প্রতি উপজেলায় একজন করে শিশু মনোবিজ্ঞানী নিয়োগ হবে: শিক্ষামন্ত্রী - দৈনিকশিক্ষা

প্রতি উপজেলায় একজন করে শিশু মনোবিজ্ঞানী নিয়োগ হবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এদেশের শিশু, কিশোর ও যুব সমাজ পরিবার, সমাজ ও শিক্ষাপ্রতিষ্ঠানে নানাভাবে হয়রানির শিকার হয়। যা থেকে তৈরি হয় হতাশা, বিষন্নতা। পরবর্তীতে সেসব রূপ নেয় নানান ধরনের মানসিক জটিলতা ও সমস্যায়। এসব সমস্যার সমাধান নিয়ে সরকার ভাবছে। সেই চিন্তাভাবনা থেকে দেশের প্রতিটি উপজেলায় একজন শিশু মনোবিজ্ঞানী নিয়োগ দেবে সরকার। যারা  প্রত্যেক  স্কুলে একজন শিক্ষক ও একজন শিক্ষিকাকে মানসিক সমস্যা বিষয়ে প্রশিক্ষণ দেবেন। যেন শিক্ষকরা কাউন্সিলিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন মানসিক সমস্যা সমাধান করতে পারেন। 

আজ শনিবার (৫ সেপ্টেম্বর) সিআরআই এবং ইয়ং বাংলার আয়োজনে লেটস টক অন ইয়ুথ  এডোকেশন এন্ড স্কিলস  শীর্ষক এক অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শিক্ষামন্ত্রী। সে সময় তিনি বলেন, এ দেশের সমাজ খুবই সংবেদনশীল। পরিবার ও সমাজে বিভিন্ন সমস্যার কারণে অনেক সময় ছেলেমেয়েদের নানা জটিলতায় ভুগতে হয়। ফলশ্রুতিতে অনেক সময় তারা আত্মহত্যার মতো ভয়াবহ পথ বেছে নেয়।

মন্ত্রী বলেন, বিশেষ করে করোনা মহামারীতে শিক্ষার্থীরা  মানসিকভাবে বিপর্যস্ত। এই সবকিছু বিবেচনায় নিয়ে শিক্ষা মন্ত্রণালয় দেশের প্রত্যেক উপজেলায় একজন করে শিশু মনোবিজ্ঞানী নিয়োগ দেয়ার বিষয়ে  চিন্তা করছে।  
শিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায়ে প্রত্যেক জেলায় একজন করে শিশু মনোবিজ্ঞানী নিয়োগ করা হবে। পরবর্তীতে প্রত্যেক উপজেলায় একজন করে শিশু মনোবিজ্ঞানী নিয়োগ পাবেন। 

আলোচনায়  আরো যুক্ত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ এমপি। মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মোঃ আমিনুল  ইসলাম খানসহ অনেক তরুণ উদ্যোক্তা ও শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী বলেন,  সবার জন্য উচ্চশিক্ষা প্রয়োজন কি না তা ভাবার সময় এসেছে। প্রতিবছর ২০ থেকে ২৬ লাখ তরুণ শ্রমবাজারে যুক্ত হচ্ছেন। এ বিপুল সংখ্যক তরুণ শ্রমবাজারের  চাহিদা অনুযায়ী দক্ষ হয়ে  শ্রমবাজারে প্রবেশ করছে কি না তা দেখার সময় এসেছে। 
তিনি বলেন, আমাদের জাতীয় স্বপ্ন ২০৪১ খ্রিষ্টাব্দে উন্নত ও  সমৃদ্ধ বাংলাদেশ এবং আন্তর্জাতিক কমিটমেন্ট এসডিজি বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয় মানসম্মত ও দক্ষতা নির্ভর কারিগরি শিক্ষার ওপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। সরকার কারিগরি শিক্ষাকে মেইনস্ট্রিমিং করার লক্ষ্যে নবম ও দশম শ্রেণিতে প্রত্যেক শিক্ষার্থীর জন্য একটি করে ট্রেড কোর্স বাধ্যতামূলক করার পরিকল্পনা গ্রহণ করেছে।

এছাড়া বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ বলেন, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ সহ দেশের প্রায় ১৮ টি মন্ত্রণালয় ও সংস্থা দক্ষতা উন্নয়নে কাজ করে। এই সব সংস্থার মধ্যে সমন্বয় খুবই জরুরি বলেও মন্তব্য করেন তিনি।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0050101280212402