প্রতিষ্ঠান প্রধানসহ শিক্ষকদের উচ্চতর গ্রেড প্রাপ্তি নিশ্চিত করার দাবি - দৈনিকশিক্ষা

প্রতিষ্ঠান প্রধানসহ শিক্ষকদের উচ্চতর গ্রেড প্রাপ্তি নিশ্চিত করার দাবি

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের সাথে প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধানদের উচ্চতর গ্রেড প্রাপ্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান লিয়াজোঁ ফোরামের নেতারা। তাদের দাবি বিদ্যমান এমপিও নীতিমালায় অনুযায়ী শিক্ষক-কর্মচারীরা উচ্চতর গ্রেড পেলেও প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধানরা উচ্চতর গ্রেড বঞ্চিত হবেন। তাই, এমপিও নীতিমালা সংশোধন করে অবশ্যই প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধানদের উচ্চতর গ্রেড দেয়ার দাবি জানিয়েছেন সমিতির নেতারা। একই সাথে মুজিববর্ষে এমপিওভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারিকরণের দাবি জানিয়েছেন তারা।

শনিবার (৮ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত ৩ দফা দাবি জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব বরাবর চিঠি পাঠিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান লিয়াজোঁ ফোরামের সভাপতি মো. নজরুল ইসলাম রনি ও মহাসচিব মো. মেজবাহুল ইসলাম প্রিন্স।

শিক্ষক নেতাদের দাবিগুলো হল, এমপিওভুক্ত সব শিক্ষক-কর্মচারীকে উচ্চতর গ্রেড দিতে হবে, প্রতিষ্ঠানের প্রধান বা সহকারী প্রধান শিক্ষকদেরকে অবশ্যই উচ্চতর গ্রেড দিতে হবে, মুজিববর্ষেই এমপিওভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারিকরণ করতে ব্যবস্থা নিতে হবে।

চিঠিতে শিক্ষকরা জানান, ‘এমপিও নীতিমালা-২০১৮ এর ১১ এর ৫ ধারা অনুযায়ী এমপিওভুক্তির তারিখ থেকে ১০ বছর পর্যন্ত সন্তোষজনক চাকরি পূর্ণ হলে পরবর্তী উচ্চতর বেতন গ্রেড প্রাপ্য হবেন শিক্ষকরা। পাশাপাশি পরবর্তী ৬ বছর পর একইভাবে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন তারা। এমপিও নীতিমালার এ ধারা কার্যকর হলে প্রতিষ্ঠান প্রধান ও সহকারী শিক্ষকরা উচ্চতর গ্রেড থেকে বঞ্চিত হবেন বলে আশঙ্কা তাদের।’

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0065181255340576