পিইসি-জেএসসি শিক্ষার জন্য ইতিবাচক নয় : ভিকারুননিসা অধ্যক্ষ - দৈনিকশিক্ষা

পিইসি-জেএসসি শিক্ষার জন্য ইতিবাচক নয় : ভিকারুননিসা অধ্যক্ষ

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা শিক্ষার জন্য ইতিবাচক নয় বলে মন্তব্য করেছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ফওজিয়া। মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে ভিকারুননিসা নূন স্কুলের পিইসি ও জেএসসি পরীক্ষার ফলাফলের প্রতিক্রিয়া জানানোর সময় তিনি এ কথা বলেন।

প্রেষণে ভিকারুননিসার অধ্যক্ষ পদে নিয়োগ পাওয়া বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজের প্রফেসর ফওজিয়া বলেন, আমার মতে, পিইসি ও জেএসসি পরীক্ষা না থাকাই উচিত। ছোটবেলা থেকেই শিক্ষার্থীরা প্রতিযোগিতার পেছনে ছোটা শুরু করেছে। শিক্ষার জন্য বিষয়টি মোটেও ইতিবাচক নয়। আশা করি, ধীরে ধীরে এ পরীক্ষা দুটি বন্ধ করে দেয়া হবে।

তিনি বলেন, ভিকারুননিসা নূন স্কুল রাজধানীর ঐতিহ্যবাহী বিদ্যালয়। দীর্ঘদিন ধরেই এখানকার মেয়েরা ভালো ফলাফল করে। এবারও তার ব্যত্যয় ঘটেনি। তবে গতবারের তুলনায় জিপিএ ৫-এর সংখ্যা কমেছে।

‘ঢালাওভাবে জিপিএ ৫ পাওয়া থেকে আমরা বেরিয়ে এসেছি। আমাদের এখন লক্ষ্য, শিক্ষার গুণগত মান বাড়ানো। সে লক্ষ্যে কাজ করা হচ্ছে। এ জন্য গত বছরের তুলনায় এবার জিপিএ ৫ কম পাওয়াকে আমি ইতিবাচক দৃষ্টিতেই দেখছি।’

মাত্র কয়েকমাস আগে নিয়োগ পাওয়া ভিকারুননিসার এই অধ্যক্ষ বলেন, শিক্ষার্থীরা যেন জিপিএ ৫-এর জোয়ারে ভেসে না যায়। তাদের ভিতটা মজবুত করতে হবে। জিপিএ ৫ পেলেই কারও ভিত মজবুত হয় না। পিইসি, জেএসসি, এসএসসি, এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ভর্তি হতে পারছে না- এমন উদাহরণ অনেক আছে।

তিনি বলেন, আমাদের শিক্ষাক্রম ও সিলেবাসের পরিবর্তনের পাশাপাশি শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। শিক্ষার গুণগতমান বাড়ানোর বিষয়ে মনোযোগ দিতে হবে।

মঙ্গলবার প্রকাশিত পিইসি পরীক্ষায় ভিকারুননিসা নূন স্কুলের বেইলি রোড শাখায় শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৮৭৬ জন। জেএসসি পরীক্ষায় স্কুলটিতে পাসের হার ৯৯ দশমিক ৮৬ শতাংশ। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৮৫৩ জন।

উল্লেখ্য, সরকারি কলেজের কোনও শিক্ষক এবারই প্রথম প্রেষণে ভিকারুননিসার অধ্যক্ষ পদে নিয়োগ পেলেন। তার নিয়োগটিও তদবিরের মাধ্যমে হয়েছে। 

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0047779083251953