নির্ধারিত সময়ে ভিকারুননিসার নির্বাচন আয়োজন নিয়ে অভিভাবকদের শঙ্কা - দৈনিকশিক্ষা

নির্ধারিত সময়ে ভিকারুননিসার নির্বাচন আয়োজন নিয়ে অভিভাবকদের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক |

নির্ধারিত সময়ে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডি নির্বাচন আয়োজন নিয়ে শঙ্কিত অভিভাবক ও সম্ভাব্য প্রার্থীরা। আগামী ২২ অক্টোবরের মধ্যে নির্বাচনের তারিখ ঘোষণার আইনগত বাধ্যবাধকতায় একজন প্রিজাইডিং অফিসার নিয়োগ দেয়া হয়েছে। কিন্তু  প্রিজাইডিং অফিসার নিয়োগের ১০ দিন পার হয়ে গেলেও এখন তফসিল ঘোষণা করা হয়নি। তাই প্রিজাইডিং অফিসার বরাবর পাঠানো এক লিখিত আবেদনে দ্রুত ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানিয়েছেন তারা। এদিকে খুব তাড়াতাড়ি তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির গভর্নিং বডির নির্বাচনের প্রিজাইডং অফিসার ও ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক ফারজানা জামান। রোববার (২৯ সেপ্টেম্বর) দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে করা এক প্রশ্নের জাবাবে এ তথ্য জানান তিনি।

জানা গেছে, গত ৩ মে ভিকারুননিসার গভর্নিং বডির মেয়াদ শেষ হয়। এরপর থেকে ২৫ দিন প্রতিষ্ঠানটির কোনো গভর্নিং বডি ছিল না। পরে গত ২৮ মে চার সদস্য বিশিষ্ট একটি অ্যাডহক কমিটি গঠন করা হয়। গভর্নিং বডির নির্বাচনের লক্ষ্যে গত ৪ সেপ্টেম্বর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে অ্যাডহক কমিটি। এছাড়া ভারপ্রাপ্ত অধ্যক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ১৯ সেপ্টেম্বর প্রিজাইডিং অফিসারও নিয়োগ দেয় ঢাকার জেলা প্রশাসক।

এদিকে নির্বাচনকে সামনে রেখে সংরক্ষিত ১টি পদসহ ৬টি পদের জন্য সম্ভাব্য ৩০ জনের বেশি প্রার্থী প্রচারণা শুরু করেছেন গত আগস্ট মাস থেকেই। রাজধানীর বিভিন্ন এলাকায় এ নির্বাচনের ব্যপক প্রচারণা লক্ষ্য করা যাচ্ছে। 

অভিভাবকরা জানান, আগমী ২২ নভেম্বর প্রতিষ্ঠানটির অ্যাডহক কমিটি মেয়াদ শেষ হবে। নিয়মানুযায়ী অ্যাডহক কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ার ৩০ দিন আগে নির্বাচন শেষ করতে হয়। ফলে আগামী ২২ অক্টোবরের মধ্যে এ কমিটির নির্বাচনের তারিখ ঘোষণা করার আইনগত বাধ্যবাধকতা রয়েছে। গত ৪ সেপ্টেম্বর ভোটার তালিকা প্রকাশিত হয়েছে। ১৯ সেপ্টেম্বর ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফারজানা জামানকে প্রিজাইডিং অফিসার নিয়োগ দেয়া হয়। কিন্তু প্রিজাইডিং অফিসার নিয়োগর ১০ দিন পার হয়ে গেলেও এখন তফসিল ঘোষণা করা হয়নি। ফলে নির্বাচন বানচাল হওয়ার আশঙ্কা করছেন সম্ভাব্য প্রার্থীসহ অভিভাবকরা।

অভিভাবকরা আরও জানান, নির্বাচনেরও একটা নিয়ম রয়েছে। তফসিল ঘোষণার পর মনোনয়ন পত্র সংগ্রহ, জমা ও যাচাই বাছাই এবং প্রত্যাহারের বিষয় রয়েছে। মনোনয়ন প্রত্যাহারের দশদিন পর ভোট গ্রহণ করার নিয়ম রয়েছে। কিন্তু এখনো তফসিল ঘোষণা হয়নি। মনোনয়ন গ্রহণ, যাচাই বাছাই ও প্রতাহারের প্রক্রিয়া শেষে আগামী ২২ অক্টোবরের মধ্যে ভোটগ্রহণ করা নিয়ে শঙ্কিত আমরা। তাই, দ্রুত নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানিয়েছি প্রিজাইডং অফিসার বরাবর। 

প্রতিষ্ঠানটির গভর্নিং বডির অভিভাবক প্রতিনিধি পদপ্রার্থী মোহাম্মদ আবদুল মজিদ সুজন এ বিষয়ে দৈনিক শিক্ষা ডটকমকে বলেন, একটি মহল সবসময়ই নিজেদের স্বার্থ হাসিলের জন্য ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডি নির্বাচন বানচাল করার চেষ্টায় থাকেন। নির্বাচন একটি গণতান্ত্রিক প্রক্রিয়া। প্রতিষ্ঠানটির ঐতিহ্য রক্ষায় দ্রুত নির্বাচিত গভর্নিং বডি গঠন জরুরি।

এ বিষয়ে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে যোগাযোগ করা হয় প্রতিষ্ঠানটির গভর্নিং বডির নির্বাচনের প্রিজাইডিং অফিসার ও ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফারজানা জামানের সাথে। তিনি দৈনিক শিক্ষাডটকমকে জানান, অ্যাডহক কমিটির মেয়াদ শেষ হবার ৩০ দিন আগে নির্বাচন আয়োজনের বিষয়টি আমি অবগত। খুব শিগগিরই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে আমি আশা করছি।    

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0040030479431152