নির্বাচনের কারণে প্রাথমিকের ফল প্রকাশে দেরি হবে না - দৈনিকশিক্ষা

নির্বাচনের কারণে প্রাথমিকের ফল প্রকাশে দেরি হবে না

নিজস্ব প্রতিবেদক |

নির্বাচনের কারণে প্রাথমিক সমাপনী পরীক্ষা ও ফল প্রকাশে দেরি হবে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দুপুরে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রাথমিক সমাপনী পরীক্ষা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

মন্ত্রী বলেন, প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা রোববার (১৮ নভেম্বর) শুরু হচ্ছে। এ বছর ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ শিক্ষার্থী প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেবে। তবে এবার গত বছরের তুলনায় পরীক্ষার্থীরা  কমেছে ২৮ হাজার ৮২৬ জন।

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ  ১৭ হাজার ৮৫৩ পরীক্ষার্থী অংশ নেবে। এ পরীক্ষায় গত বছরের তুলনায় ২৩ হাজার ৪৭২ শিক্ষার্থী বেশি অংশ নেবে । প্রাথমিক ও  ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ২০১৮ তে ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি। মন্ত্রী বলেন, এটি আশাব্যঞ্জক যে, মেয়েরা প্রতিটি ক্ষেত্রে ক্রমশ: এগিয়ে যাচ্ছে। 

মোস্তাফিজুর রহমান বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ হাজার ৬৩ জন এবং ইবতেদায়ি  শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৩১ জনসহ মোট ৩ হাজার ২৯৪ জন বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী অংশ নেবে। 

মন্ত্রী বলেন, এ বছর সর্বমোট ৭ হাজার ৪১০ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তার মধ্যে ৭ হাজার ৩৯৮ টি দেশের অভ্যন্তরে ও দেশের বাইরে ১২ টি কেন্দ্রে পরীক্ষা  হবে। সমাপনী পরীক্ষা সুষ্ঠ ও স্বচ্ছতার সাথে সম্পন্ন করতে ইতিমধ্যে যাবতীয় কর্মকাণ্ড সম্পন্ন করা হয়েছে। বিশেষ ব্যবস্থা ও নিরাপত্তার সাথে প্রশ্নপত্র প্রণয়ন , মুদ্রণ, ও বিতরণ কাজ শেষ হয়েছে। প্রশ্নপত্র বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় জেলা/ উপজেলা পর্যায়ে পৌছে দেয়া হয়েছে এবং তা সংশ্লিষ্ট থানা/ ট্রেজারিতে হেফাজতে রাখা হয়েছে। পরীক্ষার দিন সর্ব্বোচ্চ নিরাপত্তা বজায় রেখে সংশ্লিষ্ট প্রশ্নপত্র থানা হেফাজত থেকে কেন্দ্র সচিবের নিকট পৌছে দেয়া হবে। দুর্গম এলাকার ২০৪ টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে।

গণশিক্ষা মন্ত্রী বলেন, প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা হবে। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ খ্রিস্টাব্দ থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়িতে এই পরীক্ষা হচ্ছে ২০১০ খ্রিস্টাব্দ থেকে।

প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ খ্রিস্টাব্দ থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল দেওয়া হচ্ছে। আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

মোস্তাফিজুর রহমান বলেন,প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা দেশের সর্ববৃহৎ পরীক্ষা। এ পরীক্ষার সময় সারাদেশ উৎসবে পরিণত হয়। মাঠ পর্যায়ের প্রশাসন ও প্রাথমিক শিক্ষার সাথে সংশ্লিষ্ট কর্মকর্তারা দক্ষতা ও স্বচ্ছতার সাথে এ পরীক্ষা সম্পন্ন করে আসছেন। 

মন্ত্রী আশা প্রকাশ করে বলেন,বিগত বছরগুলোর অনুরূপ এবারও সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারী ও শিক্ষকরা সমাপনী পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করবেন। তবে পরীক্ষার দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে। প্রশ্ন ফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী নিচ্ছে সরকার।

প্রতি বছরের ন্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি জেলার পরীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টীম গঠন করা হয়েছে। আইন শৃঙ্খলা রক্ষা এবং সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য জেলা প্রশাসন, পুলিশ সুপার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারদের অনুরোধ জানানো হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ৯৫১৫৮৭৭, ইমেইল: [email protected] এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন ও মোবাইল নম্বর ০২৫৫০৭৪৯১৭, ০১৮৫৫০৮৩০৭, ০১৭১২১০৬৩৬৯, ইমেইল: [email protected]। সমাপনী পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।

প্রাথমিক সমাপনীর সূচি

১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ি সমাপনীর সূচি

১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0044181346893311