পুনঃভর্তি পরীক্ষায় অংশ নেয়নি ফাঁস হওয়া প্রশ্নে প্রথম হওয়া জাহিদ - দৈনিকশিক্ষা

ঢাবি ‘ঘ’ ইউনিটপুনঃভর্তি পরীক্ষায় অংশ নেয়নি ফাঁস হওয়া প্রশ্নে প্রথম হওয়া জাহিদ

ঢাবি প্রতিনিধি |

প্রশ্নফাঁসের অভিযোগ ওঠার পর ফের নেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেয়নি সেই জাহিদ হাসান আকাশ। ফাঁস হওয়া প্রশ্নপত্রে নেয়া প্রথমবারের পরীক্ষায় বাণিজ্য বিভাগ থেকে প্রথম হয়েছিলেন জাহিদ হাসান।  পুনঃভর্তি-পরীক্ষার ফল প্রকাশ হয় সোমবার।   

অনুসন্ধানে জানা যায়, গত ১২ অক্টোবর অনুষ্ঠিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে ১১৪ দশমিক ৩০ নম্বর নিয়ে সম্মিলিত মেধা তালিকায় বাণিজ্য শাখা থেকে প্রথম হয়েছিলেন তিনি। যার মধ্যে বাংলায় পেয়েছেন ৩০ নম্বরের মধ্যে ৩০; আর ইংরেজিতে পেয়েছেন ৩০ নম্বরের মধ্যে ২৭ দশমিক ৩০। যা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার গত ২০ বছরের রেকর্ড অতিক্রম করেছে।

‘ঘ’ ইউনিটের প্রশ্নফাঁসের বিষয় সামনে আসলে তখন এই শিক্ষার্থীরা ফলাফল বিশ্লেষণে দেখা যায়, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় তিনি ফেল করেছিলেন ৩৪ দশমিক ৩২ নম্বর পেয়ে। যেখানে বাংলায় তিনি পেয়েছিলেন ৩০ নম্বরের মধ্যে ১০ দশমিক ৮; ইংরেজিতে ৩০ নম্বরের মধ্যে পেয়েছিলেন ২ দশমিক ৪০।

ফলাফলের এই অস্বাভাবিকতা লক্ষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে এই শিক্ষার্থীকে নিয়ে তুমুল সমালোচনা করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রশ্নফাঁস হওয়ার প্রমাণ পাওয়ায় পরবর্তীতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। আগের অনুষ্ঠিত পরীক্ষায় মেধা তালিকায় স্থান পাওয়া বাকিরা পুনঃভর্তি পরীক্ষায় অংশ নিলেও অনুপস্থিত থেকেছেন জাহিদ।

এ বিষয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের পজিশন বেশি পরিবর্তন হয়নি। মানবিক ও বিজ্ঞানের শিক্ষার্থীদের পজিশন কাছাকাছি আছে। কিন্তু বাণিজ্য বিভাগ থেকে প্রথম হওয়া শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেননি।

‘ঘ’ ইউনিটের প্রথম দফার পরীক্ষায় অংশগ্রহণকারী ১৮ হাজার ৪৬৩ পরীক্ষার্থীর মধ্যে দ্বিতীয় দফায় ২ হাজার ২৮২ জন পরীক্ষায় অংশ নেননি।

এদিকে বাংলানিউজে প্রকাশিত এক খবরে বলা হয়, সিআইডি থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে একটি তালিকা সরবরাহ করা হয়েছে। সেই তালিকার অধিকাংশই পরীক্ষায় অংশগ্রহণ করেননি। যারা অংশগ্রহণ করেছেন তারা ফেল করেছেন। 

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035591125488281