নায়েমের প্রশিক্ষণ কার্যক্রমে শৃঙ্খলা ফিরে এসেছে : শিক্ষামন্ত্রী - Dainikshiksha

নায়েমের প্রশিক্ষণ কার্যক্রমে শৃঙ্খলা ফিরে এসেছে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষকদের দক্ষ মানবসম্পদ তৈরিতে মুখ্য ভূমিকা রাখার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, গত ১০ বছরে নায়েমের প্রশিক্ষণ কার্যক্রমে শৃঙ্খলা ফিরে এসেছে। নিয়মিত প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সকল কর্মকর্তা প্রশিক্ষণ পাচ্ছেন। সোমবার (১২ নভেম্বর) ঢাকায় জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের ১৫৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশিক্ষণের মান বাড়াতে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে।  দক্ষ মানবসম্পদ গড়ার জন্য দক্ষ ও মানসম্পন্ন শিক্ষক প্রয়োজন। এজন্য দেশে বিদেশে শিক্ষকদেরও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। ২০২১ খ্রিস্টাব্দের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ খ্রিস্টাব্দে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ জন্য দক্ষ মানবসম্পদ প্রয়োজন। শিক্ষকরাই দক্ষ মানব সম্পদ তৈরিতে ভূমিকা রাখবেন।

নাহিদ বলেন, প্রতি বছর জানুয়ারির ১ তারিখে শিক্ষার্থীদের বই দেয়া হচ্ছে। এবারও এর ব্যত্যয় হবে না। এবার প্রায় ৩৬ কোটি পাঠ্যবই বিতরণ করা হবে। এর মধ্যে অর্ধেকের বেশি বই ইতোমধ্যে জেলা উপজেলা পর্যায়ে পৌঁছে গেছে। অবশিষ্ট বই নির্ধারিত সময়ের মধ্যে চলে যাবে।

শিক্ষামন্ত্রী বলেন, সকল শিশু এখন স্কুলে আসছে। বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের  মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করা হচ্ছে। সময়মত সবগুলো বই পাওয়ায় সকলের জন্য শিক্ষা গ্রহণের সুযোগ উন্মুক্ত হয়েছে। ঝরে পড়া অনেক কমে এসেছে। গত ১০ বছরে শিক্ষায় যে অগ্রগতি সাধিত হয়েছে, এত অল্প সময়ে এ উন্নয়ন পৃথিবীর আর কোন দেশে হয়নি। এ উন্নয়ন যাতে অব্যাহত থাকে, সেজন্য ছাত্র-শিক্ষক-অভিভাবকসহ শিক্ষা পরিবারের সবাইকে সচেষ্ট থাকতে হবে।

নায়েমের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (রুটিন দায়িত্ব) প্রফেসর মোহাম্মদ শামসুল হুদা, ১৫৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উপদেষ্টা প্রফেসর ড. মো. লোকমান হোসেন এবং কোর্স পরিচালক নাসরিন সুলতানা। 

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.012719869613647