পাবিপ্রবির প্রো-ভিসির পদত্যাগ - দৈনিকশিক্ষা

পাবিপ্রবির প্রো-ভিসির পদত্যাগ

পাবিপ্রবি প্রতিনিধি |

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ভাইস চ্যান্সেলরের (ভিসি) সঙ্গে অভ্যন্তরীণ কোন্দলের জেরে পদত্যাগ করেছেন প্রো-ভাইস চ্যান্সেলর (প্রো-ভিসি) প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম। 

বুধবার (৬ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে তিনি এ আবেদন করেন। সম্প্রতি কয়েকটি উল্লেখযোগ্য ঘটনাকে কেন্দ্র করেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। 

পদত্যাগ চাওয়া প্রো-ভিসি ড. আনোয়ারুল ইসলাম বলেন, ভাইস চ্যান্সেলর স্যার সকালে এক সিদ্ধান্ত নেন, বিকেলে তিনি আবার সেই সিদ্ধান্ত পাল্টে দেন। বর্তমানে পাবিপ্রবিতে কাজের উপযুক্ত পরিবেশ নেই। এ অবস্থায় আমার পক্ষে দায়িত্ব পালন করা সম্ভব নয়।

তিনি আরো উল্লেখ করেন, কয়েকদিন আগে রাতে মদ্যপ অবস্থায় এক যুবক শহরের রাধানগর মহল্লার একটি ছাত্রীনিবাসে গিয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে হাত ধরে টানাটানি করেন এবং শ্লীলতাহানির চেষ্টা চালান। এ ঘটনার প্রতিবাদে পরদিন ক্যাম্পাসে বিক্ষুব্ধ সহপাঠীরা বিক্ষোভ করে সব শিক্ষার্থীর নিরাপত্তার দাবি জানান। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা পাবনা-নগরবাড়ি মহাসড়ক অবরোধ করেন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন সুষ্ঠু দায়িত্ব পালনে ব্যর্থ দাবি করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগও দাবি করেন। ভাইস চ্যান্সেলর স্যার এ বিশ্ববিদ্যালয়ে যোগদানের পর থেকে গত ১০ মাসে সুষ্ঠু পরিবেশে একাধারে এক সপ্তাহও বিশ্ববিদ্যালয় চালাতে পারেননি। তার ব্যর্থতার দায়ভার আমি নেবো কেনো? প্রতিনিয়ত বিশ্ববিদ্যালয়ে একের পর এক ঝামেলা লেগেই থাকে। এর আগে জরুরি রিজেন্ট বোর্ডের সভা করে ১০ শিক্ষার্থীকে বহিষ্কারের পর ২০ দিনের মাথায় আবারো বোর্ড সভা করে তা প্রত্যাহার করে নেন। ফলে চেইন অব কমান্ড একেবারে ভেঙ্গে পরে। ডেপুটি রেজিস্ট্রার প্রো-ভিসির আদেশ নির্দেশ অমান্য করেন, তাই আমি মনে করি, এখানে একদমই কাজের সুষ্ঠু পরিবেশ নেই।

ডেপুটি রেজিস্ট্রার বিজন কুমার ভ্রহ্ম বলেন, আমার কোনো ক্ষমতা নেই। এখানে ভাইস চ্যান্সেলর স্যার সর্বোচ্চ ক্ষমতাশালী। তিনি যে সিদ্ধান্ত নেবেন, তার বাইরে আমি যেতে পারি না। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আওয়াল কবির জয় বলেন, প্রো-ভিসি স্যারের যাওয়ার জায়গা আছে বলেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। আমাদের অন্য কোথাও সুযোগ থাকলে আমি নিজেও এখানে থাকতাম না। সম্প্রতি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচন নিয়ে তিনি হস্তক্ষেপ করার কারণে নির্বাচন স্থগিত করে রেখেছেন নির্বাচন কমিশন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের অবস্থা অত্যন্ত করুণ।
 
রিজেন্ট বোর্ড সদস্য ড. আব্দুল আলীম বলেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নানাবিধ অস্থিরতা বিরাজ করছে। প্রো-ভাইস চ্যান্সেলর স্যারের পদত্যাগ এরই সর্বশেষ বহিঃপ্রকাশ। 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. রোস্তম আলী ফরাজী বলেন, সম্প্রতি একটি বিষয় নিয়ে ডেপুটি রেজিস্ট্রার বিজন কুমার ভ্রহ্ম’র সঙ্গে একটু ঝামেলা হয়েছে, এটি বসেই সমাধান করা যেতো। এটি পদত্যাগ করার মতো কিছু নয়। আমি তাকে এমন সিদ্ধান্ত থেকে সরে আসতে বলেছি। 
 
প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম চার বছরের জন্য ২০১৬ সালের ১৬ অক্টোবর পাবিপ্রবিতে প্রো-ভিসি হিসেবে যোগদান করেন।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0038270950317383