নবসৃষ্ট ২ পদে নিয়োগ চলতি বছরেই, এমপিওতে লাগবে ৮৩ কোটি টাকা - দৈনিকশিক্ষা

নবসৃষ্ট ২ পদে নিয়োগ চলতি বছরেই, এমপিওতে লাগবে ৮৩ কোটি টাকা

রুম্মান তূর্য |

সারাদেশের দুই হাজার তিনশ সাতষট্টি বেসরকারি কলেজে নবসৃষ্ট দুটি পদে এমপিও দিতে প্রতিবছর ব্যয় হবে ৮২ কোটি ৯৪ লাখ টাকা। নবসৃষ্ট পদ দুটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রদর্শক ও একই বিষয়ের ল্যাব সহকারী। এ দুটি পদে চলতি ২০১৮-২০১৯ অর্থবছরে নিয়োগ দেয়ার  জন্য শিক্ষা মন্ত্রণালয়কে সম্প্রতি সুপারিশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে ইতিমধ্যে এ বিষয়ে লিখিতভাবে জানানো হয়েছে বলে দৈনিক শিক্ষাকে নিশ্চিত করছে শিক্ষা অধিদপ্তরের দায়িত্বশীল সূত্র। 

সূত্র জানায়, আইসিটি বিষয়ের প্রদর্শকদের ১০ বেতন কোডে এমপিও প্রদান করা হবে। আইসিটি বিষয়ের ল্যাব সহকারীরা এমপিও পাবেন ১৮ বেতন কোডে। এক্ষেত্রে সারাদেশের দুই হাজার ৩৬৭টি কলেজে আইসিটি বিষয়ের প্রদর্শকের এমপিও দিতে বছরে ব্যয় ৫১ কোটি ৬০ লাখ ৬ হাজার টাকা। এসব কলেজে আইসিটি বিষয়ে ল্যাব সহকারী নিয়োগে সরকারের বছরে খরচ হবে ৩১ কোটি ৩৩ লাখ ৯০ হাজার ৮০০ টাকা। এ দুই পদে নিয়োগ দিতে বছরে মোট ৮২ কোটি ৯৩ লাখ ৯৬ হাজার ৮০০ টাকা দরকার হবে।

অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে আরও জানান, এমপিও নীতিমালা ও জনবল কাঠামো ২০১৮ অনুযায়ী নবসৃষ্ট আইসিটি বিষয়ের প্রদর্শক ও আইসিটি বিষয়ের ল্যাব সহকারী পদে চলতি অর্থবছর থেকে নিয়োগ প্রদান করলে সংশ্লিষ্ট কলেজে ল্যাবরেটরি থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে। ল্যাবরেটরি থাকলে কলেজ কর্তৃপক্ষ আইসিটি বিষয়ের প্রদর্শক ও ল্যাব সহকারী পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করতে পারবে। 

গত ৬ ডিসেম্বর নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে নবসৃষ্ট পদগুলোতে কোন বছর কতজন নিয়োগ দেয়া যুক্তিসংগত হবে এবং নিয়োগ দিলে সরকারের মোট কত ব্যয় হবে তা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কাছে জানতে চায় শিক্ষা মন্ত্রণালয়। সে প্রেক্ষিতে নবসৃষ্ট আইসিটি বিষয়ের প্রদর্শক ও ল্যাব সহকারী চলতি অর্থ বছর থেকে নিয়োগ প্রদানের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করার সিদ্ধান্ত নেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 
 
অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাকে জানায়, এমপিও নীতিমালা ও জনবল কাঠামো-২০১৮ অনুসারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রদর্শক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের ল্যাব সহকারী পদ দু’টি প্যাটার্নভুক্ত। কিন্তু নীতিমালার ২৪ এর (ঘ) ধারা অনুযায়ী বৃদ্ধিপ্রাপ্ত পদে নিয়োগের বিষয়ে সরকার পৃথক আদেশ করবে বলে উল্লেখ রয়েছে। তাই বৃদ্ধিপ্রাপ্ত পদগুলোতে নিয়োগ ও এমপিওভুক্তির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা প্রয়োজন। 

গত ১২ জুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিও নীতিমালা ও জনবল কাঠামো -২০১৮ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালায় আইসিটি বিষয়সহ দুটি প্রদর্শক পদ, বিজ্ঞানের ৪টি বিষয়ে ল্যাব সহকারী এবং অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদটি প্যাটার্নভুক্ত করা হয়। এসময় অর্থ মন্ত্রণালয়ের সম্মতি সাপেক্ষে এ পদগুলো প্যাটার্নভুক্ত করা হয়েছে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছিলেন কর্মকর্তারা। তবে সরকারের বাজেট বরাদ্দের ভারসাম্য রক্ষায় বৃদ্ধিপ্রাপ্ত সকল পদে একসাথে নিয়োগ না দিয়ে আগামী ৫ বছর পর্যায়ক্রমে নিয়োগের পরামর্শ দেয় অর্থ মন্ত্রণালয়।
  
এরপর  গত ৬ ডিসেম্বর নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে বৃদ্ধিপ্রাপ্ত পদসমূহে কোন বছর কতজন নিয়োগ দেয়া যুক্তিসংগত হবে এবং নিয়োগ দিলে সরকারের মোট কত ব্যয় হবে তা জানতে চায় শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে লেখা চিঠিতে এসব তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে এবং নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়। 

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0064280033111572