নন-এমপিও শিক্ষকদের বিকাশ নম্বরসহ তালিকা তৈরি হচ্ছে - দৈনিকশিক্ষা

নন-এমপিও শিক্ষকদের বিকাশ নম্বরসহ তালিকা তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

ইআইআইএনভুক্ত (শিক্ষা প্রতিষ্ঠানের পরিচিতি নম্বর) সব শিক্ষা প্রতিষ্ঠানের নন-এমপিও ও শিক্ষক কর্মচারীদের তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে সব জেলা প্রশাসকের কাছে জরুরীভিত্তিতে এ তালিকা চাওয়া হয়েছে। সাথে ব্যানবেইসের সর্বশেষ শিক্ষাজরিপের একটা খসড়া তালিকা দেয়া হয়েছে। আগামী ২৮ মের মধ্যে জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের তালিকা যাচাই করে ইমেইলে মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে জেলা প্রশাসকদের। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জেলা প্রশাসকদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।  উপজেলা ও জেলা  শিক্ষা কর্মকর্তাদেরও দেয়া হয়েছে। চিঠির সাথে ছক দেয়া হয়েছে। ছকে বিকাশসহ অন্যান্য মোবাইল ব্যাংকিং নম্বর (যার যেটা আছে) চাওয়া হয়েছে। একাউন্ট নম্বরে ব্যবহার করা নাম ও জাতীয় পরিচয়পত্রের নামের সাথে মিল থাকতে হবে।   


জানা গেছে, চিঠির সাথে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষক কর্মচারীদের একটি তালিকাও ডিসিদের পাঠানো হয়েছে। স্থানীয় জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে তালিকা যাচাই করে ইমেইলে পাঠাতে হবে ডিসিদের।

গতরাতে এই চিঠি পাওয়ার পর দেশের সব উপজেলা শিক্ষা কর্মকর্তারা প্রতিষ্ঠান প্রধানদেরকে এসএমএস করেছেন অথবা ফোনে বলেছেন মেইল চেক করতে। ছক অনুযায়ী তালিকা হালনাগাদ ও যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা পাঠাতে বলা হয়েছে। 

জানা যায়, যাদের নাম ব্যানবেেইসের সর্বশেষ জরিপে ২০১৯-এ (এখনও অপ্রকাশিত) ছিলো তাদের একটা হিসাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তালিকায়, এমপিওভুক্ত প্রতিষ্ঠানের নন এমপিও শিক্ষক-কর্মচারী, সহকারি গ্রন্থাগারিক, খণ্ডকালীনসহ সব ধরণের শিক্ষকের নাম রয়েছে। মানে যারা ব্যানবেইসের ইআইআইএনভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত এবং তালিকাভুক্ত এবং এমপিওর সুবিধা পান না তারাই এই নতুন তালিকায় স্থান পাবেন। এক অর্থে তালিকাটি হালনাগাদ হচ্ছে এবং সঙ্গে যুক্ত হচ্ছে বিকাশ, রকেট, নগদের একাউন্ট থাকলে সেটা।  আর কঠোরভাবে দেখা হচ্ছে জাতীয় পরিচয়পত্রের নামের সাথে তালিকা ও বিকাশের নামের মিল রয়েছে কিনা।   

 ২৩ মে অতিরিক্ত সচিব মো মমিনুর রশিদ আমিন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতাহীন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা, শিক্ষক কর্মচারীদের তথ্যাদি ব্যানবেইসের জাতীয় শিক্ষা জরিপ ২০১৯ হালনাগাদকরণের জন্য জরুরিভিত্তিতে প্রয়োজন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা শিক্ষকদের নাম ও একটি নির্ধারিত ছক পাঠানো হলো। তালিকায় প্রতিষ্ঠান ও শিক্ষক-কর্মচারীদের নাম স্থানীয় প্রশাসনের তত্বাবধায়নে এবং জেলা শিক্ষা অফিসার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে যাচাই করে সংযুক্ত ছক মোতাবেক আগামী ২৮ মের মধ্যে এক্সেল ফাইল ও পিডিএফ ফাইল করে ইমেইলে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে জেলা প্রশাসকদের। শিক্ষক কর্মচারীদের নামের বানান এর আইডি কার্ডের অনুরূপ হতে হবে এবং মোবাইল নাম্বার এর আইডি কার্ডের সাথে মিল থাকতে হবে বলেও জানানো হয়েছে চিঠিতে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037388801574707