি সমন্বয় করেন নটর ডেম কলেজের জীববিজ্ঞান বিভাগের প্রভাষক মো: মইন উদ্দিন আহসান হাবীব ও এডলিন ডি ক্রুজ। বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির আয়োজনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ঢাকা দক্ষিণ অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উচ্চ মধ্যমিক ও অনার্স পর্যায়ের ১২৫জন প্রতিযোগী অংশগ্রহণ করেন।  

প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড-২০১৮ এর স্নাতক পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছেন খিলগাঁও মডেল কলেজে শিক্ষার্থী খন্দকার শাকিল রহমান এবং রানার আপ হয়েছেন তেজগাঁও কলেজের শিক্ষার্থী মো: সোহেল আরমান। উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী মেহদী হাসান এবং রাজেন্দ্রপুর ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী সাদিয়া সাবরিন মুহী। 

প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড-২০১৮ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডে নতুন প্রজন্সের শিক্ষার্থীদের অংশগ্রহণকে সাধুবাদ জানান। তিনি বলেন, অধুনিক বিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ শাখা প্রাণিবিজ্ঞান আমাদের দৈনন্দিন জীবনের সাথে অত:প্রতভাবে জড়িয়ে আছে। এসময় তিনি প্রাণিবিজ্ঞানের ইতিহাস ও অর্জনগুলো নিয়ে আলোচনা করেন। এসময় প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করায় নটরডেম কলেজ ও বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতিকে ধন্যবাদ জানান তিনি।

সভাপতির বক্তব্যে নটরডেম কলেজের উপাধ্যক্ষ ড. ফাদার লেনার্ড শঙ্কর রোজারিও প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করায় শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে বলেন, এ ধরনের প্রতিযোগিতার জন্য নটর ডেম কলেজে দ্বার সর্বদা উন্মুক্ত থাকবে। 

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. গুলশান আরা লতিফা বলেন, প্রাণকে ভালোবাসার বিজ্ঞান, প্রাণিবিজ্ঞান। আমাদের জীবনের সাথে আশেপাশের জীববৈচিত্র ও প্রকৃতি ছাড়া আমরা বাঁচতে পারবো না।তাই জীববৈচিত্র ও পরিবেশ রক্ষায় সকলকে একযোগে কাজ করতে হবে। তিনি বলেন, আমরা প্রতিনিয়ত পরিবেশ ধ্বংস করছি। অসংখ্য প্রাণি ও উদ্ভিদ আমাদের চোখের সামনে থেকে দিনদিন হারিয়ে যাচ্ছে। এদের রক্ষায় এখন থেকে কাজ করতে হবে। এসময় তিনি মানব সেবায় অংশগ্রহণ করতে প্রতিযোগীদের প্রতি আহ্বান জানান। 

বিশেষ অতিথির বক্তব্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড-২০১৮ এর আহ্বায়ক খান হাবিবুর রহমান   বেলেন, প্রাণিবিজ্ঞান প্রাণকে জানার বিজ্ঞান নিজেদের শরীর সম্পর্কে জানতে হলে প্রাণিবিজ্ঞান সম্পর্কে জানতে হবে। নতুন প্রজন্ম আমাদের ভবিষ্যৎ। তাদের জ্ঞানকে বাড়িয়ে তুলতেই এ প্রতিযোগিতার আয়োজন। এসময় তিনি প্রাণি ও পরিবেশ রক্ষায় এগিয়ে আসতে প্রতিযোগীদের আহ্বান জানান। তিনি আরও বলেন, পাটের জেনম ও ইলিশ মাছের জেনম বাংলাদেশের প্রাণিবিজ্ঞানীদের অবিষ্কার।

বিশেষ অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: আবদুল আলীম বলেন, ছোটবেলা থেকে সবাই ডক্টর ইঞ্জিনিয়ার হতে চাইলেও প্রাণিবিজ্ঞানীরা দেশের এগিয়ে চলায় অসামান্য অবদান রেখে চলেছেন। বায়োলজিক্যাল পণ্য ছাড়া পৃথিবী একদিনও চলবে না। মৎস উৎপাদনে বাংলাদেশ ৪র্থ উল্লেখ করে তিনি 0বলেন, বাংলাদেশে খাদ্যে সয়ংসম্পূর্নতা অর্জন কৃষিবিদ তথা প্রাণিবিজ্ঞানীদের জন্য সম্ভব হয়েছে। এসময় সামাজিক যোগাযোগ মাধ্যমের ক্ষতিকর দিক তুলে ধরে তিনি শিক্ষার্থীদের প্রতি উৎপাদনমূখী কাজে নিজেদের সময় ও মেধা বিনিয়োগের আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে ড. তপন কুমার দে বলেন, পড়ালেখা শেষে সবাই অফিস কেন্দ্রীক কর্মজীবনের দিকে না ঝুকে পরিবেশ রক্ষায় কর্মজীবন নির্বাচনে প্রতিযোগীদের আহ্বান জানান। তিনি বলেন, প্রাণি সম্পদ জীব বৈচিত্র তথা দেশের ঐতিহ্য রক্ষায় নতুন প্রজন্মকেই এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠান শেষে বিজয়ী প্রতিযোগীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।   

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.019672870635986