পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হবে বঙ্গবন্ধুর জীবনী - দৈনিকশিক্ষা

পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হবে বঙ্গবন্ধুর জীবনী

নিজস্ব প্রতিবেদক |

তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনীসহ তার ৭ মার্চের ভাষণ এবং 'মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ' বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন বিশিষ্টজন। সেইসঙ্গে বঙ্গবন্ধুর হত্যাকারীদের নেপথ্য মদদদাতাদের খুঁজে বের করতে জাতীয় কমিশন গঠনেরও দাবি জানানো হয়েছে।

তারা বলেছেন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ- একটি আরেকটির পরিপূরক। পৃথক করে দেখার সুযোগ নেই। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন মুক্তিযুদ্ধের চর্চা করে যেতে হবে। মুক্তিযুদ্ধের কথা, বঙ্গবন্ধুর কথা বলতে হবে। তার আদর্শ ধারণ করতে হবে। এ জন্য পাঠ্যপুস্তকে বাধ্যতামূলকভাবে বঙ্গবন্ধু ও বাংলদেশ নামে একটি কোর্স চালু করা উচিত।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে 'বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ' শীর্ষক সেমিনারে বিশিষ্টজন এসব কথা বলেন। সেক্টর কমান্ডারস ফোরাম এর আয়োজন করে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন ক্ষণজন্মা মহান নেতা। তার জন্ম না হলে বাংলাদেশ হয়তো কোনোদিনও স্বাধীন হতো না।

৭ মার্চের ভাষণসহ 'মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ' পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তির দাবি বিশিষ্টজনদের। ছবি সংগৃহীত

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার। সংগঠনের সভাপতি ও অবসরপ্রাপ্ত মেজর জেনারেল কেএম সফিউল্লাহর সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন অধ্যাপক মেসবাহ কামাল, সাবেক আইজিপি মো. নূরুল আলম, সাবেক সচিব ও রাষ্ট্রদূত আনোয়ার উল আলম, সাবেক রাষ্ট্রদূত কামাল উদ্দিন, নাট্যব্যক্তিত্ব লায়লা হাসান, শাহজাহান মৃধা বেনু, বখতিয়ার উদ্দিন চৌধুরী প্রমুখ। সভা সঞ্চালনা করেন সংগঠনের মহাসচিব হারুন হাবীব।

অধ্যাপক মেসবাহ কামাল বলেন, আমরা এখনও চূড়ান্তভাবে বিজয়ী হয়েছি ভাবার কারণ নেই, কারণ এখনও মুক্তিযুদ্ধবিরোধী শক্তি তৎপর রয়েছে। মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার বলেন, ১৯৪৮ থেকে ১৯৭১ সালের সময়ের দিকে তাকালে

দেখা যায়, অন্যান্য সিনিয়র নেতা পাকিস্তানের সঙ্গে অনেক সময় আপস করলেও শেখ মুজিবই একমাত্র নেতা, যিনি বাঙালির স্বার্থের প্রশ্নে একটিবারের জন্যও আপস করেননি।

সংগঠনের মহাসচিব হারুন হাবীব সেমিনারে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনীসহ তার ৭ মার্চের ভাষণ এবং 'মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ' বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা, বঙ্গবন্ধু হত্যাকারীদের মদদদাতাদের খুঁজতে জাতীয় কমিশন গঠনসহ তিন দফা দাবি তুলে ধরেন।

সভাপতির বক্তৃতায় মেজর জেনারেল (অব.) কেএম সফিউল্লাহ বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ আমাদের এতই আন্দোলিত করেছিল যে কারণে আমরা চুপ থাকতে পারিনি। বঙ্গবন্ধুর সেই ভাষণের কারণে আমি পাকিস্তান সেনাবাহিনীতে থেকেই বিদ্রোহ করেছিলাম।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0040621757507324