পাঠ্যপুস্তকে যৌন ও প্রজনন স্বাস্থ্য অন্তর্ভুক্তির তাগিদ - Dainikshiksha

পাঠ্যপুস্তকে যৌন ও প্রজনন স্বাস্থ্য অন্তর্ভুক্তির তাগিদ

নিজস্ব প্রতিবেদক |

যৌন ও প্রজনন স্বাস্থ্য রক্ষা এবং সংশ্লিষ্ট অধিকার সম্বলিত জেন্ডার সংবেদনশীল শিক্ষার জন্য পাঠ্যপুস্তকে প্রয়োজনীয় বিষয় অন্তর্ভুক্তি এবং শিক্ষক প্রশিক্ষণের ওপর গুরুত্ব দিয়েছেন বিজ্ঞজন। তারা বলেন-শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকে জীবন দক্ষতাভিত্তিক সমন্বিত যৌনতা শিক্ষার বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে। ন্যাশনাল স্ট্র্যাটেজি ফর অ্যাডোলেসেন্ট হেলথ ২০১৭-২০৩০ বাস্তবায়নে সকল শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বয়স উপযুক্ত সমন্বিত যৌনতা শিক্ষা অন্তর্ভুক্ত করা খুবই জরুরি। এজন্য মাধ্যমিক পর্যায়ের যে সকল শিক্ষক/শিক্ষিকা শারীরিক শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক পাঠদান করেন তাদেরকে যথাযথ প্রশিক্ষণ প্রদান করতে হবে। তারা আরও বলেন, শিক্ষক প্রশিক্ষণ কারিকুলামে প্রয়োজনীয় সংস্কার করতে হবে, যাতে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরা জেন্ডার সংবেদনশীল যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা এবং অধিকার সংক্রান্ত শিক্ষা প্রদানের জন্য যথাযথ দক্ষতা অর্জন করতে পারেন। ব্যাচেলর অব ফিজিক্যাল এডুকেশন (বিপিএড) কোর্সে জেন্ডার এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিতে হবে।

যৌন ও প্রজনন স্বাস্থ্য রক্ষায় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তি ও শিক্ষক প্রশিক্ষণে সামনে নিয়ে ইউবিআর বাংলাদেশ অ্যালায়েন্স আয়োজিত জাতীয় পাঠ্যপুস্তকে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সম্বলিত জেন্ডার সংবেদনশীল শিক্ষার অন্তর্ভুক্তি করার লক্ষ্যে অনুষ্ঠিত পরামর্শ সভায় এসব গুরুত্বারোপ করা হয়।

গতকাল বুধবার একটি হোটেল সভায় ইউবিআর বাংলাদেশ অ্যালায়েন্স-এর চেয়ার এবং বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীরের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতার। সম্মানিত আলোচক ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় পরিচালক যুগ্ম-সচিব ক্রীড়া ড. মোঃ আমিনুল ইসলাম, সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ ঢাকার অধ্যক্ষ অধ্যাপক কানিজ সৈয়দা বিনতে সাবাহ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) শিক্ষাক্রম সদস্য অধ্যাপক মোঃ মশিউজ্জামান, নেদারল্যান্ডস দূতাবাসের এসআরএইচআর ও জেন্ডার বিষয়ক সিনিয়র অ্যাডভাইজার মাসফিকা জামান সাতিয়ার।

এখানে উল্লেখ্য যে, ইউবিআর বাংলাদেশ অ্যালায়েন্স – বাংলাদেশের ৯টি সমাজসেবা প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত, যা নেদারল্যান্ডস দূতাবাসের অর্থায়নে পরিচালিত।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0046460628509521