নতুন এমপিওভুক্ত হলো রাজশাহীর যেসব প্রতিষ্ঠান - দৈনিকশিক্ষা

নতুন এমপিওভুক্ত হলো রাজশাহীর যেসব প্রতিষ্ঠান

রাজশাহী প্রতিনিধি |

রাজশাহী বিভাগে ৩১৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এর মধ্যে ৫৩ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ-৮ম), ৮১টি মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ-১০ম), ৯টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (একাদশ থেকে দ্বাদশ), ৫টি কলেজ (একাদশ থেকে দ্বাদশ), ১১টি ডিগ্রি কলেজ। এছাড়া ৩১টি দাখিল মাদরাসা, ১১ আলিম, ১০ ফাযিল, ৭টি কামিল শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এমপিওভুক্ত হয়েছে কারিগরি কৃষি, ভোকেশনাল ও এইচএসসি বিএম কলেজও।

বুধবার (২৩ অক্টোবর) গণভবনে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

নিম্ন মাধ্যমিক: 
রাজশাহী বিভাগের আট জেলায় ৫৩টি নিম্ন মাধ্যমিক স্কুল এমপিওভুক্ত হয়েছে। এর মধ্যে রাজশাহীতে সাত, জয়পুরহাটে ৫, বগুড়ায় ১২, নবাবগঞ্জে ৬, নওগাঁয় ৪, নাটোরে ৩ সিরাগঞ্জে ১০ ও পাবনায় ৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে।

রাজশাহী জেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে-গোদাগাড়ীর মাছমারা হাই স্কুল, পবার বাউসা জুনিয়র হাই স্কুল, এডিআইচ নাজিবুর রহমান গার্লাস স্কুল, মুরারীপুর হাই স্কুল, কলাপাড়া হাই স্কুল, চারঘাটের জহিপাড়া জুনিয়র হাই স্কুল ও ধর্মমাতা আদর্শ হাই স্কুল।

উচ্চ মাধ্যমিক স্কুল অ্যান্ড কলেজ: 
এই বিভাগে ৯টি এমপিওভুক্ত করা হয়েছে। এর মধ্যে বগুড়ায় ৩, নওগাঁ, নাটোর ও সিরাজগঞ্জ মিলে ৩টি ও পাবনায় তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।

মাধ্যমিক বিদ্যালয়: 
এই বিভাগে ৮১টি মাধ্যমিক স্কুল এমপিওভুক্ত করা হয়েছে। এর মধ্যে রাজশাহী জেলায় ১১টি শিক্ষা প্রতিষ্ঠান হল- রাজশাহী গোদাগাড়ী রাজবাড়ীহাট গালর্স স্কুল, কলমা হাই স্কুল, তানোর দুবাইল হাই স্কুল, ছোট বনগ্রাম মাধ্যমিক আদর্শ গালর্স স্কুল, পবা হাট রামচন্দ্রপুর গালর্স স্কুল, পবার কর্ণহার গালর্স স্কুল, শ্যামপুর গালর্স স্কুল, মোহনপুর কোটালীপাড়া গালর্স স্কুল, বাগমারা হাইপাড়া গালর্স স্কুল, পুঠিয়া চক দোমাদী গালর্স স্কুল, দুর্গাপুর শিবপুর গালর্স স্কুল। এছাড়া জয়পুরহাট ও নবাবগঞ্জ ৮টি, বগুড়া ১টি, নওগাঁ ১৭টি, নাটোরে ১০টি, সিরাজগঞ্জ ৩৪টি ও পাবনা জেলায় ১৫টি মাধ্যমিক বিদ্যালয় এমপিওভুক্ত হয়েছে।

উচ্চ মাধ্যমিক কলেজ: 
রাজশাহী বিভাগে ৫টি উচ্চ মাধ্যমিক কলেজ এমপিওভুক্ত হয়েছে। এর মধ্যে রাজশাহীর বাঘার মনিগ্রাম আদর্শ কলেজ। এছাড়া বগুড়া, নবাবগঞ্জ ও পাবনা মিলে তিনটি মাধ্যমিক কলেজ এমপিওভুক্ত হয়েছে।

ডিগ্রি কলেজ: 
রাজশাহী বিভাগে ১১ কলেজ এমপিওভুক্ত হয়েছে। এর মধ্যে রাজশাহী নগরীর হাজী জামিরউদ্দীন সাফিনা মহিলা কলেজ। এছাড়া জয়পুরহাট, বগুড়া, নাটোর ও সিরাজগঞ্জ মিলে চারটি ডিগ্রি কলেজ। অন্যদিকে, নবাবগঞ্জ, নওগাঁ ও পাবনা মিলে ছয়টি ডিগ্রি কলেজ এমপিওভুক্ত হয়েছে।

দাখিল মাদরাসা: 
রাজশাহী বিভাগের ৩১ টি দাখিল মাদরাসা এমপিওভুক্ত হয়েছে। এর মধ্যে রাজশাহী জেলায় ৫টি। এগুলো হলো- গোদাগাড়ীর গোগ্রাম টে টি কে দাখিল মাদরাসা, উজানপাড়া ইসলামিয়া দাখিল মাদরাসা, পবার শান্তিনগর দাখিল মাদরাসা, পুঠিয়ার জামিরা জামেয়া ইসলামিয়া আলিম মাদরাসা, চারঘাটের ভায়ালক্ষ্মীপুর দারুস সালাম দাখিল মাদরাসা। এছাড়া, জয়পুরহাট ও চাঁপাইনবাগঞ্জ ৪টি, বগুড়ায় একটি, নওগাঁয় ১০টি, নাটোরে ৫টি, সিরাজগঞ্জ ও পাবনা মিলে ৬টি দাখিল মাদরাসা এমপিওভুক্ত হয়েছে।

আলিম মাদরাসা: 
চাঁপাইনবাবগঞ্জে ১টি, নওগাঁয় ৪টি, নাটোরে ১টি, সিরাজগঞ্জে ১টি আলিম মাদরাসা এমপিওভুক্ত হয়েছে। এছাড়া রাজশাহীতে চারটি আলিম মাদরাসা রয়েছে। এগুলো হলো- রাজশাহী মোহনপুর হাসিনিয়াহ তামিরুল মিল্লাত আলিম মাদরাসা, পবার বাশিরাবাদ দাওয়াতুল ইসলাম আলিম মাদরাসা, হাবিবপুর আলিম মাদরাসা।

ফাযিল মাদরাসা: 
চাঁপাইনবাবগঞ্জে ৩টি, নওগাঁয় ৫টি, রাজশাহী দুর্গাপুর ফাযিল মাদরাসা ও সিরাজগঞ্জে ১টি ফাযিল মাদরাসা এমপিওভুক্ত হয়েছে।

কামিল মাদরাসা: 
এমপিওভুক্ত কামিল মাদারাসাগুলোর মধ্যে রাজশাহী নগরীর মাদীনাতুল উলুম কালিম মাদরাসা ও মোহনপুর সাকোয়া বাকশৈল কালিম মাদরাসা স্থান পেয়েছে। এছাড়া জয়পুরহাট ও নওগাঁয় ৪টি ও পবনার একটি মাদরাসা এ তালিকায় স্থান পেয়েঠে।

ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান: 
রাজশাহীর সিটি টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট স্কুল ও কলেজ, হড়গ্রাম মডেল টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজ, রাজপাড়া আদর্শ মহিলা ট্যেকনিক্যাল কলেজ, সিটি অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট স্কুল অ্যান্ড কলেজ, মডেল টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজ রয়েছে।

এছাড়া নওগাঁয় ৩টি, সিরাজগঞ্জে ৭টি, জয়পুরহাট, বগুড়া, চাঁপাইনবাগঞ্জ ও পাবনা মিলে ৪টি। অন্যদিকে নাটোরে একটি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান নতুন এমপিও ভুক্ত হয়েছে।

কৃষি শিক্ষাপ্রতিষ্ঠান: 
রাজশাহী, চাঁপাইনবাগঞ্জ, নওগাঁ, নাটোর ও সিরাজগঞ্জ মিলে ৫টি কৃষি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এছাড়া জয়পুরহাট ও পাবনা মিলে দুইটি কৃষি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে।

এইচএসসি বিএম: 
রাজশাহী বিভাগে ৭১টি এইচএসসি বিএম শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এর মধ্যে রাজশাহীতে ২৩টি। বগুড়া ও সিরাগঞ্জ মিলে ২৬টি, পাবনায় ৯টি, নাটোরে ৫টি ও বগুড়ার ৮টি বিএম কলেজ রয়েছে। 

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0035941600799561