পাসে বরিশাল, জিপিএতে ঢাকা শীর্ষে - দৈনিকশিক্ষা

পাসে বরিশাল, জিপিএতে ঢাকা শীর্ষে

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাসের হারে এগিয়ে রয়েছে বরিশাল বোর্ড।  পাসের হারের দিক দিয়ে সবচেয়ে পিছিয়ে রয়েছে দিনাজপুর বোর্ড। ঢাকা বোর্ডে সর্বোচ্চ  ১২ হাজার ৯৩৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

উচ্চ মাধ্যমিকে এবার সব বোর্ড মিলিয়ে ৬৬ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে মোট ২৯ হাজার ২৬২ জন।

বৃহস্পতিবার (১৯ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সেখানে তিনি ফলাফলের সংক্ষিপ্ত কিছু তথ্য তুলে ধরেন।

ফলাফলে দেখা যায়, ৭০ দশমিক ৫৫ শতাংশ পাসের হার নিয়ে আট শিক্ষা বোর্ডের মধ্যে শীর্ষে রয়েছে বরিশাল বোর্ড। আর দিনাজপুর বোর্ডে পাস করেছে সবচেয়ে কম ৬০ দশমিক ২১ শতাংশ শিক্ষার্থী।

৬৬ দশমিক ৫১ শতাংশ পাসের হার নিয়ে আট বোর্ডে দ্বিতীয় অবস্থানে রাজশাহী বোর্ড এবং ৬৬ দশমিক ১৩ শতাংশ পাসের হার নিয়ে ঢাকা বোর্ডের অবস্থান তৃতীয়।

এবছর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে  ৭৮ দশমিক ৬৭ শতাংশ এবং কারিগরি বোর্ডের বোর্ডে ৭৫ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

আট শিক্ষা বোর্ডের মধ্যে সবচেয়ে বেশি জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী এবার ঢাকা বোর্ডে। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৯৩৮ জন।

পূর্ণাঙ্গ জিপিএ অর্জনে এরপরই ২য় অবস্থানে রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ১৩৮ জন।

এবার মাদরাসা বোর্ডে ১ হাজার ৬৪৪ জন, কারিগরি বোর্ডে ২ হাজার ৪৫৬ জন।

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0065340995788574