পুনঃভর্তি পরীক্ষায় অংশ নেয়নি ফাঁস হওয়া প্রশ্নে প্রথম হওয়া জাহিদ - দৈনিকশিক্ষা

ঢাবি ‘ঘ’ ইউনিটপুনঃভর্তি পরীক্ষায় অংশ নেয়নি ফাঁস হওয়া প্রশ্নে প্রথম হওয়া জাহিদ

ঢাবি প্রতিনিধি |

প্রশ্নফাঁসের অভিযোগ ওঠার পর ফের নেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেয়নি সেই জাহিদ হাসান আকাশ। ফাঁস হওয়া প্রশ্নপত্রে নেয়া প্রথমবারের পরীক্ষায় বাণিজ্য বিভাগ থেকে প্রথম হয়েছিলেন জাহিদ হাসান।  পুনঃভর্তি-পরীক্ষার ফল প্রকাশ হয় সোমবার।   

অনুসন্ধানে জানা যায়, গত ১২ অক্টোবর অনুষ্ঠিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে ১১৪ দশমিক ৩০ নম্বর নিয়ে সম্মিলিত মেধা তালিকায় বাণিজ্য শাখা থেকে প্রথম হয়েছিলেন তিনি। যার মধ্যে বাংলায় পেয়েছেন ৩০ নম্বরের মধ্যে ৩০; আর ইংরেজিতে পেয়েছেন ৩০ নম্বরের মধ্যে ২৭ দশমিক ৩০। যা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার গত ২০ বছরের রেকর্ড অতিক্রম করেছে।

‘ঘ’ ইউনিটের প্রশ্নফাঁসের বিষয় সামনে আসলে তখন এই শিক্ষার্থীরা ফলাফল বিশ্লেষণে দেখা যায়, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় তিনি ফেল করেছিলেন ৩৪ দশমিক ৩২ নম্বর পেয়ে। যেখানে বাংলায় তিনি পেয়েছিলেন ৩০ নম্বরের মধ্যে ১০ দশমিক ৮; ইংরেজিতে ৩০ নম্বরের মধ্যে পেয়েছিলেন ২ দশমিক ৪০।

ফলাফলের এই অস্বাভাবিকতা লক্ষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে এই শিক্ষার্থীকে নিয়ে তুমুল সমালোচনা করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রশ্নফাঁস হওয়ার প্রমাণ পাওয়ায় পরবর্তীতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। আগের অনুষ্ঠিত পরীক্ষায় মেধা তালিকায় স্থান পাওয়া বাকিরা পুনঃভর্তি পরীক্ষায় অংশ নিলেও অনুপস্থিত থেকেছেন জাহিদ।

এ বিষয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের পজিশন বেশি পরিবর্তন হয়নি। মানবিক ও বিজ্ঞানের শিক্ষার্থীদের পজিশন কাছাকাছি আছে। কিন্তু বাণিজ্য বিভাগ থেকে প্রথম হওয়া শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেননি।

‘ঘ’ ইউনিটের প্রথম দফার পরীক্ষায় অংশগ্রহণকারী ১৮ হাজার ৪৬৩ পরীক্ষার্থীর মধ্যে দ্বিতীয় দফায় ২ হাজার ২৮২ জন পরীক্ষায় অংশ নেননি।

এদিকে বাংলানিউজে প্রকাশিত এক খবরে বলা হয়, সিআইডি থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে একটি তালিকা সরবরাহ করা হয়েছে। সেই তালিকার অধিকাংশই পরীক্ষায় অংশগ্রহণ করেননি। যারা অংশগ্রহণ করেছেন তারা ফেল করেছেন। 

 

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0036468505859375