পাঠদানে কমিউনিটি রেডিও কাজে লাগানোর পরামর্শ - দৈনিকশিক্ষা

পাঠদানে কমিউনিটি রেডিও কাজে লাগানোর পরামর্শ

নিজস্ব প্রতিবেদক |

শুধু  সংসদ টিভি নয় কমিউনিটি রেডিওর মাধ্যমেও পাঠদান শুরু করার আহ্বান জানিয়েছেন প্রবীন শিক্ষক নেতা ও বাংলাদেশ অধ্যক্ষ সমিতির সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ মাজহারুল হান্নান। করোনার এই মহামারিতে দীর্ঘ সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে হচ্ছে। সংসদ টিভিতে পাঠদানের বিষয়টি খুবই ভালো উদ্যোগ। কিন্তু যেহেতু সবাই এই সুবিধা নিতে পারছেন না নানা কারনে সেহেতু কমিউনিটি রেডিও কাজে লাগানো যেতে পারে। এটি খুবই সহজলভ্য এবং গ্রাম-বাংলায় এটি ঘরে ঘরে রয়েছে। সরকার গত কয়েকবছরে অনেক কমিউনিটি রেডিওর অনুমোদন দিয়েছে।

এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের রক্ষায় সরকার সারাদেশের সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে। ১৭ মার্চ থেকে  থাাক বন্ধ সেপ্টেম্বর মাস পর্যন্ত গড়াতে পারে যদি করোনার প্রকোপ অব্যাহত থাকে। প্রায় এক মাস ধরে সংসদ টিভিতে সীমিত আকারে মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ের পাঠদান চলছে। ধীরে ধীরে মাদরাসা ও কারিগরিও অন্তর্ভুক্ত হয়েছে। অনেকেই একে স্বাগত জানিয়েছেন। সুবিধা পাচ্ছেন। আবার কেউ কেউ বলছেন যাদের টিভি নেই বা টিভি থাকলেও ডিশ লাইন নেই, ডিশ লাইন থাকলেও তাদের এলাকায় সংসদ টিভি দেখা যায় না। আবার কোথাও বিদ্যুত থাকে না। ফেসবুক ও ইউটিউবে এই পাঠদান পাওয়া গেলেও প্রত্যন্ত এলাকায় নেটওয়ার্কের সমস্যার কারণে অনেকে তা চাইলেও দেখতে পারে না। কোটি কোটি শিক্ষার্থীর একটা বড় অংশ টিভি/ ফেসবুক/ইউটিউবের মাধ্যমে পাঠদানের সুবিধা পাচ্ছে না।  

প্রবীন শিক্ষক নেতা ও দৈনিক শিক্ষার উপদেষ্টা সম্পাদক মাজহারুল হান্নান বলেন, বর্তমান অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ দীর্ঘায়িত করার সরকারি সিদ্ধান্ত পুরোপুরি যৌক্তিক। তবে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে ঘরে অভিভাবকদের নিজ সন্তানকে সাপোর্ট দিতে হবে। পাশাপাশি শিক্ষকদেরও আন্তরিকতা নিয়ে শিক্ষার্থীদের খোঁজখবর নেওয়া ও সামাজিক দূরত্ব বজায় রেখে তাদের একাডেমিক সমস্যার সমাধান করে দিতে হবে। প্রয়োজনে সিলেবাস কমানো যেতে পারে।  ক্ষতি পুষিয়ে নিতে সিলেবাসের ক্লাস-পরীক্ষা কমিয়ে শিক্ষাবর্ষ শেষ করতে একটি নতুন পরিকল্পনা করা যেতে পারে। তবে, অবশ্যই অনেক দেরি করে হলেও পাবলিক পরীক্ষাগুলো ঠিকভাবে নিতে হবে। কারণ, এর ওপর নির্ভর করে পরবর্তী শিক্ষা জীবন। 

তিনি বলেন, শুধু টেলিভিশন নয় কমিউনিটি রেডিওর মাধ্যমেও পাঠদান শুরু করা উচিত। সরকার গত কয়েক বছরে ৩০টির বেশি কমিউনিটি রেডিওর অনুমোদন দিয়েছে। সেগুলো এলাকায় খুবই জনপ্রিয়। 

ইলেকট্রনিক মিডিয়ার মধ্যে সবচেয়ে পুরোনো ও জনপ্রিয় মাধ্যম হলো রেডিও। আর এই রেডিওর একটি শাখা কমিউনিটি রেডিও। কমিউনিটি রেডিও একটি নির্দিষ্ট এলাকার  জনগোষ্ঠীকে সচেতন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

 

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0064249038696289