প্যানেল গঠন করে প্রাথমিকে শিক্ষক নিয়োগের দাবিতে জেলায় জেলায় মানববন্ধন - দৈনিকশিক্ষা

প্যানেল গঠন করে প্রাথমিকে শিক্ষক নিয়োগের দাবিতে জেলায় জেলায় মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক |

প্যানেল গঠন করে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ও মৌখিক সাক্ষাৎকারে অংশ নেয়া সবার নিয়োগ দেয়ার দাবি জানিয়েছেন প্রার্থীরা। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের পরবর্তী সময়ে ধাপে ধাপে নিয়োগ চেয়ে সারাদেশে জেলায় জেলায় মানববন্ধন করেছে চাকরি প্রত্যাশীরা। সোমবার (৯ ফেব্রুয়ারি) প্যানেলে নিয়োগ চাই বাস্তবায়ন কমিটির ব্যানারে জেলায় জেলায় মানববন্ধন করেন মৌখিক পরীক্ষায় বাদপড়া প্রার্থীরা। 

২০১৮ খ্রিষ্টাব্দে প্রাইমারি শিক্ষক নিয়োগে এবারই প্রথম সারাদেশ থেকে ২৪ লাখ পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ৫৫ হাজার ২৯৫ জন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ এবং ১৮ হাজার ১৪৭ জন চূড়ান্তভাবে নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্ত হন। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে না পেরে বাদ পড়েন প্রায় ৩৭ হাজার ১৪৮ জন চাকরিপ্রার্থী।

ফরিদপুর জেলায় প্রার্থীদের মানববন্ধন | ছবি : ফরিদপুর প্রতিনিধি 

আন্দোলনকারী প্রার্থীরা জানান, ২০১০, ২০১২, ২০১৩ ও ২০১৪ খ্রিষ্টাব্দে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে প্যানেল গঠন করে শিক্ষক নিয়োগ দেয়া হলেও ২০১৮ খ্রিষ্টাব্দের নিয়োগ কার্যক্রমে প্যানেল গঠনের জন্য এখনও পর্যন্ত কর্তৃপক্ষ কার্যকরী কোনো প্রদক্ষেপ গ্রহণ করেনি। এছাড়াও প্রাথমিকে শিক্ষক নিয়োগ কার্যক্রম পরিচালনায় দীর্ঘ সময়ক্ষেপণ করা হয়। শিক্ষক নিয়োগ দ্রুততার মধ্যে শেষ করাসহ নিয়োগ কার্যক্রমে সকল ধরনের কোটা বাতিলের দাবি জানান তারা।

প্রার্থীরা আরও বলেন, রিট জটিলতার কারণে ২০১৪ খ্রিষ্টাব্দ থেকে ২০১৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত প্রাথমিক শিক্ষক নিয়োগে কোনো সার্কুলার হয়নি। এরমধ্যে অনেকের সরকারি চাকরির বয়স শেষ হয়ে গেছে। ফলে বিদ্যালয়ে শূন্য আসনের ভিত্তিতে এই ৩৭ হাজার ১৪৮ জনকে নিয়োগে সুপারিশ করতে হবে।

গাজীপুর জেলায় প্রার্থীদের মানববন্ধন | ছবি : গাজীপুর প্রতিনিধি 


 তাই, মুজিববর্ষ উপলক্ষে প্রাথমিকের সর্বশেষ নিয়োগে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের প্যানেল করে নিয়োগ দিতে প্রধানমন্ত্রীর কাছে আমরা আকুল আবেদন জানান প্রার্থীরা। প্রধানমন্ত্রী দেশের এসব প্রার্থীকে চাকরির সুযোগ দিয়ে যুবসমাজকে বেকারত্ব থেকে মুক্তি দেবেন বলে আশা করেন তারা।

কুড়িগ্রাম জেলায় প্রার্থীদের মানববন্ধন | ছবি : কুড়িগ্রাম প্রতিনিধি 

দৈনিক শিক্ষাডটকমের বরিশাল প্রতিনিধি জানান, প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০১৮ এর মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্য প্যানেল গঠন করে নিয়োগের দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের কামনায় বরিশালে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। সকালে বরিশাল নগরের অশ্বিনী কুমার হলের সামনে সদররোডে প্যানেলে নিয়োগ চাই বাস্তবায়ন কমিটির বরিশাল জেলার ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে বক্তারা বলেন, এর আগে ২০১০, ২০১২, ২০১৩ ও ২০১৪ খ্রিষ্টাব্দে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে প্যানেল গঠন করে করা হলেও ২০১৮ খ্রিষ্টাব্দের নিয়োগ কার্যক্রমে প্যানেল গঠনের জন্য এখনও পর্যন্ত কর্তৃপক্ষ কোন পদক্ষেপ গ্রহণ করেনি। 

নাটোর জেলায় প্রার্থীদের মানববন্ধন | ছবি : নাটোর প্রতিনিধি 

দৈনিক শিক্ষাডটকমের নীলফামারী প্রতিনিধি জানান, নীলফামারীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৮ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহনকারী সকলকে প্যানেল গঠন করে নিয়োগের দাবিতে মানববন্ধন ও স্বারক লিপি প্রদান করেছে নীলফামারী প্যানেল বাস্তবায়ন কমিটি। দুপুরে শহরের চৌরঙ্গী মোড় স্বাধীনতা স্মৃতি অম্লান প্রাঙ্গন মুল সড়কে দাড়িয়ে নিয়োগের দাবি জানিয়ে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা। 

নীলফামারী জেলায় প্রার্থীদের মানববন্ধন | ছবি : নীলফামারী প্রতিনিধি 

দৈনিক শিক্ষাডটকমের ফরিদপুর প্রতিনিধির দেয়া তথ্য মতে,  প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক-২০১৮ এর মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারী সবাইকে প্যানেলের মাধ্যমে সরাসরি নিয়োগের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে মানববন্ধন করেছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্যানেল বাস্তবায়ন কমিটি নামের একটি সংগঠন। সকাল সাড়ে ১০ টায় ঘণ্টাব্যাপী ফরিদপুর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

দৈনিক শিক্ষাডটকমের গাজীপুর প্রতিনিধি জানান, সকালে প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ভাইভায় অনুত্তীর্ণ প্রার্থীরা মানববন্ধন ও প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান করেছে। গাজীপুর জেলা প্যানেল বাস্তবায়ন কমিটির উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ভাওয়াল রাজবাড়ি সড়কে দুই ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। 

দৈনিক শিক্ষাডটকমের কুড়িগ্রাম ও রৌমারী প্রতিনিধি জানান, প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিয়োগে ২০১৮ সালে অনুষ্ঠিত মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের পর্যায়ক্রমে প্যানেলের মাধ্যমে নিয়োগের দাবিতে কুড়িগ্রামে মানববন্ধন করা হয়েছে। প্যানেল বাস্তবায়ন কমিটির ব্যানারে সারাদেশের মত কুড়িগ্রামেও মানববন্ধন করা হয়। সকালে কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে কুড়িগ্রাম-চিলমারী সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধনে অংশ নেন প্রার্থীরা।

দৈনিক শিক্ষাডটকমের নাটোর প্রতিনিধি জানান, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগের লিখিত পরীক্ষায় উত্তীর্ন ৩৭ হাজার আদেনকারীকে প্যানেল গঠন করে নিয়োগের দাবিতে নাটোরেও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার শহরের কানাইখালী পুরাতন বাস্ট্যান্ড এলাকায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0042290687561035