প্রতিবন্ধকতা জয় : কব্জিতে কলম চেপে পরীক্ষায় মিনারা - দৈনিকশিক্ষা

প্রতিবন্ধকতা জয় : কব্জিতে কলম চেপে পরীক্ষায় মিনারা

কুড়িগ্রাম প্রতিনিধি |

কব্জিতে কলম চেপে এসএসসি (দাখিল) পরীক্ষায় অংশ নিয়েছে মিনারা খাতুন। কুড়িগ্রামের চিলমারী উপজেলার কাচকোল এলাকার বাসিন্দা দিনমজুর রফিকুল ইসলামের দুই কন্যা সন্তানের মধ্যে ছোট সে। জন্মের পর মাকে হারিয়েছে। সরকারি জায়গায় বসতভিটা হওয়ায় ওয়াপদা বাঁধ থেকে বিতাড়িত হয়ে এখন অন্যেও জমিতে আশ্রয় নিয়েছে। এমন প্রতিকূল পরিবেশের মধ্যেও দৃঢ় মনোবল নিয়ে পরীক্ষা দিচ্ছে সে। তার এই অদম্য উৎসাহ দেখে সহযোগিতার হাত বাড়িয়েছেন মাদ্রাসার শিক্ষকরাও।

জানা যায়, দুহাতের বাঁকা কব্জি নিয়ে জন্মায় মিনারা। আঙ্গুলও নেই। ফলে প্রতিবন্ধীকতাকে জয় করে দুহাতের কব্জি দিয়ে শুরু করে লেখালেখির প্রাকটিস। এরপর ভর্তি হয় বাড়ির পাশে কেডি ওয়ারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ও পরে কাচকোল খামার সখিনা ইসলামিয়া দাখিল মাদ্রাসায়।

 

সেখান থেকে ৫ম শ্রেণির সমাপনী (পিইসি) ও জুনিয়র সার্টিফিকেট (জেডিসি) পাশ করে ভাল ফলাফলের মাধ্যমে। এখন সে এসএসসি (দাখিল) দিচ্ছে। দরিদ্র এই পরিবারে মিনারার লেখাপড়ার জন্য পাশে দাঁড়িয়েছে সমাজসেবা অধিদপ্তর। তাদের বৃত্তিতেই চলছে তার টানাটানির শিক্ষা জীবন।

মাদ্রাসার সুপার মাওলানা আইয়ুব আলী আকন্দ জানান, মিনারা ছাত্রী হিসেবে ভাল। মাদ্রাসায় লেখা-পড়ার সব দায়িত্ব তারা নিয়েছিল। রাজারভিটা ইসলামিয়া ফাযিল মাদ্রাসা কেন্দ্রের কেন্দ্র সচিব অধ্যক্ষ মো. মিনহাজুল ইসলাম বলেন, দুই হাতের সাহায্যে লিখে মিনারা ভাল পরীক্ষা দিচ্ছে। মেয়েটি ফলাফল ভাল করবে বলে তারা আশাবাদী।

এ ব্যাপারে চিলমারী উপজেলা নির্বাহী অফিসার এ ডাব্লিউ এম রায়হান শাহ্ বলেন, তারা চেষ্টা করবেন সব ধরনের সহযোগিতা নিয়ে মিনারার পাশে দাঁড়াতে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0042390823364258