নার্সিং কোর্সের ভর্তি পরীক্ষা কাল - দৈনিকশিক্ষা

নার্সিং কোর্সের ভর্তি পরীক্ষা কাল

নিজস্ব প্রতিবেদক |

এমবিবিএস কোর্সের মতো দেশে প্রথমবারের মতো সরকারি-বেসরকারি পর্যায়ের সব নার্সিং কলেজ ও ইনস্টিটিউটে বিভিন্ন কোর্সের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা একযোগে আগামীকাল শুক্রবার (৭ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। দেশের আটটি বিভাগীয় শহরের মোট ২৫ কেন্দ্রে এদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা হবে।

সেবা ও মিডওয়াইফারি অধিদপ্তরের দায়িত্বশীল কর্মকর্তা সূত্রে জানা গেছে, বিএসসি নার্সিং, ডিপ্লোমা-ইন-নার্সিং, সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা-ইন-মিডওয়াইফারি কোর্সের ভর্তি পরীক্ষায় মোট ৫২ হাজার ২৯৫ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। মোট আবেদনকারীর মধ্যে বিএসসি নার্সিংয়ে ১৪ হাজার ১৬৩ জন, ডিপ্লোমা-ইন-নার্সিং, সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারিতে ২৯ হাজার ৯৯৩ জন এবং ডিপ্লোমা-ইন-মিডওয়াইফারিতে ৮ হাজার ১৩৭ জন আবেদন করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে দেশে সরকারি ১১টি বিএসসি নার্সিংয়ে এক হাজার ১০০টি, বেসরকারি ৪৫টিতে দুই হাজার ৩৩০টি, ৪৩টি সরকারি সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারিতে দুই হাজার ৫৮০টি, ১৪৫টি বেসরকারি সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারিতে সাত হাজার ৭৭৪টি এবং সরকারি ৩৮টি ডিপ্লোমা-ইন-মিডওয়াইফারিতে ৯৭৫টি ও বেসরকারি ১৬টি ডিপ্লোমা-ইন-মিডওয়াইফারিতে ৫৬৮টি আসন রয়েছে। ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বরের পরিপ্রেক্ষিতে জাতীয় মেধা তালিকা প্রণীত হবে। এই মেধা মেধা তালিকার ভিত্তিতে প্রথমে সরকারি ও পরে বেসরকারি নার্সিং কলেজ ও ইনস্টিটিউটে শিক্ষার্থী ভর্তি করানো হবে।

গত ২৭ অক্টোবর সকাল ১০টা থেকে ১১ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়ে ২১ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়।

বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার সুরাইয়া বেগম বলেন, এই প্রথম দেশের সব সরকারি-বেসরকারি নার্সিং প্রতিষ্ঠানে এমবিবিএসের মতো একইদিনে একযোগে সব নার্সিং কোর্সের ভর্তি পরীক্ষা গ্রহণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সরকারি-বেসরকারি উভয় নার্সিং প্রতিষ্ঠানে যেন মেধাবীরা ভর্তির সুযোগ পান সে লক্ষ্যেই একইদিনে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে বলে তিনি জানান।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে ভর্তি পরীক্ষা সুষ্টুভাবে সম্পাদন হচ্ছে কিনা তা সরেজমিন দেখতে মন্ত্রণালয় ও সেবা অধিদপ্তরসহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় অর্ধশত শীর্ষ কর্মকর্তাদের সমন্বয়ে পরিদর্শক দল গঠন করা হয়। পরিদর্শক টিমের সদস্যরা ৮টি বিভাগীয় শহরের ২৫টি কেন্দ্র সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন পেশ করবেন।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0052421092987061