পূর্বধলায় দেখা যাচ্ছে না সংসদ টিভি, বঞ্চিত শিক্ষার্থীরা - দৈনিকশিক্ষা

পূর্বধলায় দেখা যাচ্ছে না সংসদ টিভি, বঞ্চিত শিক্ষার্থীরা

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি |

করোনা ভাইরাস পরিস্থিতির কারণে সারাদেশে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ বন্ধের সময় শিক্ষার্থীদের লেখা-পড়া চালিয়ে যাওয়ার জন্য সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে গত ২৯ এপ্রিল থেকে প্রচার করা হচ্ছে ‘আমার ঘর আমার স্কুল’ নামে পাঠ কার্যক্রম। বলা হয়, এর মাধ্যমে সারা দেশের মাধ্যমিক স্তরের স্কুল পর্যায়ের শিক্ষার্থীরা ঘরে বসেই পাঠগ্রহণ করতে পারবে। কিন্তু গ্রাম পর্যায়ের চিত্র সম্পূর্ণ ভিন্ন।

গত কয়েকদিন ধরে নেত্রকোনার পূর্বধলা উপজেলা বিভিন্ন এলাকার শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে, তারা সংসদ টিভি দেখতে পাচ্ছেন না। তারা বলছেন, কেবল নেটওয়ার্ক সংযোগ ছাড়া সংসদ টিভি দেখা যায় না।

ঘাগড়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী ইসরাত জাহান হলি, ৮ম শ্রেণির শিক্ষার্থী মিজানুর রহমান, ৬ষ্ঠ শ্রেণি শিক্ষার্থী ইভা জানান, ‘ডিস সংযোগ ছাড়া সংসদ টেলিভিশন দেখতে না পাওয়ায় আমরা ক্লাস থেকে বঞ্চিত হচ্ছি।’

আবার অনেকেই অভিযোগ করেন, ডিস সংযোগ থাকা সত্ত্বেও তাদের সংসদ টিভি দেখতে অসুবিধা হচ্ছে। এ ব্যপারে আগিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদরুজ্জামান বলেন, ‘ডিস সংযোগ থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা সংসদ টিভিতে নানা সমস্যার কারণে প্রচারিত পাঠ কার্যক্রম দেখতে পারছে না।’ তাই বিটিভির মাধ্যমে পাঠকার্যক্রম প্রচার করলে এ সমস্যা দূর হবে বলে তিনি জানান।    

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্নজন বিভিন্ন মন্তব্য করছেন। একজন লিখেছেন, সংসদ টিভি ঝিরঝির করে, শব্দ আসে না। তাই বিটিভিতে প্রচারের দাবি জানাই।

আর একজন লিখেন, প্রত্যন্ত অঞ্চলে যেসব শিক্ষার্থীর বাড়িতে কোনো টেলিভিশন বা এন্ড্রয়েড ফোন নেই, তারা কি করবে বলে এমন প্রশ্ন তোলেছেন?

ঊর্ধ্বতন মহল থেকে বলা হচ্ছে, বিটিভির টেরেস্ট্রিয়াল পদ্ধতিতে সংসদ টিভি সম্প্রচারিত হওয়ার এ চ্যানেলটি সারাদেশের গ্রাম পর্যায় থেকেও দেখা যাবে। কিন্তু বাস্তব চিত্র তার উল্টো। ডিস সংযোগ ছাড়া উপজেলার কোথাও সংসদ বাংলাদেশ টেলিভিশন দেখার খবর পাওয়া যায়নি।
 
এ ব্যপারে পূর্বধলা উপজেলার ক্যাবল ব্যবসায়ী মো. আশিক বলেন, ‘ব্যান্ডউথ কম থাকায় ও নানা কারিগরি ত্রুটির কারণে ফ্রিকোয়েন্সি পেতে সমস্যা হওয়ার এর প্রচারে বিঘ্ন ঘটে।’
 
পূর্বধলা জগৎমণি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শুধাংসু শেখর তালুকদার দৈনিক শিক্ষাডটককে জানান, ‘করোনা পরিস্থিতির কারণে বন্ধকালীন টেলিভিশনের মাধ্যমে পাঠ কার্যক্রম চালানো নিঃসন্দেহে একটি সময় উপযোগী পদক্ষেপ। তবে এটি যেন প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা ডিস সংযোগ ছাড়াও দেখতে পারে তা নিশ্চিত করা প্রয়োজন। তা না হলে শিক্ষার্থীদের বিশাল একটা অংশ এই সুবিধা থেকে বঞ্চিত হবে।’

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0076229572296143