নমুনা উত্তরপত্রের মাধ্যমেই পাবলিক পরীক্ষায় খাতা মূল্যায়ন হবে - দৈনিকশিক্ষা

নমুনা উত্তরপত্রের মাধ্যমেই পাবলিক পরীক্ষায় খাতা মূল্যায়ন হবে

সাঈদ হোসেন |

নির্ভরযোগ্য নম্বর প্রদান নিশ্চিত করতে নমুনা উত্তরপত্রের মাধ্যমেই দেশের সব পাবলিক পরীক্ষার খাতা মূল্যায়ন কার্যক্রম চলমান থাকবে। অর্থাৎ গত বছরের মত এবারও শিক্ষা বোর্ড থেকে দেওয়া নমুনা উত্তরপত্রের মাধ্যমেই পাবলিক পরীক্ষাগুলোর খাতা মূল্যায়ন করতে হবে পরীক্ষকদের। শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি শিক্ষাবোর্ডগুলোর চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।

গত ১লা ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ পরীক্ষা ইউনিটের (বিইডিইউ) গবেষণা থেকে দেখা গেছে নম্বর প্রদান নির্দেশিকাসহ নমুনা উত্তর প্রণয়ণ ও তার ভিত্তিতে উত্তরপত্র মূল্যায়নের ফলে বিগত বছরগুলোর তুলনায় ২০১৭ খ্রিস্টাব্দের এসএসসি পরীক্ষায় উত্তরপত্র মূল্যায়নের গুণগত মান বৃদ্ধি পেয়েছে। তাই এ কার্যক্রম চলমান থাকবে।

চিঠিতে আরও উল্লেখ রয়েছে, ২০১৮ সাল থেকে সকল বোর্ডে প্রতিটি বিষয়ে এসএসসি পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হচ্ছে। তাই উত্তরপত্র মূল্যায়নের জন্য ব্যবহার্য নম্বর প্রদান নির্দেশিকা ও নমুনা উত্তর সকল বোর্ডের জন্য অভিন্ন হওয়া বাঞ্ছনীয়। এ কারণে কেন্দ্রীয়ভাবে ঢাকা বোর্ডের তত্ত্বাবধানে অভিজ্ঞ প্রধান পরীক্ষদের দ্বারা সৃজনশীল/রচনামুলক প্রশ্নের নম্বর প্রদান নির্দেশিকা নমুনা উত্তর প্রণয়ন করা হবে। ই-মেইলের মাধ্যমে সকল বোর্ডে প্রেরণ করা হবে সেসব নমুনা উত্তরপত্র। এছাড়া বহু নির্বচনী প্রশ্নের উত্তরমালার ছক কেন্দ্রীয়ভাবে প্রণয়ন করা হবে।’

এক্ষেত্রে উত্তরপত্রে নম্বর প্রদান নির্ভরযোগ্য করার লক্ষ্যে পরীক্ষক, প্রধান পরীক্ষক ও শিক্ষা বোর্ডগুলোতে কিছু নির্দেশনা প্রদান করেছে মন্ত্রণালয়। এগুলো অনুসরণ করতে বোর্ডগুলোকে বলা হয়েছে।

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে- পরীক্ষকের সংখ্যা অনুযায়ী সকল সাধারণ শিক্ষা বোর্ড ঢাকা বোর্ড কর্তৃক প্রেরিত নম্বর প্রদান নির্দেশিকা ও নমুনা উত্তরপত্র ছাপাবে। খাতা মূল্যায়নের সুবিধার্থে প্রধান পরীক্ষক ও পরীক্ষকদের উত্তরপত্র বিতরণের দিন সংশ্লিষ্ট বিষয়ে বিইডিইউ কর্তৃক প্রশিক্ষিত ১ জন প্রধান পরীক্ষক মাল্টিমিডিয়া প্রজেক্টর ব্যবহার করে সংশ্লিষ্ট বিষয়ের প্রশ্নপত্রের প্রত্যেকটা প্রশ্নের প্রতিটি অংশের নম্বর প্রদান নির্দেশিকাসহ নমুনা উত্তর ব্যাখ্যা করবেন।

এছাড়া, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ বিইডিইউ কর্তৃক ১২ দিনের প্রশিক্ষণপ্রাপ্ত মাস্টার ট্রেইনারদের তত্ত্বাবধানে নমুনা নম্বর প্রদান নির্দেশিকা তৈরি করবেন এবং উপরোক্ত প্রক্রিয়া অনুসরণ করে প্রধান পরীক্ষক ও পরীক্ষকদের মধ্যে উত্তরপত্র বিতরণ করবেন। সকল বোর্ড কেন্দ্রীয়ভাবে প্রণীত বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) অভিন্ন উত্তরমালা অনুসরণ করে বহুনির্বচনী প্রশ্নের মূল্যায়ন করবে।

প্রধান পরীক্ষকদের ক্ষেত্রে যেসব নির্দেশনা রয়েছে: প্রধান পরীক্ষক তার অধীন পরীক্ষকদের মোট উত্তরপত্র থেকে দৈবচয়নের মাধ্যমে ১২ শতাংশ উত্তরপত্র যাচাই করবেন এবং পুনর্মূল্যায়ন করবেন। উত্তরপত্র যাচাই করার সময় এটি নিশ্চিত করতে হবে যে, তার আওতাধীন প্রত্যেক পরীক্ষকের উত্তরপত্রই উল্লেখিত ১২ শতাংশের অন্তর্ভূক্ত থাকে। প্রধান পরীক্ষক উল্লেখিত ১২ শতাংশের প্রতিটি উত্তরপত্রের নম্বর, পরিবর্তিত নম্বর প্রদানের ফর্মে বোর্ডের নিকট প্রেরণ করবেন। ঢাকা বোর্ডের মাধ্যমে বিইডিইউ থেকে নির্দেশনা না পাওয়া পর্যন্ত প্রধান পরীক্ষকদের উল্লেখিত ১২ শতাংশ উত্তরপত্র আবশ্যিকভাবে তাদের নিকট সংরক্ষণ রাখবে।

এক্ষেত্রে বোর্ড সমূহের যেসব করণীয় রয়েছে: সংশ্লিষ্ট বোর্ড কর্তৃপক্ষ ৯টি ফল প্রকাশের অব্যবহিত পরেই তাদের কাছে জমাকৃত প্রধান পরীক্ষক কর্তৃক পুনর্মূল্যায়নকৃত ১২ শতাংশ উত্তরপত্রের প্রস্তুতকৃত প্রতিবেদন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের মাধ্যমে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটে (বিইডিইউ) প্রেরণ করবেন। শিক্ষাবোর্ডসমূহ পরীক্ষার ফল প্রকাশের পর গবেষণা কাজের জন্য পরীক্ষার ফলাফলের পূর্ণাঙ্গ ডাটা বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটে অগ্রাধিকার ভিত্তিতে প্রেরণ করবেন। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটকে প্রধান পরীক্ষকদের প্রেরিত প্রতিবেদনের উপর একটি প্রতিবেদন তৈরি করার নির্দেশান প্রদান করবেন এবং উক্ত প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগে প্রেরণ করবেন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0065181255340576