নতুন প্রজন্ম বিশ্বমানের মেধার অধিকারী : শিক্ষামন্ত্রী - Dainikshiksha

নতুন প্রজন্ম বিশ্বমানের মেধার অধিকারী : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমাদের নতুন প্রজন্মের মেধা বিশ্বের যেকোন দেশের তরুন প্রজন্মের চেয়ে কম নয়। মেধার দিক থেকে বাংলাদেশ দরিদ্র নয়। তারা বিশ্ব জয় করতে পারে। মঙ্গলবার (১৭ জুলাই) রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি মিলনায়তনে  ‘আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে প্রথম স্বর্ণপদকজয়ী বাংলাদেশ গণিত দলের সংবর্ধনা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি এ সংবর্ধনার আয়োজন করে। 

শিক্ষামন্ত্রী বলেন, মেধাবীদের সেরা বিজ্ঞানী, প্রযুক্তিবিদ ও গুনগত মানসম্পন্ন শিক্ষক হিসেবে গড়ে তুলতে হবে। তিনি গনিত অলিম্পিয়াডে স্বর্ণপদক জয়ী দলের সদস্যদের অভিনন্দন জানিয়ে বলেন, যারা এ প্রতিযোগিতায় স্বর্ণপদক, ব্রোঞ্জ পদক ও অন্যান্য স্বীকৃতি পেয়েছে, তাদের জন্য জাতি গর্বিত ও সম্মানিত। এক্ষেত্রে সরকারের সমর্থন-সহযোগিতা অব্যাহত থাকবে। 

শিক্ষামন্ত্রী বলেন, গত কয়েক বছর ধরে বিজ্ঞানে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বিজ্ঞানচর্চা ও গবেষণা আরো বাড়াতে হবে। নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে। তিনি বলেন, জাতীয়ভাবে সৃজনশীল মেধা অন্বেষণের মাধ্যমেও সরকার মেধাবীদের উৎসাহিত করছে। দক্ষ জনশক্তি তৈরির জন্য সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় জোর দিচ্ছে। একইসাথে উচ্চশিক্ষা ও গবেষণায়ও জোর দেয়া হচ্ছে। 

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি ও জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলক, বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, কথাসাহিত্যিক আনিসুল হক, ডাচ-বাংলা ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদ, প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল ক্ইায়ুম এবং অলিম্পিয়াডে স্বর্ণপদক বিজয়ী দলের কোচ মাহবুবব মজুমদার। অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সদস্য মুনির হাসান।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.023081064224243